esans aroma gebze evden eve nakliyat Ezhel Şarkıları indir Entrumpelung wien Installateur Notdienst Wien webtekno bodrum villa kiralama
২৮ ফেব্রুয়ারি ২০২০

অবৈধ জনপ্রতিনিধিদের জবাবদিহি থাকে না : মাহবুব তালুকদার

অবৈধ জনপ্রতিনিধিদের জবাবদিহি থাকে না : মাহবুব তালুকদার - ছবি : নয়া দিগন্ত

জনগণের প্রতি অবৈধ জনপ্রতিনিধিদের দায়বদ্ধতা ও জবাবদিহি থাকে না। এতে গণতন্ত্র সুসংহত ও যথাযথভাবে সংরক্ষিত হতে পারে না। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে গণতন্ত্র প্রতিষ্ঠাই সব জাতির লক্ষ্য হয়ে থাকে। কারণ গণতন্ত্রহীন জাতির কোনো ধরনের আত্মমর্যাদা থাকে না।

রোববার আগারগাঁওয়ে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে ভোটার তালিকা হালনাগাদ সংক্রান্ত এক কর্মশালায় মাহবুব তালুকদার এ মন্তব্য করেন।

মাহবুব তালুকদার বলেন, যেসব জনপ্রতিনিধি অবৈধ উপায়ে বা দুর্নীতির আশ্রয় নিয়ে নির্বাচনে জয়ী হন, তাদের নির্বাচনের কোনো বৈধতা থাকে না । দেশের নির্বাচন প্রক্রিয়া দুর্নীতির আওতামুক্ত নয় বলেও মন্তব্য করেন তিনি।

নির্বাচন কমিশন, কমিশন সচিবালয় ও এর মাঠ কর্মকর্তাদের বিষয়ে দুর্নীতির অভিযোগ দুঃখজনক বলে উল্লেখ তিনি বলেন, জাতি সব সময়ে একটি দুর্নীতিমুক্ত ও স্বচ্ছ কমিশন প্রত্যাশা করে।

মাহবুব তালুকদার বলেন, রোহিঙ্গারা যাতে ভোটার হতে না পারে সে ব্যাপারে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে। রোহিঙ্গাদের ভোটার করার ব্যাপারে কোনো নির্বাচন কর্মকর্তার সংশ্লিষ্টতা পাওয়া গেলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে।

তিনি আরও বলেন, ভোটার তালিকা আইন ও বিধিমালায় কিছু অসংগতি আছে। সে জন্য সংশোধন আবশ্যক। ভোটার তালিকা হালনাগাদ পদ্ধতি যুগোপযোগী করার জন্য এর ফরমগুলো আরও সহজ করা দরকার।


আরো সংবাদ




short haircuts for black women short haircuts for women Ümraniye evden eve nakliyat