২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সিলেটে যে আসনগুলো ছাড়তে পারে জোট-মহাজোট

-

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সিলেটের ৬টি আসনে বিএনপি ও আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট ও মহাজোটের কারা হচ্ছেন প্রার্থী? এনিয়ে সর্বত্র চলছে জোর আলোচনা। প্রার্থী মনোনয়নের ব্যাপারে এখনো প্রকাশ্যে কোনো ঘোষণা না এলেও ভেতরে ভেতরে চলছে চূড়ান্ত বাছাই। বড় দুই দল নিজ নিজ দলের প্রার্থি বাছাইয়ের পাশপাশি শরীক দলগুলো কয়েকটি আসনে ছাড় দিচ্ছে।

সংশ্লিষ্ট একটি সূত্রে জানা গেছে, সিলেটে আওয়ামী লীগ ৩টি ও বিএনপি ২টি আসনে শরীকদের ছাড় দিচ্ছে। সিলেট-৩ (বালাগঞ্জ-ফেঞ্চুগঞ্জ-দক্ষিণসুরমা) আসনে জাতীয় পার্টির আতিকুর রহমান ও সিলেট-৫ (জকিগঞ্জ-কানাইঘাট) আসনে জাতীয় পার্টির সেলিম উদ্দিন এবং সিলেট-৬ (গোলাপগঞ্জ- বিয়ানীবাজার) আসনে বিকল্পধারার শমসের মোবিন চৌধুরী মহাজোটের প্রার্থি হবেন। এর ফলে বাদ পড়ছেন সিলেট-৩ আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগ নেতা মাহমুদ উস সামাদ চৌধুরী ও সিলেট-৬ আসনের সংসদ সদস্য শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ।

অপরদিকে, সিলেটের ৬টি আসনের সবক’টিতে ২৩ দলের শরীক দলগুলোর একাধিক প্রার্থি মনোনয়ন প্রত্যাশী হলেও বিএনপি ছাড় দিচ্ছে সিলেট-৫ (জকিগঞ্জ-কানাইঘাট) ও সিলেট-৬ (গোলাপগঞ্জ-বিয়ানীবাজার) আসন। সিলেট-৫ আসনে প্রার্থী হচ্ছেন জামায়াতের কেন্দ্রীয় নেতা ও সাবেক সংসদ সদস্য মাওলানা ফরিদ উদ্দিন চৌধুরী ও সিলেট-৬ আসনে জেলা দক্ষিণ জামায়াতের আমীর মাওলানা হাবিবুর রহমান। ২০০৮ সালের নির্বাচনে এই দু’জন চারদলীয় জোটের প্রার্থী ছিলেন।

২৩ দলের প্রার্থী মনোনয়ন প্রসঙ্গে খেলাফত মজলিসের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মুনতাসির আলী বলেন, আসন বন্টন নিয়ে এখনো জোটের কোনো বৈঠক হয়নি। তবে, ভেতরে ভেতরে এনিয়ে আলোচনা চলছে দল পর্যায়ে। তিনি বলেন, আমরা সিলেট-২ (বিশ্বনাথ-ওসমানীনগর) ও সিলেট-৩ (বালাগঞ্জ-ফেঞ্চুগঞ্জ-দক্ষিণ সুরমা) আসনে প্রার্থিতা চেয়েছি। দেখা যাক শেষ পর্যন্ত কি সিদ্ধান্ত নেয়া হয়।


আরো সংবাদ



premium cement