২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

রাবিতে বন্ধ হচ্ছে না সান্ধ্যকোর্স

- ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের অধীনে চলমান রয়েছে সান্ধ্যকোর্স। এর মধ্যে স্নাতকোত্তর কোর্স চালু আছে ১৪টি বিভাগ ও তিনটি ইনস্টিটিউটে। এসব কোর্সের ভর্তিতে অসচ্ছতা, পরীক্ষায় ছাড়, নকল নির্ভর পরীক্ষা, উপস্থিতি ছাড়, নিয়মিত কোর্সের শিক্ষার্থীদের চেয়ে সান্ধ্যকোর্সের রেজাল্টে ব্যাপক তফাৎ, এ নিয়ে শিক্ষকদের মধ্যে গ্রুপিং রয়েছে বলে অভিযোগ উঠেছে। এ ব্যাপারে ইউজিসির নির্দেশনা ও বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে যৌক্তিকতা যাচাই কমিটি গঠন করার পরও, থেমে নেই সান্ধ্যকোর্সে ভর্তি।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, সান্ধ্যকালীন স্নাতকোত্তর কোর্স চালু ১৪টি বিভাগ হচ্ছে- আইন অনুষদের আইন বিভাগ, বিজনেস স্টাডিজ অনুষদের হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা, ম্যানেজমেন্ট স্টাডিজ, মার্কেটিং, ফাইন্যান্স, ব্যাংকিং ও ইনস্যুরেন্স বিভাগে, সামাজিক বিজ্ঞান অনুষদে অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজকর্ম, সমাজবিজ্ঞান, গণযোগাযোগ ও সাংবাদিকতা, ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট, প্রকৌশল অনুষদে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, বিজ্ঞান অনুষদের পরিসংখ্যান বিভাগ। এছাড়াও ব্যবসা প্রশাসন ইনস্টিটিউট, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, ইনস্টিটিউট অব ইংলিশ এন্ড আদার ল্যাঙ্গুয়েজেজ সান্ধ্যকোর্স পরিচালনা করছে।

এর আগে গত ১১ ডিসেম্বর ইউজিসির পক্ষ থেকে সান্ধ্যকোর্স বন্ধসহ ১৩ টি নির্দেশনা দেয়া হয়। যার প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের ২৫১তম একাডেমিক কাউন্সিলের সভায় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. আনন্দ কুমার সাহাকে আহ্বায়ক করে ১০ জন ডিনকে নিয়ে যৌক্তিকতা যাচাই কমিটি গঠন করা হয়। যৌক্তিকতা যাচাই কমিটি গঠনের পরও থেমে নেই সান্ধ্যকোর্সে ভর্তি। এদিকে আগামী ২০ ফেব্রুয়ারি যৌক্তিকতা যাচাই কমিটির সভা আহ্বান করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ে সান্ধ্যকোর্স থাকা বা না থাকার যৌক্তিকতা যাচাই কমিটির সদস্য ও কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. সালেহা জেসমিন বলেন, গঠিত কমিটি এরই মধ্যে দু’টি সভায় বসেছেন। সভায় পক্ষে বিপক্ষে অনেক কথা হয়েছে। তবে যেটুকু সিদ্ধান্ত হয়েছে তাতে হঠাৎ করেই সান্ধ্যকোর্স বন্ধ করা যাচ্ছে না। আস্তে আস্তে বন্ধের ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে। চলতি শিক্ষার্থীর বিষয়টি বিবেচনায় নিয়ে এমনটি হতে পারে বলে জানান তিনি।

কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা বলেন, অধিকাংশ সদস্য যে মতামত দিবেন তার ভিত্তিতে সুপারিশমালা তৈরি করা হবে। প্রাথমিক যে আলোচনা তাতে সান্ধ্যকোর্স চালু থাকার পক্ষেই সুপারিশ দিতে হবে আমাদের। সেই সুপারিশ শিক্ষা পরিষদের সভায় পেশ করব আমরা। শিক্ষা পরিষদের সদস্যরা সিদ্ধান্ত নিবেন আদতে সান্ধ্যকোর্স বন্ধ হবে কিনা। যদি শিক্ষা পরিষদ মনে করেন সান্ধ্যকোর্স বন্ধ হওয়া দরকার, তাহলেই বন্ধ হবে।


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল