২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সিরাজগঞ্জ-২ আসনে অতীত পরিসংখ্যান বিএনপি'র পক্ষে, কিন্তু আত্মবিশ্বাসী আ’লীগ

বিবিসির সাথে প্রত্যাশার কথা বলছেন স্থানীয় মানুষ। - ছবি: বিবিসি

সিরাজগঞ্জ সদর উপজেলা এবং কামারখন্দের মানুষের অন্যতম পেশা তাঁত শিল্প। কিন্তু গত কয়েক বছর ধরে মারাত্মক মন্দায় পরেছে এই শিল্প। অনেকে এই ব্যবসা ছেড়ে দিয়ে অন্য পেশায় নিজেদের নিযুক্ত করেছেন।

আমি গিয়েছিলাম কামারখন্দ উপজেলায়। সদর উপজেলা থেকে আসার সময় রাস্তার দুই পাশে অসংখ্য তাঁতের কারখানা দেখেছি।

যেগুলো এখন বন্ধ। দীর্ঘদিন যে সেখানে কোন সুতার বুনন হয়নি সেটা তাঁতের ওপর জমে থাকা ময়লা আর মাকড়শার জাল দেখলেই বোঝা যায়।

কেন হুমকির মুখে তাঁতশিল্প?

কামারখন্দের একজন ব্যবসায়ী কামরুল ইসলাম বলছিলেন কেন তাঁত শিল্পের এই অবস্থা।

তিনি বলছিলেন, ‘রং এবং সুতার দাম গত কয়েক বছরে অনেক বেড়েছে। যেটা ছাড়া কাপড় তৈরি হবে না। এই বছরে আরো খারাপ।’

‘আর এখানে ৫ হাজার তাঁত থাকলে আড়াই হাজার বন্ধ হয়ে গেছে। তাছাড়া চারটা উপজেলায় হাট হয়, সেসবের অবস্থা খুব খারাপ, একটা করে ঈদ যাচ্ছে আর তাঁতের ব্যবসায়ীরা সব ছেড়ে দিয়ে চলে যাচ্ছেন।’

আসন্ন নির্বাচনে সিরাজগঞ্জ ২ আসনের মানুষ তাঁত শিল্পের বর্তমান অবস্থার মত আরো বেশ কিছু স্থানীয় বিষয় বিবেচনা করছেন।

প্রার্থীদের কাছে মানুষের প্রত্যাশা কী?

এই আসনের বিভিন্ন সমস্যা এবং প্রত্যাশা নিয়ে কথা বলছিলেন সিরাজগঞ্জ সদর উপজেলার বাজার এলাকার মানুষ। এখানে স্থানীয় রাজনীতি এবং প্রার্থী সব কিছু্কেই তারা বিবেচনায় রাখছেন।

একজন বলছিলেন, ‘আমাদের এই এলাকা কৃষিভিত্তিক। এই কৃষি নিয়ে প্রার্থীরা খুব বেশি চিন্তিত না।’

একজন নতুন ভোটার বলছিলেন, ‘এখানে কোন কল-কারখানা নেই। অনেক ছেলেমেয়ে আছে যারা লেখাপড়া ক'রে এখন বেকার। সেদিকটা খেয়াল করতে হবে প্রার্থীদের।’

আরেকজন বলছিলেন, ‘কামারখন্দের অনেক এলাকায় গ্যাস নেই। যমুনা ব্রিজ হওয়ার পর, সদরে গ্যাস এসেছে কিন্তু কামারখন্দের অনেক এলাকাতেই নেই। একটা শিল্পকলকারখানা করার জন্য তো গ্যাসের দরকার, সেটা এবারের নির্বাচনে আমাদের প্রত্যাশা।’

সিরাজগঞ্জ-২ আসনে ২০০৮ সালের নির্বাচনে বিএনপি প্রার্থী ২১২১ ভোটে জয়লাভ করে। এর আগে ২০০১ সালের নির্বাচনে বিএনপি প্রার্থী জয়লাভ করে এই আসনে। ২০১৪ সালের নির্বাচনে বিএনপি নির্বাচনে আসেনি।


ফলে বর্তমান সংসদ সদস্য ক্ষমতাসীন আওয়ামী লীগের। এখন এই আসনে ভোটার সংখ্যা সাড়ে তিন লাখের বেশি।

এবারের নির্বাচনে যখন বিএনপি অংশ নিচ্ছে তখন আওয়ামী লীগ কীভাবে প্রস্তুতি নিচ্ছে?

