২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রাতেই ব্যালটে সিল : প্রিজাইডিং অফিসারসহ আটক ৩

রাতেই ব্যালটে সিল মেরে বাক্স ভরার অভিযোগে প্রিজাইডিং অফিসারসহ আটক ৩ - ফাইল ছবি

উপজেলা নির্বাচনের ভোটের দিনের আলো ফোঁটার আহে গভীর রাতেই সিরাজগঞ্জের একটি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত ঘোষণা করেছেন জেলা রিটার্নিং অফিসার। এ সময় জালভোট দেয়ার কাজে সহযোগিতা করায় প্রিজাইডিং অফিসারসহ তিনজনকে আটক করা হয়েছে। শনিবার গভীর রাত আড়াইটার দিকে শহরের ১নং ওয়ার্ড মাহমুদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রটি বন্ধ ঘোষণা করা হয়।

ভোটের আগের রাতেই ব্যালট বাক্স ভরে রাখার জন্য জাল ভোট দেয়ার কাজে সহযোগিতা করার অভিযোগে আটককৃতরা হলেন- প্রিজাইডিং অফিসার মোঃ আনোয়ার হোসেন, সহকারী প্রিজাইডিং আব্দুল আলীম ও বেলাল হোসেন।

জাল ভোট দেয়ার অভিযোগে প্রিজাইডিং অফিসার ও সহকারী প্রিজাইডিং অফিসারকে আটকের বিষয়টি নিশ্চিত করেছেন সিরাজগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার সরকার মোহাম্মদ রায়হান।

জেলা রিটার্নিং কর্মকর্তা মোঃ আবুল হোসেন জানান, ভোটের আগের রাতেই অনৈতিক কর্মকাণ্ড পরিচালনার জন্য বার বার চাপ প্রয়োগ করা হচ্ছে। এমতাবস্থায় সুষ্ঠুভাবে ভোটগ্রহণ করা সম্ভব নয় বলে তার কাছে অভিযোগ করেন প্রিজাইডিং অফিসার।

পরে রাতেই তিনি এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রহমত উল্লাহ ঘটনাস্থল পরিদর্শন করেন এবং কেন্দ্রটি স্থগিত ঘোষণা করেন। এ সময় অভিযুক্ত প্রিজাইডিং অফিসারসহ তিনজনকে আটক করা হয়।

প্রিজাইডিং অফিসার মোঃ আনোয়ার হোসেন জানান, স্থানীয় প্রভাবশালীরা ভোটের আগের রাতেই অনৈতিকভাবে ভোট দেয়ার জন্য চাপ দিচ্ছিলেন। এতে সহকারী প্রিজাইডিং অফিসার আব্দুল আলীম ও বেলাল হোসেনও জড়িত। এ অবস্থায় সুষ্ঠু ভোটগ্রহণ করা সম্ভব নয়- উল্লেখ করে তিনি জেলা রিটার্নিং অফিসারের কাছে লিখিত অভিযোগ করেন।

জেলা রিটার্নিং কর্মকর্তা মোঃ আবুল হোসেন আরো জানান, এ ঘটনায় আটককৃতদের বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্ত করে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে।

রোববার পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ৭৮ উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়। সকাল ৮টা থেকে শুরু হওয়া এই ভোটগ্রহণ চলবে একটানা বিকেল ৪টা পর্যন্ত।

আরো পড়ুন : প্রথম ধাপে ৭৮ উপজেলায় ভোট গ্রহণ চলছে

প্রথম ধাপে ৭৮টি উপজেলায় ভোট গ্রহণ চলছে। আজ রোববার সকাল ৮টা থেকে শুরু হওয়া এ ভোট গ্রহণ চলবে বিকাল ৪টা পর্যন্ত। এক কোটি ৪০ লাখের বেশি ভোটার রয়েছে প্রথম ধাপের এই উপজেলাগুলোতে।

এবারই প্রথম দলীয় প্রতীকে উপজেলা নির্বাচন হচ্ছে। বিএনপি জোটের পাশাপাশি বামপন্থী দলগুলোও এ নির্বাচন বর্জন করেছে। প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় ইতোমধ্যে ২৮ জন বিনা ভোটে নির্বাচিত হয়েছেন। স্থানীয় সরকারের এ নির্বাচনে রাজনৈতিক প্রতিপক্ষ দলগুলো না আসায় ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারাই প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনী এলাকায় জনপ্রতিনিধিদের প্রভাব খাটানোর ঘটনায় তিন উপজেলার ভোট আগেই স্থগিত করেছে নির্বাচন কমিশন।

এবার পাঁচ ধাপে দেশের ৪৯২টি উপজেলা পরিষদে ভোট হবে। গত ৩ ফেব্রুয়ারি প্রথম ধাপে ৮৭টি উপজেলায় নির্বাচনের তফসিল ঘোষণা করে কমিশন। তার মধ্যে আদালতের আদেশে তিনটি ও কমিশন তিনটি উপজেলার ভোট স্থগিত করে। এছাড়া তিনটি উপজেলার সব পদে একক প্রার্থী থাকায় সেখানে ভোটের প্রয়োজন পড়ছে না। ফলে রোববার ৭৮টি উপজেলায় ভোট হচ্ছে।

স্থানীয় সরকারের এ নির্বাচনে প্রভাব খাটানোর অভিযোগ ওঠার পর সম্প্রতি নয়জন সংসদ সদস্যকে এলাকা ছাড়ার নির্দেশনা দিয়েছিল নির্বাচন কমিশন। তাতেও কাজ না হওয়ায় শুক্রবার তিন উপজেলার ভোট স্থগিত করা হয়।


আরো সংবাদ



premium cement
সিরাজগঞ্জে প্রাথমিক শিক্ষা অফিসের নৈশ প্রহরীর ঝুলন্ত লাশ উদ্ধার ৬ দাবিতে উত্তাল বুয়েট, ক্লাস-পরীক্ষা বর্জন মোরেলগঞ্জে মাছ ধরতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যু আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১

সকল