২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

প্রতিনিয়ত নিজেকে ভাঙতে চান সালমা

-

একই সাথে লোক ও দেশের গানের কণ্ঠ দিয়ে শ্রোতাদের মনে সালমার জায়গা হয়েছে বেশ কয়েক বছর আগেই। তবে নিজের গণ্ডি একই জায়গায় সীমাবদ্ধ রাখতে ভালো লাগে না তার। এ শুধু ইচ্ছা প্রকাশ নয়, নতুন আয়োজনের মধ্য দিয়েও তা করে দেখিয়েছেন এই তারকা কণ্ঠশিল্পী।
‘আশায় আশায়’ ও ‘বাংলাদেশ’ গানে তিনি আবারো শ্রোতাদের সামনে তুলে ধরেছেন মুক্তিযুদ্ধের রক্তক্ষয়ী ইতিহাসকে। গায়কীতে নিজেকে ভাঙার এই প্রয়াসে সালমা ভক্তরা কিছুটা অবাক হলেও সাধুবাদ জানাতে ভুলে যাননি। কারণ তারা এটাও জেনেছেন, সালমা নানা ধরনের গানের মধ্য দিয়ে নিজেকে ভাঙার চেষ্টা করলেও লোকগান থেকে নিজেকে দূরে সরিয়ে রাখেননি। আধুনিক গানেও রাখছেন সময়ের ছাপ। কিছু দিন আগে প্রকাশিত ‘প্রাণ ভোমরা’, ‘আপন মানুষ’, ‘আমাকে ছাড়িয়া বন্ধু’ গানগুলো তার বড় প্রমাণ। সালমা বলেন, ‘অনেকেই শ্রোতার প্রত্যাশা পূরণে নানা ধরনের আয়োজন করেন। আমিও চাই গায়কীতে প্রতিনিয়ত নিজেকে ভাঙতে। কিন্তু নতুন কিছু করার প্রয়াসে নিজস্বতা বিসর্জন দিতে চাই না। এ জন্যই নানা ধরনের গান করলেও শিকড়ের গান থেকে নিজেকে সরিয়ে রাখার কথা ভাবি না। কারণ, লোকগান আমার কাছে সাধনার মতো।’
সালমার মুখে এমন কথা শোনা যাবেÑ এটা ছিল প্রত্যাশিত। সে কারণে তার কাছে জানতে চাওয়া, কিংবদন্তি বাউল লালন শাহের কালজয়ী গান নিয়ে ধারাবাহিক যে অ্যালবামের কথা বলেছিলেন, তার কাজ কতটুকু এগোল? সালমা বলেন, ‘শুরুতে অ্যালবাম প্রকাশের কথা ভাবলেও এখন সে পরিকল্পনা বাদ দিয়েছি। একক গান হিসেবে ধারাবাহিকভাবে এক এক করে সাঁইজির গান প্রকাশ করব। গানের সঙ্গীতায়োজন সময়োপযোগী হলেও কথা ও সুর থাকবে অবিকৃত। অনেকে নতুন মাত্রা যোগ করতে বাউল বা লোকগানের কথা ও সুরে পরিবর্তন নিয়ে আসার চেষ্টা করেন। শিল্পী হিসেবে এটা আমি সমর্থন করি না। শিকড়ের গানের কথা ও সুর বদলে দিলে তার গানের নির্যাস হারিয়ে যায়Ñ এটাই আমার ধারণা। সময়ের সাথে পাল্লা দিয়ে চলতে গিয়ে সঙ্গীতায়োজনে ভিন্নতা আনা যেতে পারে। কিন্তু কথা ও সুর বদলে গেলে তো গানের প্রকৃত আদলই হারিয়ে যায়। তাই লোকগান নতুন করে প্রকাশের বিষয়ে সচেতন থাকি।’ নিজের কাজের এমন মনোভাব হয়তো সালমাকে অন্যদের থেকে আলাদা করে দিয়েছে। যা তাকে আজকের সালমা হয়ে উঠতে সহযোগিতা করেছে। সালমার পরিচয় এখন শুধু কণ্ঠশিল্পীর মধ্যে সীমাবদ্ধ নেই। গান ও অ্যালবাম প্রযোজক ও প্রকাশকদের তালিকায়ও উঠে এসেছে তার নাম। সম্প্রতি ‘স্নেহা অ্যান্ড সূর্য’ নামে সঙ্গীত প্রযোজনা প্রতিষ্ঠান তৈরি করেছেন তিনি। প্রযোজক হিসেবে নিজের পরিকল্পনা প্রসঙ্গে তিনি বলেন, ‘স্নেহা অ্যান্ড সূর্য প্রতিষ্ঠা করেছি স্বপ্ন পূরণের জন্য। যার মাধ্যমে নিরীক্ষাধর্মী কাজের পাশাপাশি নতুনদের জন্য একটি প্ল্যাটফর্ম তৈরি করে দেয়া। অন্য যেসব অ্যালবাম প্রযোজনা প্রতিষ্ঠান আছে, তাদের সাথে প্রতিযোগিতার ইচ্ছায় এটি তৈরি করিনি।


আরো সংবাদ



premium cement