২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মানু ডাকায় ম্যাক্রোঁর ধমক, কিশোর বললো ‘স্যরি মিস্টার প্রেসিডেন্ট’

মানু ডাকায় ম্যাক্রোঁর ধমক, কিশোর বললো ‘স্যরি মিস্টার প্রেসিডেন্ট’ - সংগৃহীত

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ তরুণদের সঙ্গে সেলফি তুলতে দ্বিধাবোধ করেন না। কিন্তু তাকে কেউ ডাকনামে ডাকুক সেটা পছন্দ করেন না।

সম্প্রতি সরকারি কাজে প্যারিস গিয়েছিলেন ম্যাক্রোঁ। সেখানে তরুণরা তার সঙ্গে সেলফি তোলে। তবে তাকে যখন ‘মানু’ (ডাকনাম) বলে ডাকা হয় তখন তিনি ক্ষুব্ধ হন। তিনি তরুণদের উদ্দেশ্যে বলেন, আমাকে মানু বলে কেন ডাকো। আমাকে ‘মিস্টার প্রেসিডেন্ট’ বলে ডাকবে।

সেলফি তুলতে তুলতে এক কিশোর ডাক নামে ম্যাক্রোঁকে সম্বোধন করে বলেছিল, ‘কেমন চলছে মানু?’  আর এতেই কিছুটা ক্ষেপে গিয়ে ধমকের সুরে ওই কিশোরকে ম্যাক্রোঁ বলেন, ‘না। একেবারেই না। কোনো ডাকনামে নয়। আমাকে স্যার বা মিস্টার প্রেসিডেন্ট বলে ডাকতে পার।’ ম্যাক্রোঁর কথায় লজ্জায় লাল হয়ে ওই কিশোর বলে, ‘স্যরি মিস্টার প্রেসিডেন্ট’।

কিন্তু এতেই থেমে থাকেননি ম্যাক্রোঁ। এরপর সেই কিশোরকে বকাঝকা করে তিনি বলেন, ‘তুমি একটি রাষ্ট্রীয় অনুষ্ঠানে এসেছ। ফ্রান্সের মুক্তির গান গাইছ। সুতরাং আমাকে ‘মিস্টার প্রেসিডেন্ট’ কিংবা স্যার বলে ডাকবে, ঠিক আছে?’

সমাজতন্ত্রের গান ‘দ্য ইন্টারন্যাশনাল’ গাওয়া নিয়েও ওই কিশোরকে সতর্ক বার্তা দেন ম্যাক্রোঁ। একইসাথে কোনো বিপ্লব শুরু করতে চাওয়ার আগে ডিগ্রির জন্য পড়াশুনা করার পরামর্শ দেন।


আরো সংবাদ



premium cement