২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

রাবি ভিসি ও প্রোভিসির পদত্যাগ দাবিতে আন্দোলন অব্যাহত

- ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভিসি অধ্যাপক এম আব্দুস সোবহান ও প্রোভিসি অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়ার পদত্যাগের দাবিতে আচার্য বরাবর খোলা চিঠি দিয়েছে শিক্ষার্থীরা।

রোববার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ‘সন্ত্রাস ও দুর্নীতির বিরুদ্ধে রাবি’ ব্যানারে মানববন্ধন শেষে খোলা চিঠি পাঠ করেন ফার্সি বিভাগের শিক্ষার্থী রঞ্জু হাসান।

বিশ্ববিদ্যালয়ের ম্যাটেরিয়াল সায়েন্স বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী রিদম শাহরিয়ারের সঞ্চালনায় বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের যারা ফার্স্ট হয়েছে তারা চাকরি পায়নি। কিন্তু ঠিকই ভিসি ও প্রোভিসির মেয়ে-জামাই চাকরি পেয়েছে। এছাড়া নুরুল হুদা নামের একজন শিক্ষার্থীকে ল্যাপটপ দিতে চাওয়া এটি কোন নৈতিকতার মধ্যে পড়ে।

এ সময় তারা বিশ্ববিদ্যালয়ের চলমান দুর্নীতি, নিয়োগ-বাণিজ্য, ভিসির জয় হিন্দ স্লোগান, প্রোভিসির ফোনালাপ ফাঁস ও ছাত্রলীগের সন্ত্রাসী কর্মকান্ড বিবেচনায় চ্যান্সেলর বরাবর ৬টি দাবি পেশ করেন তারা।

দাবিগুলো হলো, আবরার হত্যায় জড়িত ছাত্রলীগ সন্ত্রাসীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত ও বিভিন্ন সময়ে শিক্ষক-শিক্ষার্থী হত্যা ও নির্যাতনের বিচার করা, রাবি ভিসি ও প্রোভিসির অপসারণ ও সকল বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন নিশ্চিত করা, সন্ত্রাস-দখলদারিত্বমুক্ত গণতান্ত্রিক শিক্ষাঙ্গন নিশ্চিতে রাকসু নির্বাচনের তফসিল ঘোষণা করা, হলে সিট বাণিজ্য, রাজনৈতিক ব্লক ও ছাত্র নির্যাতন বন্ধ করা, গবেষণাখাতে বিশ্ববিদ্যালয়ে বাজেট বাড়ানো এবং ভারতের সাথে সম্পাদিত অসম চুক্তিসমূহ বাতিল করার দাবি জানান তারা।

এসময় ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মহব্বত হোসেন মিলন, ইসরাফিল আলম, ফার্সি বিভাগের শিক্ষার্থী রঞ্জু হাসানসহ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এদিকে ভিন্ন কর্মসূচিতে দুপুর ১২টার সমাবেশে ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মাসুদ মোন্নাফ বলেন, আবরার হত্যা নিছক একটি হত্যাকাণ্ড নয়, বাংলাদেশের স্বার্থবিরোধী একটি চুক্তি ভারতের সঙ্গে হওয়ায় তিনি ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছিলেন। যাকে কেন্দ্র করে ছাত্রলীগ সন্ত্রাসীরা রাতভর তাকে (আবরার) নির্যাতন করে অবশেষে মৃত্যু নিশ্চিত জেনে হলের সিঁড়িতে ফেলে রেখেছিল। বাংলাদেশে তনু হত্যার বিচার হারিয়ে গেছে, সাগর-রুনি হত্যায় জাতি বিচার পায়নি, বিশ্বজিৎ হত্যার বিচারের নামে তালবাহানা করে গেছে।

মোন্নাফ বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অতীতে যতগুলো হত্যাকাণ্ড হয়েছে, কোন হত্যাকাণ্ডের বিচার পায়নি শিক্ষার্থী-পরিবারের সদস্যরা। তাই আমরা চাই আবরার হত্যার বিচার নিয়ে শুধুমাত্র গ্রেফতার নয়, অনতিবিলম্বে দ্রুত বিচার আইনে আবরার হত্যাকারীদের শাস্তির আওতায় এনে তাদের সর্বোচ্চ সাজা প্রদান করা হোক। সেই সাথে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চলমান যে দুর্নীতি অব্যাহত রয়েছে, প্রোভিসির ফোনালাপ ফাঁস হয়ে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তিকে সারাবিশ্বের সামনে নষ্ট করেছে।

এর দায় বিশ্ববিদ্যালয়ের ভিসি এবং প্রশাসন এড়িয়ে যেতে পারে না। সুতরাং শিক্ষার্থীদের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আহ্বান জানাই যেন তারা নৈতিক অবস্থান থেকে পদ থেকে দূরে সরে যান।


আরো সংবাদ



premium cement
‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩

সকল