১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভাষার দক্ষতা বাড়াতে রাবিতে আরবী ক্লাবের যাত্রা শুরু

- নয়া দিগন্ত

আরবী ভাষার দক্ষতা বাড়াতে ও জ্ঞানের পরিপূর্ণতা পেতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) প্রথমবারের মতো আরবী ক্লাবের যাত্রা শুরু হয়েছে। সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ড. মুহাম্মদ শহীদুল্লাহ একাডেমিক ভবনে আরবী বিভাগের আয়োজনে বিভাগের ৩০৬ নম্বর কক্ষে এই ক্লাবের উদ্বোধন করেন প্রোভিসি অধ্যাপক চৌধুরী মোঃ জাকারিয়া।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি অধ্যাপক চৌধুরী মোঃ জাকারিয়া বলেন, বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নেয়ার ক্ষেত্রে কোনো বিভাগের কমতি নেই। সে যে বিষয়েই পড়ুক না কেন, সমাজের জন্য কাজ করবে তার গবেষণা, লেখনির মাধ্যমে। নিজেকে পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তুলতে। তাই এই ক্লাবের মাধ্যমে আরবী ভাষার দক্ষতা বিভিন্ন দেশে ছড়িয়ে দিতে হবে। ঐতিহ্যকে জানতে হবে। যদি আমরা না জানি তাহলে জ্ঞান কিভাবে শাণিত হবে। এ সময় তিনি বিভাগের ক্লাস সংকটের সমাধান করার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।

রাবির আরবী বিভাগের সভাপতি অধ্যাপক ড. নিজাম উদ্দীনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. ফজলুল হক। তিনি বলেন, এই বিভাগ কলা অনুষদের ক্ষেত্রে সর্বোচ্চ ভূমিকা পালন করে। এটি যেন থেমে না যায় সেদিকে নজর দিতে হবে। আর এই ক্লাবের মাধ্যমে শিক্ষার্থীরা অনেক দূর এগিয়ে যাবে।

বিভাগের সহকারী অধ্যাপক ড. আবু সালেহ মুহাম্মদ ত্বহা এর সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন বিভাগের সভাপতি অধ্যাপক ড. নিজাম উদ্দীন। তিনি বলেন, ১৯৭৮ সালে বিভাগটি প্রতিষ্ঠা লাভ করেন। প্রতিষ্ঠার পর থেকে এই বিভাগ বিভিন্ন চড়াই উৎরাই পেরিয়ে বর্তমানে অনেক ভূমিকা পালন করছে। তাই পথচলার সাথে ভাষার দক্ষতাকে এগিয়ে নিতে প্রতিষ্ঠা করা হলো আরবী ক্লাব। অ্যাকাডেমিক কার্যক্রমের পাশাপাশি বিভাগের শিক্ষক শিক্ষার্থীরা আরবী ক্লাবে ভাষা, কবিতা, গ্রামার, স্পিকিং করতে পারবেন। এর মাধ্যমে আরবী বিষয়ে পরিপূর্ণ ভাষা জ্ঞান লাভ করতে পারবে সবাই।

তিনি আরো বলেন, বিভাগের শ্রেণীকক্ষ, কম্পিউটার ল্যাব, শিক্ষকদের চেম্বারের পর্যাপ্ত অভাব রয়েছে। এতে শিক্ষা কার্যক্রম ব্যাপকভাবে ব্যাহত হচ্ছে। আমরা আশাবাদী প্রশাসন এই বিষয়কে সর্বোচ্চ গুরুত্ব সহকারে বিবেচনা করে আমাদের দক্ষতাকে আরো এগিয়ে নিবে।

অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন বিভাগের সাবেক সভাপতি অধ্যাপক ড. মোঃ আবু বকর সিদ্দীক। এসময় উপস্থিত ছিলেন ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি অধ্যাপক মুহাম্মদ রফিকুল ইসলাম, আরবী বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ ইকরামুল ইসলাম, ড. মোঃ জাহিদুল ইসলাম, ড. মুহাম্মদ মতিউর রহমান, ড. মুহা. বিলাল হুসাইন, ড. মোঃ সেতাউর রহমান, ড. মোঃ নেছার উদ্দিন, ড. মোঃ আতোয়ার রহমান, ড. মোঃ আবু বকর, সহকারী প্রক্টর ও বিভাগের সহকারী অধ্যাপক ড. মোঃ মনিরুজ্জামান প্রমুখ।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল