১৭ নভেম্বর ২০১৮

বিজয় দিবসে জয়নব বিবি অরুণা

-

নন্দিত অভিনেত্রী ও নির্মাতা অরুণা বিশ্বাস অভিনয়েই বেশি নিয়মিত। তবে মনের গভীর থেকে কিছু ভালো কাজ সৃষ্টির তাগিদ থেকে মাঝে মাঝে মনের মতো কিছু গল্প নিয়ে তিনি নাটক টেলিফিল্মও নির্মাণ করেন। ঠিক তেমনই একটি টেলিফিল্ম ‘জয়নব বিবি মরে নাই’। মুক্তিযুদ্ধের গল্প নিয়ে মান্নান হীরা রচিত এই টেলিফিল্মে নাম ভূমিকায় অভিনয় করেছেন অরুণা বিশ্বাস। এটি নির্মাণও করেছেন তিনি। যেহেতু তিনি নিজেই নির্মাতা এবং নিজেই কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন তাই অনেক চ্যালেঞ্জ নিয়ে কষ্ট করে তাকে টেলিফিল্মে অভিনয় করতে হয়েছে। গত ৭ ও ৮ সেপ্টেম্বর ধামরাইয়ের বাড়িগাঁওতে মোহর মেম্বারের বাড়ি সংলগ্ন এলাকায় টেলিফিল্মটির দৃশ্য ধারণের কাজ শেষ হয়েছে। মেকাপ আর্টিস্ট জনির সহযোগিতায় অরুণা বিশ্বাস নিজেকে জয়নব বিবি চরিত্রে এতটাই ফুটিয়ে তুলেছিলেন যে শুটিং চলাকালীন তাকে সহজে কেউই চিনতে পারেননি। এই টেলিছবিতে প্রতিবাদী একটি চরিত্রে অভিনয়ে দেখা যাবে জ্যোতিকা জ্যোতিকে। টেলিছবিটি নির্মাণ প্রসঙ্গে অরুণা বিশ্বাস বলেন, ‘আগেতো বিভিন্ন ধরনের চ্যালেঞ্জিং চরিত্রে আমি অভিনয় করতাম। কিন্তু এখন গল্পের প্রয়োজনে গ্ল্যামারাস চরিত্রে অভিনয় করতে হয়। বিভিন্ন ধরনের গল্প নিয়ে আমি নাটক-টেলিফিল্ম নির্মাণ করেছি। মান্নান হীরা ভাইয়ের কাছ থেকে যখন এই টেলিফিল্মের স্ক্রিপ্ট পেলাম, এক নিমিষে পড়ে ফেললাম স্ক্রিপ্টটি। জয়নব বিবির চরিত্রে আমি আমার নিজেকেই দাঁড় করলাম। সত্যি বলতে কি এই সময়ে এসে আমি নিজেকে এই ধরনের চরিত্রের জন্য পূর্ণ মনে করি। যে কারণে জয়নব বিবি চরিত্রটিতে অনেক আন্তরিকতা নিয়ে আমি অভিনয় করেছি। যারা মুক্তিযুদ্ধের গল্প নিয়ে কাজ করেন তাদের সরকারের সহযোগিতা করা উচিত যেন তারা ধারাবাহিকভাবে তা নির্মাণ করে যেতে পারে। তাতে প্রজন্ম থেকে প্রজন্ম মুক্তিযুদ্ধের চেতনা জাগ্রত থাকবে।’ এই টেলিফিল্মে অভিনয় প্রসঙ্গে জ্যোতিকা জ্যোতি বলেন, ‘অরুনা দিদির নির্দেশনায় এর আগেও ধারাবাহিক এবং খণ্ডনাটকে অভিনয় করেছি। এই টেলিফিল্মের গল্প মুক্তিযুদ্ধের, তবে প্রেক্ষাপট বর্তমান সময়ের। আমাকে একজন স্কুলশিক্ষিকার চরিত্রে অভিনয় করতে দেখা যাবে। সবসময়ই অরুণা দিদিও নির্দেশনা উপভোগ করি। এই টেলিফিল্মে কাজ করে আরো বেশি ভালোলেগেছে।’ অরুণা বিশ্বাস জানান, আগামী বিজয় দিবসে চ্যানেল আইতে ‘জয়নব বিবি মরে নাই’ প্রচার হবে। এ দিকে আজ জ্যোতিকা জ্যোতির জন্মদিন।
জন্মদিনে মা, বাবা, বোন সমাপ্তি, সমাপ্তির সন্তান সোনাই ও ছোট ভাই শিবুর সঙ্গেই জন্মদিনের পুরোটা সময় কাটবে। বিশেষ কোনো আয়োজন নেই। তবে প্রত্যাশা করেন খুব কাছের মানুষদের, এই দিনে তার পাশে থাকার জন্য।
ছবি : মোহসীন আহমেদ কাওছার

 


আরো সংবাদ

নাজমুল হুদার মেয়ে কিনলেন বিএনপির মনোনয়ন ফরম একাদশ জাতীয় সংসদ নির্বাচন : কেন আসতে চাচ্ছে না বিদেশী পর্যবেক্ষকেরা? নেইমারের গোলে জয়, পারলেন না সুয়ারেজ জোট করা ছাড়া কি এবার জয় সম্ভব নয়? বাংলাদেশের নির্বাচন : কেন কৌশল পাল্টাল ভারত? জনগণ খালেদা জিয়াকেই প্রধানমন্ত্রী দেখতে চায় দেশের মানুষ খালেদা জিয়াকে আবারো প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চায় : তৈমূর আলম রোহিঙ্গাদের নিরাপত্তা নজরদারিতে যুক্ত হচ্ছে আর্মড পুলিশের নতুন ব্যাটালিয়ন রোকেয়া বিশ্ববিদ্যালয় যুগান্তর সংবাদদাতাকে পিটিয়েছে ছাত্রলীগ জেএসডি’র আবেদন সংগ্রহকারীদের সাক্ষাৎকার চলছে মনোনয়নপ্রার্থীদের সাক্ষাৎকার ২০ নভেম্বর

সকল