২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

২৭১ টাকা কেটে নেয়ায় ভিসির বিরুদ্ধে দুই অধ্যাপকের মামলা

২৭১ টাকা কেটে নেয়ায় ভিসির বিরুদ্ধে দুই অধ্যাপক মামলা - ছবি : সংগৃহীত

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিনের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন বিশ্ববিদ্যালয়েরই দুই শিক্ষক। আপত্তি সত্ত্বেও বেতনের টাকা থেকে স্বাস্থ্যবীমা বাবদ প্রতি মাসে ২৭১ টাকা কেটে নেয়ার অভিযোগে সিলেট জজকোর্টে পৃথকভাবে দুইটি মামলা দায়ের করেন গণিত বিভাগের অধ্যাপক ড. আব্দুল হাই ও পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. রফিকুল ইসলাম।

মঙ্গলবার মামলার বিষয়টি নিশ্চিত করেন বাদীদের আইনজীবী এ এইচ ইরশাদুল হক। দুটি মামলায় ভিসি ছাড়াও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, কোষাধ্যক্ষ, হিসাব পরিচালক ও প্রগতি লাইফ ইনস্যুরেন্স এর এমডিকে বিবাদী করা হয়েছে। অধ্যাপক ড. আব্দুল হাইয়ের মামলার নম্বর ১৬৫/১৯ ও ড. রফিকুল ইসলামের মামলার নম্বর ১৬৬/১৯।

অধ্যাপক ড. আব্দুল হাই বলেন, কারো সম্মতি ছাড়াই বীমার মতো একটা খাতে বেতন থেকে টাকা কর্তন করে নেয়া কোনভাবেই আইনসম্মত নয়। এখন পর্যন্ত কেটে নেয়া সব টাকা ফেরত চেয়েও মামলায় আবেদন করা হয়েছে। অপর মামলার বাদী ড. রফিকুল ইসলাম জানান, বীমায় অন্তর্ভুক্তির জন্য যে ফরম দেয়া হয়েছিল তা পূরণ না করা সত্ত্বেও একরকম জোর করে বীমার টাকা নিয়ে নেয়া হচ্ছে। এ ব্যাপারে আপত্তি জানিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে চিঠি দিলেও কোন কাজ হয়নি।

মামলার ব্যাপারে যোগাযোগ করা হলে রেজিস্ট্রার ইশফাকুল হোসেন নয়া দিগন্তকে বলেন, ‘মামলার ব্যাপারে আমরা ওয়াকিবহাল নই। লোকমূখে শুনেছি তবে এখনো কোন কাগজপত্র পাইনি। পেলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।’ বীমার ব্যাপারে তিনি বলেন, এরকম স্বাস্থ্যবীমা শিক্ষকদের বহু দিনের দাবি। এ ব্যাপারে সিন্ডিকেটেরও নির্দেশনা ছিল। তবে মামলার বাদীদের বিষয়টি পরবর্তী সিন্ডিকেট সভায় তুলা যেতো। কিন্তু তার আগেই তারা কোর্টে চলে গেলেন।

এ বিষয়ে কথা বলতে ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে একাধিকবার কল ও এসএমএস করা হলেও তার কোন সাড়া পাওয়া যায়নি।

উল্লেখ্য, চলতি বছরের ৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় ও প্রগতি লাইফ ইনস্যুরেন্স লিমিটেড এর মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী কিস্তির অর্ধেক টাকা পরিশোধ হবে বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে বাকি অর্ধেক পরিশোধ করবেন শিক্ষকেরা। বিনিময়ে শিক্ষক কর্মকর্তাদের চিকিতসা ব্যয় বহন করবে প্রগতি লাইফ ইনস্যুরেন্স লিমিটেড।


আরো সংবাদ



premium cement
চলচ্চিত্র শিল্পী সমিতি : মিশা সভাপতি, ডিপজল সম্পাদক ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী

সকল