সিরাজগঞ্জ সদর উপজেলার আওয়ামী লীগের সভাপতি হেলাল উদ্দিন বলছিলেন গত দেড় বছর ধরে তারা স্থানীয়ভাবে শক্তিশালী কমিটি গঠনের কাজ করছেন এই নির্বাচনে জেতার জন্য।

হেলাল উদ্দিন বলছিলেন, ‘২০০৮ সালে নির্বাচনে আমাদের প্রার্থী ভিত্তিক সাংগঠনিক অবস্থা ভালো ছিল না। সেই নির্বাচনের পরাজয়ের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আমরা এবারের সাংগঠনিক তৎপরতা চালিয়েছি। আমরা চিহ্নিত করেছি কোন কোন এলাকায় আমাদের সাংগঠনিক অবস্থার দুর্বলতা ছিল। এই আসনে ১৪৩ টি কেন্দ্রে আমরা কমিটি করেছি দুই মাস আগে। আমরা মনে করছি অতীতের যেকোন সময়ের তুলনায় আমরা সাংগঠনিকভাবে শক্তিশালী যেটা আমাদের জয় এনে দিতে পারবে।’

একই সাথে এই আসনে ২০১৪ সাল থেকে আওয়ামী লীগ যে উন্নয়নের কাজ করেছে সেটাকে তারা মানুষের সামনে তুলে ধরবেন বলে জানান তিনি।

আমি এই আসনে ঘুরে মানুষের সাথে কথা বলে যেটা বুঝেছি, সেটা হল এবারে যদি সুষ্ঠু নির্বাচন হয় তাহলে চরম প্রতিযোগিতায় পড়তে হবে সব প্রার্থীকেই।

কারণ এখানকার ভোটারদের মধ্যে দেখা গেছে নির্বাচনকে নিয়ে চরম উৎসাহ-আগ্রহ।

একদিকে রয়েছে বিএনপির একটা সমর্থকগোষ্ঠী, তবে তারা প্রকাশ্যে (অন রেকর্ড) কথা বলতে চাচ্ছেন না, আবার অন্যদিকে রয়েছে বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগের নির্বাচন কেন্দ্রিক শক্ত প্রস্তুতি।

এই অবস্থায় বিএনপির স্থানীয় যে নেতারা রয়েছেন তারা কতটা প্রস্তুত?

সিরাজগঞ্জ জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাইদুর রহমান বাচ্চু বলছিলেন ‘সিরাজগঞ্জ দুই আসন বিএনপির আসন। এখানে যদি সুষ্ঠু ভোট হয়, মানুষ যদি শুধু ভোট কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারে, তাহলে আমাদের জয় নিশ্চিত।’

‘কিন্তু দলের পক্ষ থেকে আমরা প্রস্তুতি নিতে পারছি না। কারণ আমাদের যারা সমর্থক তাদেরকে বিভিন্ন ভাবে হুমকি দেয়া হচ্ছে। এখন মানুষ ভোট দিতে পারলে অল্প ভোট না, বিশাল ব্যবধানে বিএনপি জিতবে এবার।’

এর কারণ হিসেবে মি. বাচ্চু বলছিলেন বিএনপি ক্ষমতায় থাকার সময় এলাকায় অনেক উন্নয়নমূলক কাজ করেছে। আর এখন মানুষের যে প্রত্যাশা বা সমস্যাগুলোর কথা বলছে সেগুলো নির্বাচনে জেতার জন্য বিএনপি বিশেষ গুরুত্ব দিচ্ছে।

ব্যবসা বাণিজ্যের মন্দাভাব কাটিয়ে ওঠাটা এখানকার স্থানীয় মানুষের জন্য একটা বড় উদ্বেগের বিষয়।

এমন আরো স্থানীয় বিষয় এই আসনের মানুষের আলোচনা বিষয় হয়ে দাঁড়িয়েছে। এসব কিছু ছাপিয়ে স্থানীয় রাজনৈতিক প্রার্থীদের ওপর নজর রাখছেন এখানকার সাধারণ মানুষ।

যদি তাই হয়, তাহলে মারজিনাল সিট বা কম ভোটের ব্যবধানে জয়-পরাজয় নির্ধারণ না হয়ে বরং বড় ব্যবধানে হার জিতের একটা সম্ভবনা রয়েছে এই আসনে।

এই আসনের প্রার্থীরা হলেন রুমানা মাহমুদ-বিএনপি, মো: হাবিবে মিল্লাত-আওয়ামী লীগ, মো: মহিবুল্লাহ-ইসলামী আন্দোলন বাংলাদেশ, নব কুমার কর্মকার-বাংলাদেশ সমাজতান্ত্রিক দল।


আরো সংবাদ



premium cement
ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য?

সকল