১৯ সেপ্টেম্বর ২০১৯

নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে : ইসি সচিব

নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে : ইসি সচিব - সংগৃহীত

নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, প্রথম ধাপে উপজেলা পরিষদ নির্বাচন মোটামুটি শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। তিনি বলেন, ‘পঞ্চম উপজেলা পরিষদের প্রথম ধাপে যে নির্বাচন হয়েছে, নির্বাচন কমিশন মনে করে নির্বাচন মোটামুটি শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে।’

আগারগাঁওয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে রোববার প্রথম ধাপে উপজেলা নির্বাচন পরবর্তী সংবাদ সম্মেলনে সচিব এসব কথা বলেন।

সচিব বলেন, ‘আমাদের কাছে যে তথ্য এসেছে মোটামুটি শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ৭৮টি উপজেলার মধ্যে ৫ হাজার ৮৪৭টি কেন্দ্রের মধ্যে এই নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে বিভিন্ন অনিয়মের কারণে ২৮টি কেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ করা হয়েছে। এগুলোতে পরবর্তীতে ভোটগ্রহণ করা হবে। এছাড়া অন্যান্য কেন্দ্রগুলো সুষ্ঠুভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে।’

ভোটারদের উপস্থিতির হার সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, উপস্থিতির হার এখনো জানা যায়নি। ভোট গণনা শুরু হয়েছে। এটা শেষ হলে পরবর্তীতে জানা যাবে কত শতাংশ ভোট পড়েছে।

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে ভোটারদের উপস্থিতি সন্তোষজনক উল্লেখ করে তিনি বলেন, ‘স্বাভাবিকভাবে যখন খুববেশি প্রতিদ্বন্দ্বিতামূলক অংশগ্রহণকারী হয় এবং সকল রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করে, তখন স্বাভাবিকভাবেই ভোটারদের উপস্থিতি বাড়ে।

অনিয়মের কারণে কয়েকজন নির্বাচন কর্মকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে ইসি সূত্র জানায়।

আরো পড়ুন : প্রথম ধাপে ৭৮ উপজেলায় ভোট গ্রহণ চলছে
নয়া দিগন্ত অনলাইন  ১০ মার্চ ২০১৯

প্রথম ধাপে ৭৮টি উপজেলায় ভোট গ্রহণ চলছে। আজ রোববার সকাল ৮টা থেকে শুরু হওয়া এ ভোট গ্রহণ চলবে বিকাল ৪টা পর্যন্ত।

এক কোটি ৪০ লাখের বেশি ভোটার রয়েছে প্রথম ধাপের এই উপজেলাগুলোতে।


এবারই প্রথম দলীয় প্রতীকে উপজেলা নির্বাচন হচ্ছে।

বিএনপি জোটের পাশাপাশি বামপন্থী দলগুলোও এ নির্বাচন বর্জন করেছে।

প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় ইতোমধ্যে ২৮ জন বিনা ভোটে নির্বাচিত হয়েছেন।


স্থানীয় সরকারের এ নির্বাচনে রাজনৈতিক প্রতিপক্ষ দলগুলো না আসায় ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারাই প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনী এলাকায় জনপ্রতিনিধিদের প্রভাব খাটানোর ঘটনায় তিন উপজেলার ভোট আগেই স্থগিত করেছে নির্বাচন কমিশন।

এবার পাঁচ ধাপে দেশের ৪৯২টি উপজেলা পরিষদে ভোট হবে। গত ৩ ফেব্রুয়ারি প্রথম ধাপে ৮৭টি উপজেলায় নির্বাচনের তফসিল ঘোষণা করে কমিশন।

তার মধ্যে আদালতের আদেশে তিনটি ও কমিশন তিনটি উপজেলার ভোট স্থগিত করে। এছাড়া তিনটি উপজেলার সব পদে একক প্রার্থী থাকায় সেখানে ভোটের প্রয়োজন পড়ছে না। ফলে রোববার ৭৮টি উপজেলায় ভোট হচ্ছে।

স্থানীয় সরকারের এ নির্বাচনে প্রভাব খাটানোর অভিযোগ ওঠার পর সম্প্রতি নয়জন সংসদ সদস্যকে এলাকা ছাড়ার নির্দেশনা দিয়েছিল নির্বাচন কমিশন। তাতেও কাজ না হওয়ায় শুক্রবার তিন উপজেলার ভোট স্থগিত করা হয়।


আরো সংবাদ

ফাঁসির রায় শুনে আসামি হাসে বাদি কাঁদে (১১৮৭৬৬)শোভন-রাব্বানীকে নিয়ে ঢাবি অধ্যাপকের ফেসবুক স্ট্যাটাস (৪৮৭৫২)নতুন ভিডিও : রক্তাক্ত রিফাতকে মিন্নি একাই হাসপাতালে নিয়ে যান (৩২২৫১)শোভনকে নিয়ে কোটা সংস্কার আন্দোলনের নেতা মামুনের ফেসবুক স্ট্যাটাস (২৭১৯০)খালেদা জিয়া আলেমদের কিছু দেননি, শেখ হাসিনা সম্মানিত করেছেন : আল্লামা শফী (১৮০১৫)ওমরাহর খরচ বাড়ছে, সৌদি ফি নিয়ে ধূম্রজাল (১৭১৩৭)পশ্চিমবঙ্গে এনআরসি হলে দিলিপ ঘোষকে যশোহর পাঠিয়ে দেবো (১৬৮৮৩)এবার আমিরাতের জাহাজ আটক করলো ইরান (১৩৩৭২)‘মানুষকে যতটা আপন মনে হয় ততটা আপন নয়’ (১৩১৮০)নতুন ভিডিও : রক্তাক্ত রিফাতকে মিন্নি একাই হাসপাতালে নিয়ে যান (১২৮২২)