film izle
esans aroma Umraniye evden eve nakliyat gebze evden eve nakliyat Entrumpelung wien Installateur Notdienst Wien
১৮ ফেব্রুয়ারি ২০২০

‘প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বন্ধের পরিকল্পনা নেই’

‘প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বন্ধের পরিকল্পনা নেই’ - ছবি: সংগৃহীত

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা (পিইসি) বন্ধ করার পরিকল্পনা আপাতত সরকারের নেই বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। সোমবার বিকালে স্পিকার ড. শিরীণ শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকে প্রশ্নোত্তর টেবিলে সরকারি দলের নাজমা আক্তারের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান তিনি।

এম আবদুল লতিফের ( চট্টগ্রাম-১১) এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, চলতি বছরে প্রাথমিক স্তরে ভতির হার ৯৭ দশমিক ৭৪ ভাগ। সারাদেশে বিদ্যালয় গমনযোগী শতভাগ শিশু ভতির জন্য সরকার গৃহীত সকল কার্যক্রম বাস্দবায়ন করা হচ্ছে এবং তাদেরকে পাঠদানের সম্পৃক্ত করার জন্য ভর্তি করা হয়েছে। এর ফলে বিদ্যালয়ের গমনযোগী প্রায় শতভাগ শিশু ভতির লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদেরকেও বিদ্যালয় ভর্তি ও বিদ্যাল?েয়র অবস্থান নিশ্চিতকল্পে এ্যাসিসটিভ ডিভাইস বিতরণসহ ইনক্লুসিভ এডুকেশন এর মাধ্যমে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

নূর মোহাম্মদের (কিশোরগঞ্জ-২) লিখিত প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী জানান, বাংলাদেশের বয়স্ক সাক্ষরতার হার পুরুষের চেয়ে নারীরা গড়ে ৫শতাংশ পিছিয়ে রয়েছে। বর্তমানে সাক্ষরতার হার ৭৩ দশমিক ৯ শতাংশ। এর মধ্যে পুরুষদের হার ৭৬ দশমিক ৭ শতাংশ এবং নারী সাক্ষরতার হার ৭১ দশমিক ২ শতাংশ।


আরো সংবাদ