২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

৭ কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা ৩০ নভেম্বর

৭ কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা ৩০ নভেম্বর - ছবি : নয়া দিগন্ত

নতুন শিক্ষাবর্ষে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির তারিখ চূড়ান্ত করতে আগামী ৫ আগস্ট পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সলরদের বৈঠক ডাকা হয়েছে। গত সোমবার এ বৈঠক হওয়ার কথা ছিল। গুচ্ছ ভর্তির ব্যাপারে সব বিশ্ববিদ্যালয় একমত হতে না পারার কারণে এ বৈঠক পিছিয়েছে বলে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে। তবে, এ বছর থেকেই দেশের পাঁচটি কৃষি বিশ্ববিদ্যালয় ও কৃষিসংশ্লিষ্ট দুইটি বিশ্ববিদ্যালয় ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। দেশের অপর ৩০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে নতুন শিক্ষাবর্ষে ভর্তির তারিখ নিয়ে এখনও ধোঁয়াশা কাটছে না।

কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভিত্তিক ভর্তির কাজটির নেতৃত্ব দেবে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টির ভিসি অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, একটি পরীক্ষার মাধ্যমেই সাতটি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীরা। সাতটি বিশ্ববিদ্যালয়েই ভর্তি পরীক্ষার কেন্দ্র থাকবে। ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীর পছন্দ অনুযায়ী কেন্দ্র ঠিক হবে। কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর একটি সূত্র জানায়, ৩০ নভেম্বর শনিবার কৃষিভিত্তিক বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। আগামী ৫ আগস্ট অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয় পরিষদের বৈঠকে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হতে পারে। কৃষি বিশ^বিদ্যালয়গুলো হলোÑ শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা; বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর; সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ^বিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ও পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। 

গুচ্ছ ভর্তি পরীক্ষা হবে দেশের মেডিক্যাল কলেজগুলোতে ভর্তি ইচ্ছুকদের জন্যও। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সূত্র জানায়, দেশব্যাপী মহামারী আকার ধারণ করা ডেঙ্গুর উদ্ভূত পরিস্থিতির সামাল দিতেই মন্ত্রণালয় হিমশিম খাচ্ছে। ভর্তির পরীক্ষার বিষয়টি নিয়ে এ মুহূর্তে ভাবার সুযোগ নেই। তবে, আগামী কিছু দিনের মধ্যে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষার নিয়মাবলি চূড়ান্ত করা হবে। এবারো গত বছরের নিয়মেই মেডিক্যালে শিক্ষার্থী ভর্তি নেয়া হবে। মেডিক্যাল ও ডেন্টালে একজন শিক্ষার্থী মোট দুইবার ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারে। 

এ দিকে দেশের অপর ৩০টি বিশ্ববিদ্যালয়ে এবারো পৃথক ভর্তি পরীক্ষায় অংশ নিতে হবে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের। এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে নতুন নিয়মে ভর্তি পরীক্ষা হবে। বহু নির্বাচনী প্রশ্নের (এমসিকিউ) পাশাপাশি থাকবে লিখিত পরীক্ষা। এত দিন শুধু নৈর্ব্যক্তিক (এমসিকিউ) প্রশ্নে পরীক্ষা নেয়া হতো। অন্য দিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে ভর্তি পরীক্ষা নয়, এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতে স্নাতক (সম্মান) শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি নেয়া হবে।
বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিয়ে সীমাহীন ভোগান্তি ও দুর্ভোগ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি বলেছেন, গুচ্ছ পদ্ধতিতে ভর্তির বিষয়ে চেষ্টা চলছে। কিছু কিছু বিশ্ববিদ্যালয় নিজেদের পরীক্ষা নিজেরাই নিতে চায়। বিষয়টি নিয়ে কোনো কোনো বিশ্ববিদ্যালয় ইতিবাচক। বিশ্ববিদ্যালয় পরিষদ এটি নিয়ে আলোচনা করছে। আগামী বছর থেকে বেশির ভাগ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়া হবে বলে তিনি জানান।


আরো সংবাদ



premium cement
‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা

সকল