২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সিইসির কাছে পুলিশের গুলি করার ভয়াবহ বর্ণনা দিলেন ব্যারিস্টার খোকন

ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন । - ছবি: সংগৃহীত

একাদশ জাতীয় সংসদে নোয়াখালী-১ আসনে জাতীয় ঐক্যফ্রন্ট ও বিএনপি মনোনীত প্রার্থী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন তার ওপর নির্বাচনী এলাকায় ওসির গুলি করার বর্ণনা দিলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা ও সচিবের কাছে। তাদের সাথে গতকাল বিকেলে পৃথক সাক্ষাৎ করে খোকন গুলির ঘটনার বর্ণনা দেন খোকন। পাশাপাশি তিনি সংশ্লিষ্ট থানার ওসিকে প্রত্যাহারের দাবি জানিয়েছেন সিইসির কাছে।

আগারগাঁওস্থ নির্বাচন ভবনে সিইসির কার্যালয়ে তার সাথে গতকাল দেখা করে সেদিনের ঘটনার বিষয়ে সিইসিকে অবহিত করেছেন বলে সাংবাদিকদের জানান তিনি। তিনি লিখিতভাবেও চিঠি দিয়েছেন সিইসিকে।

সাংবাদিকদের মাহবুবউদ্দিন খোকন বলেন, আওয়ামী লীগকে ক্ষমতায় বসানোর জন্য পুলিশ প্রশাসন এবং বিচার বিভাগ একাট্টা হয়ে গেছে। যা সম্পূর্ণ সংবিধান পরিপন্থী বলে আমি মনে করি। যেসব পুলিশ কর্মকর্তা এসব করছে তাদের পরিবর্তন করার জন্য আমি প্রধান নির্বাচন কমিশনারকে বলেছি। তিনি বলেন, আমার নির্বাচনী এলাকার কথাও বলেছি। সেখানে তখন আওয়ামী লীগের কোনো নেতাকর্মী ছিলেন না। তিনি বলেন, আমার গণসংযোগের বিষয়ে পুলিশসহ সংশ্লিষ্টদের অবহিত করা ছিল। একপর্যায়ে সোনাইমুড়ী থানার ওসির নেতৃত্বে পুলিশ মানুষের ওপর এলোপাতাড়ি গুলি করা শুরু করল। আমি বললাম গুলি করছেন কেন? গুলি বন্ধ করেন প্লিজ। তারপরও ওসি সাহেব গুলি স্টপ করছেন না। একপর্যায়ে আমি বললাম ‘মানুষকে গুলি কইরেন না। গুলি করলে আমাকে করেন। তখন আমাকে সে গুলি করে দিলো! আমার কণ্ঠনালীর ওখানে গুলি লেগে রক্ত ঝরছিল। আমি বললাম আপনি আমাকে গুলি করলেন? তারপর সে বলল, আপনি ওদিকে যান। তার দেখানো দিকে যাওয়ার সময় সেখানে পেছন থেকে আবার গুলি করে দিলো। আমার শরীরে মোট সাতটা গুলি লেগেছে। পেছনে ছয়টা সামনে একটা।

তিনি বলেন, আমি সিইসিকে বললাম যে পুলিশ কি বলল না বলল এটা কোনো ম্যাটার না। আমি একজন ল’ইয়ার হিসেবে, ব্যারিস্টার বলছি এই হলো ঘটনা। সেখানে তখন কোনো আওয়ামী লীগের লোক ছিল না। পরবর্তীতে আমি হাসপাতালে ভর্তি হওয়ার দেড়-দুই ঘণ্টা পরে পুলিশ প্রহরায় আওয়ামী লীগের কর্মীরা বিএনপির যত দোকানপাট, হাসপাতাল সব ভাঙচুর করছে। ভাঙচুর করার পর তারা ভিন্ন স্টোরি বানিয়েছে।

আইনজীবী খোকন বলেন, চাটখিল থানার ওসি সামসুদ্দিন বিএনপির লোক ধরে নিয়ে ঘুষ নেয়। প্রতিদিন ১৫-২০ জন ধরছে। কোনো মামলা নেই, কিছু নেই। সেখান থেকে হয়তো পাঁচজনকে রিকোয়েস্টে ছাড়ছেন। আর পাঁচজনের কাছ থেকে টাকা নিচ্ছে। আর পাঁচজনকে চালান করে দিচ্ছে। নির্বাচন কমিশনের নির্দেশনা আছে- যাদের বিরুদ্ধে মামলা নেই তাদের গ্রেফতার করা যাবে না। তারা সেটি মানছে না। তিনি বলেন, আমার এলাকায় অবৈধ অস্ত্র উদ্ধার হচ্ছে না। চাটখিল ও সোনাইমুড়ীতে আওয়ামী লীগ ও যুবলীগের কাছে যে অস্ত্র আছে, দুই-তিন থানায়ও এত অস্ত্র নেই।

তিনি অভিযোগ করে বলেন, আওয়ামী লীগের সমর্থক অবৈধ অস্ত্রধারীরা এবং পুলিশ একসাথে কাজ করছে। নিরীহ মানুষের ওপর নির্যাতন করছে। আমার নির্বাচনী এলাকায় আওয়ামী লীগ ভোট চাচ্ছে না। তাদের প্রার্থী কর্মীরা ভোট চাচ্ছে না। মানুষকে হয়রানি করছে, সন্ত্রাস করছে এবং পুলিশ দিয়ে গ্রেফতার করছে, মানুষকে আহত করছে। শুধু আমার এলাকায় না সারা বাংলাদেশে একই কাজ করছে আওয়ামী লীগ। আওয়ামী লীগের কর্মীরা কোথাও ভোট চাচ্ছে না। তারা মিছিলে হামলা করছে, বাড়ি বাড়ি গিয়ে ভয় দেখাচ্ছে। এসব বিষয়ে জানানোর পর সিইসি বলেছেন- আমরা সুষ্ঠু ভোট গ্রহণে বদ্ধপরিকর।

তিনি বলেন, আমি প্রার্থীদের নিরাপত্তার ব্যবস্থা করার জন্যও সিইসিকে বলেছি। নির্বাচন কমিশন নির্বাচনের সিডিউল ঘোষণা করেছে। কমিশনের দায়িত্ব প্রার্থীদের নিরাপত্তা দেয়া। সব ভোটার তাদের ইচ্ছামতো ভোট দিতে পারেন, ভোটারদের নিরাপত্তা দেয়া। আমি সোনাইমুড়ী থানার ওসির প্রত্যাহার চেয়েছি। চাটখিল থানার ওসির বিষয়েও তদন্ত করে তার প্রত্যাহার চেয়েছি। এগুলো সিইসি শুনেছেন। উনি আমাকে আশ্বস্ত করে বলেছেন আমরা নিরপেক্ষ নির্বাচন করার চেষ্টা করছি।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল