২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কমিশনের অপারগতার পর স্কাইপ বন্ধ বাংলাদেশে

স্কাইপ সংযোগ বন্ধ হওয়ার পর বিকল্প উপায়ে মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাতকার নিচ্ছেন তারেক রহমান - নয়া দিগন্ত

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান কেন মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাতকার নিচ্ছেন, এ নিয়ে বিস্তর অভিযোগ ছিল ক্ষমতাসীন আওয়ামী লীগের। প্রথমে মৌখিক, পরবর্তীতে ফারুক খানের নেতৃত্বে প্রতিনিধি দল পাঠিয়ে নির্বাচন কমিশনে অভিযোগ করে। কিন্তু নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদ অভিযোগ অভিযোগ খারিজ করে দিয়েছে বলেছে, অনলাইনে মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণ করেছেন তারেক রহমান। আরণবিধিমাল অনুযায়ী তিনি দেশে নেই, তাই আচরণবিধিমালা তার জন্য প্রযোজ্য হবে না। এখানে আচরণবিধি লঙ্ঘন হয়নি।

কমিশনের এই অপারগতারই পরপরই স্কাইপ সেবা থেকে বঞ্চিত হচ্ছে দেশের মানুষ। কারণ সোমবার রাত থেকেই দেশের কোথাও স্কাইপ সংযোগ পাওয়া যাচ্ছে না। 

এতে কেবল সাধারণ মানুষেরই ভোগান্তি হচ্ছে। যে অভিযোগের পর এই যোগাযোগ মাধ্যমটি নতুন করে আলোচনায় এসেছিল সেই কাজ কিন্তু অভ্যাহত আছে। 

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বিকল্প উপয়ে মনোনয়ন প্রত্যাশীদের স্বাক্ষাতকার নিচ্ছেন। 

মঙ্গলবার সকালে সাক্ষাৎকার শুরুর আগে এ বিষয়ে প্রশ্ন করা হলে বিএনপির প্রচার সম্পাদক শহীদউদ্দিন চৌধুরী এ্যানি বলেন, ‘স্কাইপ বন্ধ, তবে অন্য অ্যাপের মাধ্যমে আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এই সাক্ষাৎকার থাকার চেষ্টা করবেন।’

পরে সাক্ষাৎকার দিয়ে বেরিয়ে এসে ফেনী-৩ আসন থেকে বিএনপির মনোনয়নপ্রত্যাশী আবদুল লতিফ জনি বলেন, তারেক রহমান অন্য অ্যাপের ভিডিও কলের মাধ্যমে মনোনয়নপ্রার্থীদের সাথে কথা বলছেন।

‘পৃথিবীতে অনেক মাধ্যম আছে। পানির স্রোত যেভাবে আটকে রাখা যায় না, আমাদের এই আবেগ আটকে রাখবেন কীভাবে?’

বিএনপির সাংগঠনিক কাঠামো অনুযায়ী চট্টগ্রাম বিভাগের আট জেলার ৩৬টি সংসদীয় আসন, কুমিল্লা বিভাগে তিন জেলার ২২টি আসন এবং সিলেট বিভাগে চার জেলার ১৯টি আসনের জন্য প্রায় ছয় শতাধিক প্রার্থীর এই সাক্ষাৎকারে অংশ নেওয়ার কথা রয়েছে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমিরউদ্দিন সরকার, মাহবুবুর রহমান, রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান ও আমীর খসরু মাহুমদ চৌধুরী রয়েছেন পার্লামেন্টারি বোর্ডে।

মনোনয়ন প্রত্যাশীরা ছাড়াও দলের সংশ্লিষ্ট জেলা ও মহানগর কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক এবং বিভাগীয় সাংগঠনিক ও সহ সাংগঠনিক সম্পাদকরা উপস্থিত রয়েছেন সাক্ষাৎকারে।

রোববার সাক্ষাতকারের প্রথম দিন রংপুর ও রাজশাহী বিভাগ এবং সোমবার বরিশাল ও খুলনা বিভাগের মনোনয়নপ্রত্যাশীদের সাথে কথা বলেন বিএনপি পার্লামেন্টারি বোর্ডের সদস্যরা।

প্রথম দুই দিন স্কাইপে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাক্ষাৎকার প্রক্রিয়ায় যোগ দিয়ে নতুন আলোচনার জন্ম দেন খালেদা জিয়ার বড় ছেলে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, যিনি দুর্নীতির দুই মামলায় ১৭ বছর এবং ২১ অগাস্ট গ্রেনেড মামলায় যাবজ্জীবন সাজার রায় মাথায় নিয়ে লন্ডনে বসবাস করছেন।

দণ্ডিত একজন পলাতক আসামির এভাবে মনোনয়ন প্রক্রিয়ার যুক্ত হওয়া নিয়ে আপত্তি জানিয়ে রোববারই নির্বাচন কমিশনে লিখিত অভিযোগ দেয় ক্ষমতাসীন আওয়ামী লীগ। কিন্তু ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সোমবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, এই মুহূর্তে তারেকের বিষয়ে নির্বাচন কমিশনের কিছু করার নেই।

এরপর রাতে বাংলাদেশ থেকে স্কাইপ বন্ধ পাওয়ার খবর আসতে থাকে সংবাদমাধ্যমে। ইন্টারনেট গেটওয়ে প্রতিষ্ঠানের একাধিক কর্মকর্তাকে জানান, স্কাইপ আপাতত বন্ধ রয়েছে। তবে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি আনুষ্ঠানিক বক্তব্যে বিষয়টি অস্বীকার করে।


আরো সংবাদ



premium cement