২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

কানের রেওয়াজ ভেঙেছে কৃষ্ণাঙ্গরা

-

বাংলাদেশের মানুষের কাছে কৃষ্ণাঙ্গদের উল্লাস বা উদযাপনের পোস্টার হলো ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট খেলা। বিশেষ করে ক্রিস গেইল খেলার মাঠে যেভাবে তার অর্জন নিয়ে নাচানাচি করে তাই এখন ট্রেডমার্ক। কারণ ক্রিস গেইল ছাড়াও ক্যারিবায়ন দলের অন্য সদস্যদের উদযাপনের সময় নাচের ভঙ্গি প্রায় একই রকম। তাদের নাচের মধ্যে কোনো ব্যাকরণ থাকে না, তবে আনন্দ থাকে। এবার কান উৎসবেও তাই হয়েছে। লালগালিচায় এসে সিনেমায় অভিনয় শিল্পীরা যে যেভাবে ইচ্ছা নাচতে শুরু করেছে। প্রত্যেকের গায়ে বিচিত্র পোশাক। অথচ কানের লালগালিচায় ছেলেদের টাক্সেডো আর ব্লো-টাই পরে আসা নিয়ম। মার্কিন নারী নির্মাতা ড্যানিয়েল লেসোভিৎজের প্রথম ছবি ‘পোর্ট অথরিটি’র কৃষ্ণাঙ্গ অভিনয়শিল্পীরা সেই রেওয়াজ ভেঙে দিলেন। উৎসবের ৭২তম আসরের পঞ্চম দিন ১৯ মে বিকেলে দেখা গেল অন্য রকম এই দৃশ্য। আদতে এটি এবারের আয়োজনে কালোদের জয়জয়কারের প্রতিচ্ছবি। আফ্রিকান বংশোদ্ভূত প্রথম নারী নির্মাতা হিসেবে কানের ভুল প্রতিযোগিতা বিভাগে জায়গা পেয়ে ইতিহাস গড়েছেন মাতি দিওপ। ফরাসি-সেনেগালিজ এই পরিচালকের ছবি ‘আটলান্টিক’ লড়ছে স্বর্ণ পামের জন্য। ২০০৯ সালে নিজের বানানো স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র অবলম্বনে তিনি এটি তৈরি করেছেন। এতে দেখানো হয়েছে সাগরপাড়ি দিয়ে স্পেনে যাওয়ার সময় সেনেগালের এক ব্যক্তির মৃত্যু হয়। ‘আটলান্টিক’-এর পটভূমি নারীর দৃষ্টিকোণ থেকে সাজানো। সমালোচকরা ছবিটির ভূয়সী প্রশংসা করেছেন। এর বেশির ভাগ অভিনয়শিল্পী কৃষ্ণাঙ্গ ও আনকোড়া। তাদের কয়েকজনকে বেছে নেয়া হয়েছে সেনেগালের দাকারের সড়ক থেকে। অভিনেতা ইব্রাহিম এমবায়ে ভেবেছিলেন, এটি বড়জোড় সেনেগালের টিভি পর্যন্ত যাবে! ‘আটলান্টিক’-এর মাধ্যমে অভিনেত্রী থেকে প্রথমবার চলচ্চিত্র পরিচালনায় এসেছেন মাতি দিওপ। তার বেড়ে ওঠা চলচ্চিত্রের আবহে। তিনি হলেন সেনেগালের পথিকৃৎ নির্মাতা জিবরিল দিওপ মামবেতির ভাইঝি। জিবরিলের ‘তুকি বুকি’র প্রিমিয়ার হয় ১৯৭৩ সালের কান উৎসবে। সঙ্গীতশিল্পী ওয়াসিস দিওপের মেয়ে মাতির বয়স এখন ৩৬ বছর। মাতির মতো পশ্চিম আফ্রিকার দেশ মালির বংশোদ্ভূত ফরাসি নির্মাতা লেজ লি প্রথম ছবি বানিয়েই কানের মূল প্রতিযোগিতা বিভাগে জায়গা করে নিয়েছেন এবার। তার ‘লে মিজারেবলস’ দেখে সমালোচকরা মুগ্ধ। ৩৯ বছর বয়সী এই নির্মাতাকে বলা হচ্ছে ফ্রান্সের ‘স্পাইক লি’! ইতোমধ্যে অ্যামাজন স্টুডিও যুক্তরাষ্ট্রে এ ছবির স্বত্ব কিনে নিয়েছে। লেজ লি তার একই নামের একটি