২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

সীমান্ত হত্যা: ঢাবি ক্যাম্পাসে নিহতদের গায়েবানা জানাজা অনুষ্ঠিত

- সংগৃহীত

সম্প্রতি বাংলাদেশ-ভারত সীমান্তে নিহতদের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে শনিবার এক গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশের নাগরিকবৃন্দ ব্যানারে বিকাল ৪টার দিকে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের সামনে প্রায় শতাধিক শিক্ষক-শিক্ষার্থী এ জানাজায় অংশ নেন। ঢাবির সমাজতত্ত্ব বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আকরাম হোসেন জানাজা পরিচালনা করেন।

এ সময় এক প্রতিবেদনের বরাত দিয়ে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক খন্দকার মুহাম্মদ আবদুর রাকিব বলেন, ২০০১ সাল থেকে সীমান্তে ১ হাজার ১৮৫ জন বাংলাদেশি নিহত হয়েছে। এছাড়া ১ হাজার ১১৮ জন আহত এবং ১ হাজার ৪০০ জনের বেশি বাংলাদেশি নিখোঁজ হয়েছেন। বেশ কয়েকজন নারীকে ধর্ষণও করা হয়েছে। এসব ঘটনায় বিচারের দাবি জানান তিনি।

প্রাণরসায়ন এবং আণবিক জীববিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী উমামা ফাতেমা বলেন, ‘বিজিবি কখনো কখনো দাবি করে যে হতাহতরা মাদক পাচার ও চোরাচালানে জড়িত। তাদের এ ঘটনায় সাফাই গাইতে দেখা যায়। আর সরকারও দেশের ভেতরে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডকে ন্যায়সঙ্গত বলার চেষ্টা করছে।’

এদিকে, সীমান্ত হত্যার প্রতিবাদে মার্কেটিং বিভাগের এমবিএ শিক্ষার্থী এবং ছাত্র ফেডারেশনের কর্মী নাসির আবদুল্লাহ রাজু ভাস্কর্যের সামনে অবস্থান কর্মসূচি গ্রহণ করেছেন। সূত্র : ইউএনবি।


আরো সংবাদ



premium cement
সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক

সকল