২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
মির্জা ফখরুলের সাথে বৈঠক

নির্বাচনী সহিংসতায় মার্কিন রাষ্ট্রদূতের উদ্বেগ

নির্বাচনী সহিংসতায় মার্কিন রাষ্ট্রদূতের উদ্বেগ - সংগৃহীত

নির্বাচনী সহিংসতায় উদ্বেগ প্রকাশ করে সকলকে তা পরিহারের আহবান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের নবনিযুক্ত রাষ্ট্রদূত বরার্ট মিলার।
মঙ্গলবার দুপুরে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সাথে সাক্ষাৎতের পর সাংবাদিকদের কাছে এই আহবানের কথা জানান তিনি।

মার্কিণ রাষ্ট্রদূত বলেন, আমরা চাই, বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু, গ্রহনযোগ্য, অংশগ্রহনমূলক এবং শান্তিপূর্ণ জাতীয় নির্বাচন হোক। নির্বাচনে সহিংসতার বিষয়ে যেসব রিপোর্ট দেখছি তাতে আমরা উদ্বিগ্ন। এ ব্যাপারে আমাদের অবস্থান হলো সকলের এটা নিশ্চিত করা দরকার যে ভায়োলেন্স পরিহার করা এবং নিন্দা জানানো।

মিলার বলেন, যুক্তরাষ্ট্র মনে করে নির্বাচনের পদ্ধতি কার্যকর হবে না যদি না সবাই নির্বাচনী প্রক্রিয়া সমান ভাবে অংশ করতে না পারে। আমি সকলকে উদ্ধুদ্ধ করবো গণতান্ত্রিক উপায়ে নির্বাচনী প্রক্রিয়ায় অংশগ্রহন করার জন্য। আমরা আহবান জানাই, সকলকে মুক্তভাবে পুরোদমে নেমে যাওয়ার জন্য, নির্বাচনী প্রচারনায় জন্য। এর মাধ্যমে ৩০ ডিসেম্বরের নির্বাচনে অংশগ্রহন করার জন্য।

বৈঠকে অংশ নেতাদের সাথে আলাপ করে জানা গেছে, কারাবন্দি খালেদা জিয়ার বিরুদ্ধে দায়েরকৃত মামলা ও নির্বাচনে অংশ নেয়া ধানের শীষের প্রার্থীসহ বিরোধী দলের নেতা-কর্মীদের গ্রেফতারের রাষ্ট্রদূতের সামনে তুলে ধরা হয়েছে।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত তিনি নতুন এসেছেন আজকে সৌজন্য সাক্ষাৎকারে এসছেন। বর্তমান নির্বাচনের পরিস্থিতি নিয়ে আমাদের সাথে আলোচনা হয়েছে। আপনারা নিজেরা শুনেছেন তারা এখানে ভয়ভীতি ও ত্রাসমুক্ত নির্বাচন দেখতে চান, সকলের কাছে গ্রহনযোগ্য সকলের অংশগ্রহনের মধ্য দিয়ে একটা সুষ্ঠু অবাধ নিরপেক্ষ নির্বাচন দেখতে চান। এটাই হচ্ছে তাদের সবচেয়ে বেশি প্রত্যাশা। তারা মনে করে যে, ভোটাদেরকে ভোট কেন্দ্রে যেতে দেয়া উচিত। কোনো প্রার্থীর ওপর যাতে কোনো আক্রমন না হয়, ভায়োলেন্স যেন না হয়-একথায় শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হওয়া উচিৎ। বিরোধী দল যারা আছেন তাদের প্রচারনাও যাতে নিরাপদে করতে পারে তা নিশ্চিত করা উচিৎ।

সাংবাদিকদের সাথে কথা বলার পর বিএনপি মহাসচিব রাষ্টদূতকে বিদায় জানান। রাষ্ট্রদূত নিজের পতাকাবাহী গাড়িতে উঠে একটি চকলেট মির্জা ফখরুল ও আরেকটি চকলেট তাবিথ আউয়ালের হাতে তুলে দেন।

গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে দুপুর ১২টা ৫০ মিনিটে আসেন যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত। তাকে কার্যালয়ে অভ্যর্থনা জানান দলের নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল। বেলা ২টায় বৈঠক শেষে রাষ্ট্রদূত সাংবাদিকদের সাথে কথা বলেন।

মহাসচিব ছাড়াও বৈঠকে ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য সাবিহ উদ্দিন আহমেদ ও নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল প্রমুখ।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপদাহে পানি, খাবার স্যালাইন ও শরবত বিতরণ বিএনপির ৬ জেলায় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ, সিলেট বিভাগে বৃষ্টির সম্ভাবনা মাতামুহুরিতে মাছ ধরতে গিয়ে নিখোঁজ ২ আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগ ফেনীতে ইসতিসকার নামাজে মুসল্লির ঢল গাজা যুদ্ধের মধ্যেই ১০০ শতাংশ ছাড়িয়েছে ইসরাইলের সামরিক ব্যয় মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা : কাদের গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা

সকল