২৩ সেপ্টেম্বর ২০১৮
বরিশালে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের গোলটেবিল বৈঠক

নাগরিক সমস্যা সমাধানে প্রতিশ্রুতিবদ্ধ আওয়ামী লীগ ও বিএনপির নেতারা

-

১৯ জুলাই বরিশালের বিশিষ্ট আওয়ামী লীগ ও বিএনপি নেতৃবৃন্দদের সমন্বয়ে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের উদ্যোগে নগরীর একটি হোটেলে ‘বরিশাল সিটি করপোরেশনে নাগরিক অগ্রাধিকার’ শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এই অনুষ্ঠানে বরিশালের জনসাধারণের দৃষ্টিতে জনগুরুত্বপূর্ণ নাগরিক ইস্যুগুলো নিয়ে আলোচনায় অংশ নেন বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি আ্যডভোকেট গোলাম আব্বাস চৌধুরী দুলাল, বরিশাল মহানগর আওয়ামী লীগের জেষ্ঠ্য সহ-সভাপতি আ্যডভোকেট আফজালুল করিম, বিএনপি’র কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক আ্যডভোকেট বিলকিস জাহান শিরিন, বরিশাল উত্তর জেলা বিএনপি’র সভাপতিও সাবেক সংসদ সদস্য মেজবাহ উদ্দিন ফরহাদ।

এই গোলটেবিল বৈঠকে স্থানীয় নাগরিক সমাজের ৮০ জন আমন্ত্রিত প্রতিনিধি, স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ ৫টি প্রধান স্থানীয় ইস্যুতে তাঁদের সুচিন্তিত সুপারিশমালা তুলে ধরেন:
১. উন্নত সড়ক ব্যবস্থা, পর্যাপ্ত পয়ঃনিষ্কাশন, আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা, কেন্দ্রীয়ভাবে পার্কিং সুবিধা, পথচারীদের জন্য রাস্তায় পর্যাপ্ত পদচারণা ব্যবস্থা গ্রহণ, নারী ও পুরুষের জন্য স্বাস্থ্যসম্মত টয়লেট নির্মাণ সহ শহরের মাস্টার প্ল্যান বাস্তবায়নের জন্য সঠিক অবকাঠামো তেরি করা;
২. দখলকৃত ও ভরাট হয়ে যাওয়া নদীর তীর ও খালগুলো পুনরুদ্ধার করে জলাবদ্ধতা সমস্যা দূরীকরণ, কীর্ত্তনখোলা নদী ও খাল ড্রেজিং করা, খাল সম্প্রসারণ, ড্রেইনগুলোর নিয়মিত রক্ষণাবেক্ষণ, পলিথিন ও প্লাস্টিক ব্যাগ ব্যবহার নিষিদ্ধকরণ;
৩. সব বয়সী নাগরিকদের জন্য পার্ক, সাংস্কৃতিক কেন্দ্র, খেলার মাঠ নির্মাণ, নদীর তৈরী হাঁটার জায়গা ও বেঞ্চ তৈরি করা, নিয়মিত ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা।
৪. নারীদের জন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা, নিরাপদ পরিবহন নিশ্চিত করা, নারী উদ্যোক্তাদের জন্য বাজার নির্মাণ, হোস্টেল, শিশুদের জন্য দিবা যত্ন কেন্দ্র স্থাপন, নারীদের জন্য পৃথক পাবলিক টয়লেট স্থাপন এবং কম হারে ট্রেড লাইসেন্স ইস্যুকরণসহ সর্বোপরি নারী-বান্ধব নগর তৈরি করা।
৫. শিক্ষা প্রতিষ্ঠান ও বাবা মায়েদের মধ্যে জনসচেতনতা গড়ে তোলার মাধ্যমে অবৈধ মাদক ব্যবসা বন্ধ করা, আইনের যথার্থ বাস্তবায়ন এবং মাদকাসক্তদের জন্য আধুনিক পুনর্বাসন ব্যবস্থা নিশ্চিত করা।

উভয় দলের রাজনৈতিক নেতৃবৃন্দ নাগরিক সমাজের তুলে ধরা নাগরিক সমস্যাগুলোকে প্রকট বলে মনে করেন । বরিশালের স্থানীয় এই সমস্যাসমূহ সমাধানে তাঁরা তাদের দলের পূর্ব সফলতা এবং সমাধান বাস্তবায়নে মেয়র পদপ্রার্থীদের পরিকল্পনার ব্যাপারে আলোচনা করেন।

এছাড়া, অনুষ্ঠানে আওয়ামী লীগ ও বিএনপি নেতৃবৃন্দ নির্বাচনের পূর্বে ও পরে শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিত করবেন বলে প্রতিশ্রুতি জানান। বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি আ্যডভোকেট গোলাম আব্বাস চৌধুরি দুলাল বরিশালেকে একটি অপরাধমুক্ত নগরী হিসেবে গড়ে তোলার জন্য উভয় দলের রাজনৈতিক নেতাকর্মীবৃন্দ ও নাগরিকদের একসাথে কাজ করে যেতে অনুরোধ করেন। বিএনপি’র কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট বিলকিস জাহান শিরিন শান্তিপূর্ণ বরিশাল সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠানের জন্য আহ্বান জানান। উপস্থিত অন্যান্য নেতৃবৃন্দ এই আহ্বানে ইতিবাচকভাবে সাড়া দেন।


আরো সংবাদ