২৪ জুন ২০১৮

ইতালিতে জোট সরকার গঠন

নতুন প্রধানমন্ত্রী কন্তে ও প্রেসিডেন্ট সার্গিয়ো মাত্তারেল্লার -

ইতালির প্রধান রাজনৈতিক দলগুলো নতুন জোট সরকার গঠনে সম্মত হয়েছে। গিউসেপ্পে কন্তে হবেন এই নতুন সরকারের প্রধানমন্ত্রী। তিনি প্রেসিডেন্ট সার্গিয়ো মাত্তারেল্লার কাছে তার মন্ত্রীপরিষদের সদস্যদের একটি প্রস্তাবিত তালিকা জমা দিয়েছেন। আজ শুক্রবার তার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়ার কথা রয়েছে। বিবিসি

বিবিসির খবরে বলা হয়, গত মার্চ মাসে ইতালিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হলেও কোন দলই এককভাবে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারে নাই। এমতাবস্থায় জোট সরকার গঠনই একমাত্র উপায় ছিল ইতালির প্রধান দলগুলোর কাছে। তবে বিভিন্ন কারণে এখনো তা সম্ভব হয়ে ওঠেনি। সর্বশেষ গিউসেপ্পে কন্তেকে প্রধানমন্ত্রী হিসেবে মেনে নিয়ে জোট সরকার গঠনে সম্মত হয়েছে ফাইভ স্টার মুভমেন্ট ও দ্য লীগ।

তবে প্রধানমন্ত্রী কন্তের জোট সরকারের অর্থমন্ত্রী পাওলো সাভোনাকে অনুমোদন দিতে অস্বীকৃতি জানান প্রেসিডেন্ট মাত্তারেল্লা। এরপর প্রধানমন্ত্রী হতে অস্বীকৃতি জানান কন্তে। কিন্তু এখন নতুন করে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনে রাজি হয়েছেন তিনি।

এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট সার্গিয়ো মাত্তারেল্লার কাছে মন্ত্রীপরিষদের সদস্যদের প্রস্তাবিত তালিকা জমা দিয়েছেন কন্তে। আজ শুক্রবার তার প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করার ও সরকার গঠনের কথা রয়েছে।

নতুর সরকারের মন্ত্রীপরিষদের সদস্যদের উভয় দল থেকেই নেয়া হয়েছে। নতুন সরকারের অর্থমন্ত্রী হিসেবে গিয়োভানি ট্রিয়াকে নিয়োগ দিয়েছেন প্রধানমন্ত্রী কন্তে।

জোট সরকারের মন্ত্রীপরিষদের সদস্যদের মধ্যে, স্বরাষ্ট্রমন্ত্রী ও উপ-প্রধানমন্ত্রী হিসেবে থাকছেন মাত্তেও সালভেনি; শিল্পমন্ত্রী ও উপ-প্রধানমন্ত্রী হিসেবে থাকছেন লুইগি দি মাইয়ো; পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন এনজো মোয়াভেরো মিলেনেসি; প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ পাচ্ছেন এলিসাবেত্তা ট্রেন্টা ও ইউরোপীয় এফেয়ার্স বিষয়ক মন্ত্রী হিসেবে নিয়োগ পাচ্ছেন পাওলো সাভোনা।


আরো সংবাদ