২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সরকারের কারসাজিতেই খালেদা জিয়ার মনোনয়ন বাতিল : রিজভী

-

সরকারের কারসাজিতেই একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মনোনয়ন বাতিল করা হয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি।

দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আজ বুধবার সকালে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই অভিযোগ তুলে বলেন, বাংলাদেশে সর্বগ্রাসী স্বৈরতন্ত্রে কোনো প্রতিষ্ঠানই তার স্বাধীনতা রক্ষা করতে পারছে না। সরকারী সন্ত্রাসের প্রকোপে রাষ্ট্রের বিভিন্ন অঙ্গগুলো স্বাচ্ছ্যন্দে তাদের কর্তব্য পালন করতে পারছে না। মানুষের বেঁচে থাকার সকল অবলম্বনকে ভেঙে ফেলা হয়েছে। এক ঘোর অন্ধকারের মধ্যে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন ডুবে যাচ্ছে।

তিনি বলেন, প্রধান নির্বাচন কমিশনার ন্যূনতম নিরপেক্ষ ও সহিংসতামুক্ত নির্বাচন চাইলে সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দিয়ে আজই মাঠে নামাতে হবে। নির্বাচন কমিশনের কাছে জোরালো দাবি পুলিশের সদর দফতরে বসে যারা কুপরিকল্পনা করছে, তাদেরকে অবিলম্বে সরিয়ে দিতে হবে।

রিজভী বলেন, জনবিচ্ছিন্ন অবৈধ সরকার সারাদেশে ধানের শীষের গণজোয়ার দেখে পুলিশকে দিয়ে নির্বাচনে কারচুপির নীল-নকশা বাস্তবায়ন করতে মাঠে নেমেছে। পুলিশের সদর দফতরে দিনে-রাতে দফায় দফায় বৈঠক চলছে। আমাদের কাছে বিশ^স্ত সূত্রের মাধ্যমে খবর আছে, দেশের বিশ্ববিদ্যালয়গুলো থেকে ছাত্রলীগের বাছাই করা দশ হাজারের বেশি ক্যাডারকে প্রশিক্ষণ দেয়া হয়েছে- ভোটের সময় ডিবি পুলিশের সাথে কাজ করার জন্য।

দেশের বিভিন্ন জেলায় নির্বাচনী প্রচারণায় হামলা-মামলা ও গ্রেফতারের চিত্র তুলে ধরে রিজভী জানান, ভয়ানক নিরাপত্তাহীনতায় নির্বাচনী প্রচার-প্রচারণা করতে পারছেন না কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের ধানের শীষের প্রার্থী হাসিনা আহমেদ। সেখানে আওয়ামী লীগের প্রার্থী জাফর প্রকাশ (বাইট্টা জাফর) তার সন্ত্রাসী বাহিনী দিয়ে পথে পথে হাতে আগ্নেয়াস্ত্র ও দেশীয় বিভিন্ন ধারালো অস্ত্র নিয়ে হাসিনা আহমেদের নির্বাচনী গণসংযোগে হামলা করছে। আজ চকোরিয়া উপজেলার চিরিঙ্গা ইউনিয়নে ধানের শীষের গণসংযোগ করার জন্য পুলিশের লিখিত অনুমতি নেয়া হয়েছিল। কিন্তু গতরাতেই পুলিশ কম্বিং অপারেশন চালিয়ে সারা ইউনিয়নের বিএনপি নেতাকর্মী ও সমর্থকদের বাড়িতে তল্লাশীর নামে ব্যাপক তান্ডব চালায়। প্রাণভয়ে গোটা ইউনিয়ন পুরুষশুণ্য হয়ে পড়েছে। পুলিশ গণসংযোগের অনুমতি দেয়ার পরও গণসংযোগ পন্ড করতে নেতাকর্মীদের ওপর জুলুম নির্যাতন চালানোর এক বিরাট তামাশা করলো। গত কয়েকদিনে সেখানে ৪টি বানোয়াট মামলায় কয়েকশ’ নেতাকর্মীকে আসামি করা হয়েছে। অথচ গণসংযোগে ধানের শীষের প্রার্থী মিসেস হাসিনা আহমেদের ওপর হামলা ও গুলি চালিয়ে প্রার্থীকে আহত করা হলো, গাড়ি ভাংচুর করা হলো, কিন্তু এ বিষয়ে মামলা করতে গেলে পুলিশ গ্রহণ করলো না। পুলিশ চকরিয়া উপজেলা যুবদলের সভাপতি ইব্রাহিম খলিল কাকনসহ বেশ কয়েকজন নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে।

তিনি বলেন, বিএনপির আইনবিষয়ক সম্পাদক ও বিএনপি মনোনীত ধানের শীষের প্রার্থী ব্যারিস্টার কায়সার কামালের ঢাকার বাসভবন ঘিরে রেখে তাকে কয়েক ঘন্টা অবরুদ্ধ করে রেখেছিল পুলিশ। তারা বাসার সদস্যদের সাথে অশালীন আচরণ করা হয়েছে। এধরণের ঘৃণ্য পুলিশী হামলার ঘটনা কয়েকবারই ঘটানো হলো।

বিএনপির স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক ও ঢাকা কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি মীর সরফত আলী সপুকে মিথ্যা ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলায় আবারো দুদিনের রিমান্ডে নেয়া হয়েছে। এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করছি এবং অবিলম্বে তার বিরুদ্ধে দায়েরকৃত বানোয়াট ও অসত্য মামলা প্রত্যাহার করে নিঃশর্ত মুক্তির জোর দাবি জানাচ্ছি।

কোনো মামলা কিংবা দলের সাথেঙ্গ জড়িত না হয়েও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য ড. শাহিদা রফিকের প্রতিষ্ঠান আইএসটির প্রধান প্রশাসনিক কর্মকর্তা আ স ম রাশেদুল হাসানকে গ্রেফতার করেছে পুলিশ।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এবং সিরাজগঞ্জ সদর আসনের আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীর নির্দেশে আওয়ামী সন্ত্রাসী বাহিনী ও আইনশৃঙ্খলা বাহিনী যৌথভাবে সারা সিরাজগঞ্জ শহরে এক ত্রাসের রাজত্ব কায়েম করেছে।

এছাড়া শেরপুর জেলা, নারায়ণগঞ্জ জেলা, টাঙ্গাইল জেলা, কুষ্টিয়া জেলা, ফেনী-৩ আসন, পাবনা জেলা, গাইবান্ধা জেলা, দিনাজপুর জেলা, ঢাকা মহানগর দক্ষিণ, ভোলা-২, মেহেরপুর-২, ঢাকা, সিরাজগঞ্জ, কুমিল্লা-৮, গাজীপুর-২, হবিগঞ্জ-৩, কুমিল্লা-৬, মৌলভীবাজার, ফরিদপুর জেলা, নেত্রকোনা জেলাসহ বিভিন্ন আসনে নির্বাচনী প্রচারণায় ধানের শীষের প্রার্থী, বিএনপি নেতাকর্মী ও সমর্থকদের ওপর আওয়ামী সন্ত্রাসীদের ন্যাক্কারজনক হামলার ঘটনায় তীব্র নিন্দা, ধিক্কার ও প্রতিবাদ জানান রিজভী। সেইসাথে বিএনপি ও অঙ্গ/সহযোগী সংগঠনসহ বিরোধী দলীয় গ্রেফতারকৃত নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তির দাবি ও পুলিশ ও আওয়ামী সন্ত্রাসীদের হামলায় আহত নেতাকর্মীদের আশু সুস্থতা কামনা করেন রিজভী।


আরো সংবাদ



premium cement