২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
এএফপি ও বিবিসি

সাহসিকতার পুরস্কার : ফ্রান্সের নাগরিকত্ব পেলেন অভিবাসী মুসলিম

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সাথে মামুদু - সংগ্রহ

চারতলার বারান্দার সঙ্গে ঝুলতে থাকা চার বছরের একটি শিশুকে বাঁচাতে বাস্তবের স্পাইডারম্যান হয়েছিলেন মামোদুু গাসামা নামের এক অভিবাসী। নিচতলা থেকে কয়েক সেকেন্ডের মধ্যেই চারতলায় পৌঁছে শিশুটিকে উদ্ধার করেন তিনি। গত শনিবার সন্ধ্যার দিকে ফ্রান্সের রাজধানী প্যারিস শহরের উত্তর দিকের এক এলাকায় এ ঘটনা ঘটে।

সন্ধ্যায় ওই এলাকা দিয়ে হেঁটে যাওয়ার সময়ে মালি থেকে আসা অভিবাসী গাসামা এক বাড়ির সামনে মানুষের অনেক ভিড় দেখেন। তিনিও দেখেন চারতলার ব্যালকনি থেকে বিপজ্জনকভাবে ঝুলে আছে চার বছর বয়সী একটি শিশু। এক প্রতিবেশী তাকে ধরে রাখার আপ্রাণ চেষ্টা করছে। কিন্তু যেকোনো সময়ে সে পড়ে যেতে পারত। এ পরিস্থিতিতে শিশুটিকে বাঁচাতে দ্রুত সিদ্ধান্ত নেন মামুদু। অল্প সময়ের মধ্যেই তিনি এক ব্যালকনি থেকে আরেক ব্যালকনি বেয়ে চারতলায় উঠে যান এবং শিশুটিকে উদ্ধার করেন। কাজটি করতে তার লেগেছে মাত্র ৩৫ সেকেন্ড।

মাত্র কয়েক মাস আগেই নতুন জীবনের খোঁজে মালি থেকে ফ্রান্সে আসা মামুদু বলেন, ‘আমি এ কাজটি করেছি কোনো চিন্তা না করেই। আমি দেখি যে সবাই শুধু চিৎকার করছে এবং গাড়িগুলো তাদের হর্ন বাজাচ্ছে। ঠিক তখনই আমি বিল্ডিংয়ের বারান্দা দিয়ে ওপরে উঠেছি এবং আল্লাহর শোকর যে আমি বাচ্চাটিকে রক্ষা করতে পেরেছি। তবে শিশুটিকে উদ্ধারের পর ভয় পেয়েছিলাম। আমার শরীর কাঁপছিল। আমি দাঁড়ানো থেকে বসে পড়েছিলাম।’

মামুদুর এই সাহসিক উদ্ধারের ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে পড়ে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ মামুদুকে ধন্যবাদ জানাতে এলিসি প্যালেসে তাকে আমন্ত্রণ জানান এবং ঘোষণা দেন, গাসামাকে নাগরিকত্ব দেয়া হবে এবং ফরাসি দমকল বাহিনীতে তাকে চাকরি দেয়া হবে। নিজের প্রাণ তুচ্ছ করে শিশুটিকে রক্ষা করার জন্য ফরাসি প্রেসিডেন্ট ব্যক্তিগতভাবে তাকে ধন্যবাদ জানান। প্যারিসের মেয়র অ্যান হিডালগো এক টুইটে ২২ বছর বয়সী মামুদুর প্রশংসা করে তাকে ‘স্পাইডারম্যান’ বলে অভিহিত করেন।


আরো সংবাদ



premium cement
মোরেলগঞ্জে মাছ ধরতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যু আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান

সকল