২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বিভাগের নাম পরিবর্তনের দাবিতে আমরণ অনশনে রাবি শিক্ষার্থীরা

- নয়া দিগন্ত

বিভাগের নাম পরিবর্তনের দাবিতে এবার আমরণ অনশনে নেমেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষার্থীরা। বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের স্যার জগদীশ চন্দ্র বসু অ্যাকাডেমিক ভবনের সামনে এ কর্মসূচি শুরু হয়। আন্দোলনরত শিক্ষার্থীরা এসময় বিভাগের নাম পরিবর্তন করে ফলিত পরিসংখ্যান বিভাগ করার দাবি জানায়। এর আগে ৩৮ দিন ধরে বিভিন্ন সময়ে বিক্ষোভ মিছিল, মানববন্ধন, সংবাদ সম্মেলন করেছে ওই বিভাগের শিক্ষার্থীরা।

অনশনের বিষয়ে শিক্ষার্থীরা জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয় ব্যতীত পৃথিবীর কোন বিশ্ববিদ্যালয়ে পপুলেশন সায়েন্স ও হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট নামে কোন বিভাগ নেই। দুটি ভিন্ন অনুষদের ভিন্ন দুটি স্বতন্ত্র বিষয়কে এক করে শুধুমাত্র আমাদের বিএসসি সার্টিফিকেট দেয়া হচ্ছে।

তারা আরো জানান, বিভাগটি প্রতিষ্ঠিত হয়েছিল পরিসংখ্যান বিভাগেরই ৬ জন শিক্ষকের হাত ধরে। যার পরিসংখ্যান/ফলিত পরিসংখ্যান বিভাগের সিলেবাসের সাথে ৯৫% এর অধিক মিলে যায়। পড়ানো হয় ফলিত পরিসংখ্যান কিন্তু বিভাগ এই নামে। তাই বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের যৌক্তিক দাবি মেনে না নেয়া পর্যন্ত অনশন চালিয়ে যাবো। অনশনে বিভাগের প্রায় ৬০ জনের অধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এর আগে দাবি আদায়ে গত ১৯ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে মানববন্ধন, অবস্থান কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে বিভাগটির শিক্ষার্থীরা।


আরো সংবাদ



premium cement