২৬ জানুয়ারি ২০২০

গ্রাজুয়েটদের মিলনমেলা ঢাবি ক্যাম্পাসে

-

৫২তম সমাবর্তনে গ্রাজুয়েটদের পদচারণায় মুখর ছিল সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুরো ক্যাম্পাস। ক্যাম্পাস ও ছাত্রজীব‌নের শেষ দিনটার স্মৃতি ধরে রাখতে ফ্রেমে বন্দী হচ্ছেন পিতা-মাতা, ভাই, সহপাঠী ও বিশ্ববিদ্যালয়ের শ্রদ্ধাভাজনদের সাথে। সেলফি, আড্ডা, গ্রুপ ছবি সহ একা কিংবা দলবদ্ধ হয়ে এদিক ওদিক দাপিয়ে বেড়াচ্ছেন তারা।

ক্যাম্পাস জুড়ে শুধুই কালো গাউন ও মাথায় বিশেষ টুপি পব়া গ্রাজু‌য়েটদের রাজত্ব ছিল সাড়া দিন। কথা হলে বাংলা বিভাগের গ্রাজু‌য়েট শাহ আলম বলেন, ক্যাম্পাসের সময়টার স্মৃতি ধরে রাখতে চেষ্টা করছি।

শাহ আলমের গ্রামের বাড়ি নোয়াখালীর কোম্পানীগঞ্জে। একদিন আগেই ঢাকায় নিয়ে এসেছেন পিতা-মাতাকে। শাহ আলম পিতা মাতাকে সাথে নি‌য়ে ছবি তুলছেন। ঘুরে বেড়াচ্ছেন ক্যাম্পাসের বিভিন্ন জায়গায়। পিতামাতাকে ডাকসু, মধুর ক্যা‌ন্টিন, ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ স্থান ও বিভাগ সমূহের সাথে পরিচয় করিয়ে দিচ্ছেন।

জ‌হিরুল ইসলাম নামে আরেকজন গ্রাজু‌য়েট বলেন, এতদিন সবধরনের পরিশ্রম ও চেষ্টা ছিল পরীক্ষায় ভালো রেজাল্ট করা। এখন কর্মজীবনের সন্ধানে নতুন ক‌রে যুদ্ধ শুরু হবে। নিজের ক্যারিয়ারকে লক্ষ্যে পৌঁছাতে এখন থেকে সব ধরনের চেষ্টা ও শ্রম ব্যয় করতে হবে। তার ইচ্ছা সরকারি কিংবা বেসরকারি কোন একটি প্রতিষ্ঠা‌নে ক্যারিয়ার নিশ্চিত করা।

এর আগে দুপুর ১২টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা কেন্দ্রীয় মাঠে সমাবর্তনের আনুষ্ঠানিকতা শুরু হয়ে‌ছে। ৫২তম সমাবর্তনে সভাপতিত্ব করছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। সমাবর্তন বক্তা হিসেবে আছেন টোকিও বিশ্ববিদ্যালয়ের কসমিক রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড.তাকা‌কি কা‌জিতা।
৫২ তম সমাবর্তনে একই সাথে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরাও আলাদাভাবে অংশ নিচ্ছেন। সাত কলেজের শিক্ষার্থীদের মধ্যে ছাত্ররা অংশ নি‌য়ে‌ছেন ঢাকা কলেজের মাঠে। সেখানে প্রজেক্টরের মাধ্যমে তারা সরাসরি সমাবর্তনে অংশ নিয়েছেন। পাশাপাশি ছাত্রীদের জন্য সমাবর্তনের ভেন্যু ঠিক করা হয়েছে ইডেন মহিলা কলেজের মা‌ঠে। সেখানে তারা প্রজেক্টরের মাধ্যমে সরাসরি সমাবর্তনে অংশ নিয়েছেন।

এবারের সমাবর্তনে ২০হাজার ৭শ‌তো ৯৬ জন শিক্ষাথর্ী রেজিস্ট্রেশন করেছেন। সমাবর্তনে ৭৯জন কৃ‌তি শিক্ষক, গ‌বেষক ও কিাষাথর্ী‌ কে দেয়া হচ্ছে ৯৮ টি স্বর্ণপদক। ৫৭জনকে দেয়া হচ্ছে পিএইচডি, ৬ জনকে দেয়া হচ্ছে ডিবিএ এবং ১৪জনকে প্রদান করা হচ্ছে এমফিল ডিগ্রী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫২ তম সমাবর্তনে তাকে সম্মান সুচক ডক্টর অফ সায়েন্স ডিগ্রী প্রদান করা হয়েছে।


আরো সংবাদ

মিসর সফরে গেছেন বিমান বাহিনী প্রধান বাংলাদেশী হত্যা করে ভারত লাশ ফেরত দেয় না, অথচ নেপালে একই কাজ করে ক্ষমা চায় : মেনন খেলাধুলার মাধ্যমে যোগ্য নাগরিক গড়ে তুলতে চাই : প্রধানমন্ত্রী এনআরসির প্রতিবাদে বিজেপি থেকে ৮০ মুসলিম নেতার পদত্যাগ বিসিএস ট্যাক্সেশন অ্যাসোসিয়েশনের সভাপতি রেজাউল সম্পাদক কায়ছার মাসুদ বাউলের ইন্তেকাল টঙ্গীতে জাপা নেতার বাড়িতে ভাঙচুর অগ্নিসংযোগ ইভিএম বুথে কেউ যেন জোর করে না ঢোকে : শাহ নেওয়াজ শত বাধা সত্ত্বেও শৃঙ্খলা না ভাঙার আহ্বান তাবিথের গাজীপুরে কিশোরীকে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় গ্রেফতার ৪ সীমান্ত হত্যা: ঢাবি ক্যাম্পাসে নিহতদের গায়েবানা জানাজা অনুষ্ঠিত

সকল

কোলে তুলে দেড়ঘণ্টা লাগাতার উদ্দাম নাচ, হিজড়াদের 'অত্যাচারে' নবজাতকের মৃত্যু (২৪০৫৮)এক ধাক্কায় বিজেপি ছাড়লেন ৮০ মুসলিম নেতা (৯৬৫৬)পাইলটকে দেখে নেয়ার হুমকি বিমানযাত্রীর (৯০৮৩)ইরাকের মার্কিন ঘাঁটিতে ইরানের হামলায় ৩৪ মার্কিন সেনা গুরুতর আহত (৭৯০৭)করোনা ভাইরাসে কেউটে-কালাচে আতঙ্ক (৬০৪২)বাংলাদেশকে যেমন নিরাপত্তা দিচ্ছে পাকিস্তান (৫৫৪৮)“স্বেচ্ছায় ইরাক থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়া উচিত ‘আহাম্মক’ ট্রাম্পের” (৫১৬০)‘মনে হচ্ছে যেন পৃথিবীর শেষ দিন’, ভাইরাস আতঙ্কে চীন (৪৮১৩)মোদি-অমিত শাহ’র দিন শেষ, বাতিল হবে নাগরিকত্ব সংশোধনী আইন (৪৬২৩)‘এসকে সিনহাকে মাজায় দড়ি লাগিয়ে আনা হবে’ (৪১৪৫)