২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

আগামী নির্বাচনে সীমিত পরিসরে ইভিএম ব্যবহারের ইঙ্গিত

আগামী নির্বাচনে সীমিত পরিসরে ইভিএম ব্যবহারের ইঙ্গিত - সংগৃহীত

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধন হলে আগামী নির্বাচনে সীমিত পরিসরে ইভিএম ব্যবহার করা হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব মোঃ মোখলেছুর রহমান। শনিবার সিলেট জেলা পরিষদ মিলনায়তনে ইভিএম প্রদর্শনী কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

মোখলেছুর রহমান বলেন, ‘আগামী নির্বাচনে সীমিত পরিসরে ইভিএম ব্যবহারের পরিকল্পনা রয়েছে। সে লক্ষ্যে বিভিন্ন রকম প্রচারণা চালানো হচ্ছে। প্রযুক্তি নির্ভর বর্তমান বিশ্বে বহু দেশ ইভিএমে ভোটগ্রহণ হয়। এতে সময় বাঁচে, ঝামেলা কম ও নিরাপদ।’ তিনি বলেন, বাংলাদেশেও নির্বাচনে ইভিএম ব্যবহারে ভোটারদের অভ্যস্ত করতে হবে। দীর্ঘদিন ব্যালটে ভোট দিয়ে আসা মানুষের কাছে নতুন এই পদ্ধতি ভীতিকর মনে হতে পারে। তা দূর করতে হবে।

মোখলেছুর রহমান বলেন, ইভিএম-এর মাধ্যমে নির্বাচনে ভোট কারচুপি ও কেন্দ্র দখলের কোন সুযোগ নেই। বায়োমেট্রিক পদ্ধতির ব্যবহারের কারণে একজনের ভোট আরেকজনের পক্ষে দেয়া সম্ভব নয় এবং একজন ভোটার মাত্র একবারই ভোট দিতে পারবেন তাই এই পদ্ধতি নির্ভূল এবং নিরাপদ।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বায়োমেট্রিক পদ্ধতি হওয়ায় আঙুলের ছাপ না মিললে কারো পক্ষে ভোট দেওয়া সম্ভব হবেনা। আর এটা ম্যানিপুলেট করাও সম্ভব না।

অতিরিক্ত সচিব বলেন, ইভিএমে ভোট দিতে হলে স্মার্ট কার্ড ও ভোটার কার্ড বাধ্যতামূলক নয়। তবে ভোটারের উপস্থিতি ছাড়া ভোট দেওয়ার কোনো সুযোগ নেই। এছাড়া সম্পূর্ণ অফলাইন হওয়ায় এটি হ্যাক করাও সম্ভব নয়। এছাড়া ফল প্রকাশের পরও দীর্ঘদিন ভোটগ্রহণের তথ্য সংবলিত ইভিএমের ‘চিপস’ সংরক্ষণ করা হবে বলে জানান তিনি।

সিলেটের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা আলীমুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে সিলেটের বিভাগীয় কমিশনার মেজবাহ উদ্দিন চৌধুরী, সিলেট রেঞ্জের ডিআইজি কামরুল হাসান, সিলেটের জেলা প্রশাসক কাজী এমদাদুল ইসলাম, সিলেটের পুলিশ সুপার মো. মনিরুজ্জামান প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে উপস্থিত দর্শকদের সামনে ইভিএমের বিভিন্ন দিক তুলে ধরেন নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্ম সচিব ফরহাদ আহম্মদ খান।
সকাল ৯ টা থেকে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে মোট ৫ টি বুথে ১৫ সেট ইভিএম দিয়ে চলে ডেমো ভোটগ্রহণ। এতে আগত দর্শনার্থীদের ইভিএম এর ব্যবহার, ভোট গ্রহণের প্রক্রিয়া, ফল ঘোষণার বিভিন্ন ধাপ হাতে কলমে দেখানো হয়।

আরো পড়ুন : রাতভর ব্যালট পাহারা দেয়ার দিন শেষ : সিইসি
বাসস ২১ অক্টোবর ২০১৮, ১২:১৮

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) খান মো: নুরুল হুদা বলেছেন, রাতভর ব্যালট পাহারা দেয়ার দিন শেষ। নির্বাচন কমিশনকে (ইসি) আস্তে আস্তে ইভিএম ব্যবহারের দিকে যেতে হবে ।

তিনি আজ রোববার নির্বাচন প্রশিক্ষণ ইন্সটিটিউটে একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে প্রশিক্ষকদের প্রশিক্ষণ এবং ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার সংক্রান্ত প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনকালে এ কথা বলেন।

সিইসি বলেন, রাজনীতিবিদ ও রাজনৈতিক দলের কথায় ইসি কাজ করবে না, জনগণের চাওয়া বুঝে কাজ করতে তিনি কর্মকর্তাদের নির্দেশ দেন। তিনি বলেন, কমিশন এ বছর প্রথমবারের মতো পোলিং এজেন্টদের ট্রেনিং দেয়ার কথা ভাবছে।

সিইসি বলেন, ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারে সেদিক বিবেচনা করে কাজ করতে হবে। সুষ্ঠু নির্বাচনের জন্য রাজনৈতিক দল ও ইসির মধ্যে দূরত্ব কমিয়ে ফেলতে হবে।


আরো সংবাদ



premium cement