২১ আগস্ট ২০১৮

সুইজারল্যান্ডে বিপর্যস্ত জনজীবন

সুইজারল্যান্ডে বিপর্যস্ত জনজীবন - সংগৃহীত

সুইজারল্যান্ডের লুজানে শহরে ভারি বৃষ্টিপাত থেকে সৃষ্ট বন্যায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। সোমবার থেকে টানা বর্ষণে তালিয়ে গেছে শহরের অধিকাংশ রাস্তা।

এতে যান চলাচল ব্যাহত হচ্ছে। এছাড়া ভারি বৃষ্টি ও বজ্রপাতের কারনে শহরের বেশ কিছু বাড়ি-ঘর ও প্রতিষ্ঠানের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

ঘূর্ণিঝড় 'বাড' আঘাত হানার পর সৃষ্ট বন্যায় দুর্ভোগে পড়েছেন মেক্সিকোর পশ্চিম উপকূলীয় গুয়াদালাজারা এলাকার বাসিন্দারা। মঙ্গলবার ওই এলাকায় ঘণ্টায় ২শ' ৬৫ কিলোমিটার বেগে আঘাত হানে ঘূর্ণিঝড় 'বাড'।

সুইজারল্যান্ডের লুজানে বাংলাদেশী প্রবাসীদের পরিচালিত মসজিদ রয়েছে। লুজান বাইতুন-নূর জামে মসজিদে প্রবাসী বাংলাদেশী মূসুল্লী ও অন্যান্য দেশের মুসুল্লীরা প্রবিত্র মাহে রমজান মাসে তারাবী নামাজ জামাতে পড়েন।

পৃথিবীর সুখিতম মানুষরা সুইজারল্যান্ডে বাস করেন। বার্ষিক বিশ্ব খুশি বা সুখি রিপোর্ট অনুযায়ী ১৫৮টি দেশের মধ্যে খুশির নিরিখে সুইজারল্যান্ডের  পরেই আছে আইসল্যান্ড, ডেনমার্ক, নরওয়ে ও কানাডার নাম। তালিকা প্রণয়নে গ্যালাপ ওয়ার্ল্ড জরিপের সহায়তার পাশাপাশি কোনো দেশের জিডিপি, স্বাস্থ্যকর আয়ু, দুর্নীতির পর্যায় ও সামাজিক স্বাধীনতার বিষয়টিকে গুরুত্ব দেয়া হয়।


আরো সংবাদ