২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বুলেটপ্রুফ হচ্ছে আইফেল টাওয়ার, সন্ত্রাসী হামলার উচ্চ ঝুঁকি

বুলেটপ্রুফ হচ্ছে আইফেল টাওয়ার, সন্ত্রাসী হামলার উচ্চ ঝুঁকি - সংগৃহীত

সন্ত্রাসী হামলা থেকে রক্ষা পেতে ফ্রান্সের আইফেল টাওয়ারের চারপাশ বুলেটপ্রুফ বেষ্টনী তৈরি করতে খরচ হয়েছে ৩৫ মিলিয়ন ইউরো বা প্রায় ৩০০ কোটি টাকা। শিগগিরই তা উদ্বোধন করা হবে। ২০১৬ সালে সাময়িক অসুবিধা দেখা দেয়ার পর থেকে আইফেল টাওয়ারের স্থানান্তর শুরু হয়।

চলতি বছরের শরৎকালেই উত্তর ও দক্ষিণ প্রান্তে দেয়াল নির্মাণ জুলাই মাসের মধ্যেই শেষ হবে। আর এই সংস্কার কাজে সরকারের ব্যয় হয়েছে ৩৫ মিলিয়ন ইউরো অর্থাৎ ৩০০ কোটি টাকা খরচ করা হয়েছে ভবনটি নির্মাণে। দীর্ঘ দুই বছর টানা কাজ করার পর ২০১৮ সালে জুলাইতে ভবনটি উদ্বোধন করা হচ্ছে।

প্যারিসের ডেপুটি মেয়র জঁ ফ্রাঁসোয়া মার্তিনস এক সংবাদ সম্মেলনে বলেন, সন্ত্রাসী হামলার উচ্চ ঝুঁকিতে রয়েছে প্যারিস। পাশাপাশি ঝুঁকিতে রয়েছে আইফেল টাওয়ারসহ গুরুত্বপূর্ণ স্থাপনাগুলো। এসব জায়গা অবশ্যই বিশেষ নিরাপত্তামূলক পদক্ষেপ নিতে হবে। কাচের বেষ্টনী দর্শনার্থী ও যানবাহনকে ভেতরে ঢুকতে বাধা দেবে।

প্রতি বছর প্রায় ৬০ লাখ মানুষ আইফেল টাওয়ার পরিদর্শন করে। ২০১৫ সালের নভেম্বরে সন্ত্রাসী হামলার পর থেকে প্যারিস উচ্চ মাত্রায় সতর্ক অবস্থায় রয়েছে। ওই হামলায় অন্তত ২৪০ জন নিহত হন। এই ঘটনার পরই আইফেল টাওয়ার সুরক্ষায় বুলেটপ্রুফ বেষ্টনী তৈরির বিষয়টা আলোচনায় আসে।


আরো সংবাদ



premium cement

সকল