১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

শিল্পীরা আমাকে অনেক ভালোবাসেন

-

আগামী ২৫ অক্টোবর শিল্পী সমিতির নির্বাচন। এতে স্বতন্ত্রভাবে সভাপতি প্রার্থী হয়েছেন অভিনেত্রী আরিফা জামান মৌসুমী। শুরুতে প্যানেল দেয়ার কথা শোনা গেলেও শেষ পর্যন্ত তিনি কেন একা হয়ে গেলেন, তা নিয়ে কথা বলেছেন নয়া দিগন্তের সাথে। লিখেছেন আলমগীর কবির

নির্বাচনের শুরুতে একটি প্যানেল নিয়ে প্রার্থী হওয়ার দিলেও শেষ পর্যন্ত আপনি স্বতন্ত্র প্রার্থী হলেন কেন?
মৌসুমী : কেন স্বতন্ত্র প্রার্থী হলাম এই প্রশ্নের উত্তর এই কয়েক দিনে অনেকবার দিয়েছি। আসলে নির্বাচন করতে গেলে যে সাহস প্রয়োজন, সেটা আমার প্যানেলের লোকদের ছিল না। তাই তারা মত পরিবর্তন করেছেন। তা ছাড়া অদৃশ্য শক্তির কোনো একটা ঝামেলা আছে।
‘অদৃশ্য শক্তি’ কখন থেকে তাদেরকে নিয়ন্ত্রণ শুরু করল বলে আপনি উপলব্ধি করলেন?
মৌসুমী : আমি উপলব্ধি করিনি। সবাই সবার আগ্রহেই নির্বাচন করতে চেয়েছে। কেউ কাউকে ইনফ্লুয়েন্স করেনি। সবাই যখন নির্বাচন করতে চাইছে তখন আমিও আগ্রহী হয়েছিলাম। আমাকেও কেউ ইনফ্লুয়েন্স করেনি, নির্বাচন করতেই হবে, না হলে দেশে থাকতে পারবে নাÑ বিষয়টা এরকম না। হাসতে-খেলতে আমরা পরিকল্পনাটা করেছিলাম। বাকিরা বলল, চলেন আমরা নির্বাচন করি।
এর মধ্যে রিয়াজ ও ফেরদৌস কোনো এক ইন্টারভিউয়ে হুট করে কোনো একটা সিচুয়েশনে প্রার্থী হিসেবে আমার নাম ডিক্লেয়ার করে ফেলেছে। তখনো আমি কনফিউজড ছিলাম। এ জন্য বিষয়টি খুব একটা মাথায় ঘামাইনি। এর মধ্যে ১৮ (নতুন তারিখ ২৫ অক্টোবর) তারিখ নির্বাচনের তারিখ ডিক্লেয়ার হলো। ওরা নিজেরাই সব কিছু টাঙিয়ে দিলো, শুনলাম; জানলাম।
এর পেছনে ক্ষমতার চর্চা দেখছেন?
মৌসুমী : ক্ষমতার অপব্যবহার বলতে যেটা বোঝায় এখানে সেটা হচ্ছে। যার যেটা না সেটা করছে। ঘরোয়া ব্যাপার ঘরোয়াভাবেই সমাধান হওয়া উচিত। এখানে যদি এখন প্রাইম মিনিস্টার তার রাষ্ট্রীয় কাজ বাদ দিয়ে একটা সংগঠনের মধ্যে বলে, তোমরা এটা করবা; এটা করবা না; তা হলে দেখতে সুন্দর লাগবে না। বিষয়টি অনেকটা এরকম বৈষম্যের ব্যাপার হয়ে গেছে। আমাদের পারিবারিক বিষয় আমাদের মধ্যেই সমাধান হবে। আমরা সমাধান করব। কিন্তু এখানে অন্য মানুষজনকে দিয়ে অন্য অ্যাঙ্গেল থেকে ফোন দেয়ানো হচ্ছে। আমাদের সবাইকে তো কাজকর্ম করেই খেতে হবে, শুধু সমিতি দিয়ে তো আর জীবন চলবে না। আমার জুনিয়র শিল্পী-ভাইবোনদের সদস্যপদ বাতিল করা হয়েছে অন্যায়ভাবে, এটা তারা দাবি করেছে। এরা (মিশা-জায়েদ প্যানেল) বলছে, না অন্যায়ভাবে বাতিল করা হয়নি। আমাদের সিনিয়র শিল্পীদের সহায়তায় নিজেরাই বিষয়টি সমাধান করতে পারতেন।
আপনার প্যানেলের বাকি সদস্যরা ‘অদৃশ্য শক্তির’ চাপে পিছু হটলেন, আপনি কোনো চাপ পেয়েছেন?
মৌসুমী : আমাকে কেউ হয়তো বলছে, আমি রাজনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হবো। এমন এমন মানুষকে দিয়ে বলানো হচ্ছে যেন আমি ভয় পাই। বলছে, বদনাম হবে। আমি বললাম, বদনামই তো হবে। আমার একটা স্ক্যান্ডাল করবে। আমার একটা ভুল তথ্য রটাবে। আমি তো ফাঁসির আসামি না। আর কী করতে পারবে? আমি খুনও করিনি, আমি ফাঁসির আসামিও না। ব্যাংক আমার কাছে পাঁচ লাখ টাকাও পায় না। ইন্ডাস্ট্রির কোনো মানুষ আমার কাছে কোনো টাকা পায় না। আমিও পাই না। পাওয়ার আশাও নেই। আমার এমন কী ক্ষতি করতে পারবে। যেটাই করুক আমি সেটার জন্য প্রস্তুত আছি।
নির্বাচনে একাই লড়ার ঘোষণা দিয়েছেন; এই অনুপ্রেরণা কিভাবে পাচ্ছেন?
মৌসুমী : শিল্পীরা আমাকে অনেক ভালোবাসেন। সে কারণেই তারা হয়তো আমাকে ভালো ক্যান্ডিডেট ভাবছে। আসলে কিছুই দরকার ছিল না। আমি খুব সাধারণ ও সফট একজন মানুষ। আমাকে সফট করে বোঝাতে পারলে আমি কিছুই চাইতাম না। আমি বলতাম, ইলেকশন করব না কিন্তু আমার ভাইবোনদের প্রবলেমটা সলভ করে দাও। কিন্তু তারা করেনি। অনেকে আমাকে বলছে, মৌসুমী একা কেন? আমি বললাম, সারাজীবন আমি একা ছিলাম, একাই থাকব।

 


আরো সংবাদ



premium cement
মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন

সকল