স্বল্পদৈর্ঘ্য ছবি অবলম্বনে পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্রটি বানিয়েছেন। এর গল্প ২০০৫ সালে প্যারিসে এক দাঙ্গায় অনুপ্রাণিত। আঁ সাঁর্তে রিগার বিভাগে নির্বাচিত মার্কিন নারী নির্মাতা অ্যানি সিলভারস্টাইনের প্রথম ছবি ‘বুল’-এর গল্প আফ্রিকান একজন বয়স্ক বুলফাইটারকে ঘিরে। ভিলেজ ইন্টারন্যাশনালে ‘প্যাভিলিয়ন আফ্রিক-এ আফ্রিকান সিনেমা ও মহাদেশটির নির্মাতাদের জয়গান দেখা যাচ্ছে প্রতিদিন। এবারই প্রথম আফ্রিকার ১৫টি দেশের নির্মাতারা এক তাঁবুর নিচে একত্রিত হলেন। এ দিকে ১৭ মে উৎসবের চতুর্থ দিনেও সকাল থেকে মাঝরাত অবধি বিশ্বের বিভিন্ন প্রান্তের নতুন নতুন ছবির প্রদর্শনী হয়েছে।
প্রতিযোগিতা বিভাগ : গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে উৎসবের পঞ্চম দিন বিকেল সাড়ে ৪টায় ডিয়াও ইনান পরিচালিত ‘দ্য ওয়াইল্ড গুজ লেক’ ছবির উদ্বোধনী প্রদর্শনী হয়। এর গল্প তৈরি হয়েছে, অপরাধ জগতের এক নেতা মুক্তি পেতে পালাচ্ছে। এক মেয়ে স্বাধীনতার জন্য ঝুঁকির পথে পা বাড়ায়। তারা চূড়ান্ত এক জুয়ায় নামে। হয়তো সেটাই তাদের শেষ দিন।
শনিবার গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে রাত ১০টায় ছিল রোমানিয়ান নির্মাতা কর্নেলিউ পরমবয়ুর ‘দ্য হুইসলারস’। এর গল্প রোমানিয়ান পুলিশ কর্মকর্তা ক্রিস্টিকে ঘিরে। মাফিয়াদের তথ্যদাতা সে। বংশগত সুরেলা ভাষা শিখতে লা গোমেরা দ্বীপে যেতে হয় তাকে। রোমানিয়ায় সে পুলিশি নজরদারিতে থাকে। এ কারণে কোড ভাষা ব্যবহার করে সয়েতকে কারাগার থেকে বের করে আনতে সন্ত্রাসীদের সাথে যোগাযোগ রাখে। তিন কোটি ইউরো কোথায় লুকানো আছে তা কেবল এই কয়েদি জানে। আগের দিন প্রতিযোগিতা বিভাগে প্রিমিয়ার হওয়া অস্ট্রিয়ান নারী নির্মাতা জেসিকা হজনারের ‘লিটল জো’ গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সকাল ৯টায়, সাল দ্যু সোসানতিয়েমে বেলা ২টায় ও পালে দে ফেস্তিভাল ভবনের বাইরে অলিম্পিয়া প্রেক্ষাগৃহে রাত ৮টায় আবারো দেখানো হয়।
আঁ সাঁর্তে রিগার : ‘পোর্ট অথরিটি’ দেখানো হয় সকাল সাড়ে ৮টা ও রাত পৌনে ৮টায়। এর গল্প নির্মিত হয়েছে, যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটির বাসস্ট্যান্ড পোর্ট অথরিটিতে ওয়াই ও পল একে অপরের প্রেমে পড়ে। কিন্তু একসময় পল আবিষ্কার করে, ওয়াই একজন ট্রান্সজেন্ডার। তখন ওয়াইর প্রতি তার ভালোলাগা প্রশ্নবিদ্ধ হয়ে ওঠে।
উৎসবের পঞ্চম দিন বেলা ১১টা ও ২টায় ছিল ফরাসি নির্মাতা ব্রুনো দুমোর ‘জোয়ান অব আর্ক’। পরাধীন ফ্রান্সের মুক্তিদাত্রী বীরকন্যা ও রূপকথাতুল্য নেত্রীর সত্যি ঘটনা নিয়ে এর গল্প।


আরো সংবাদ



premium cement