২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

এম‌পিওভু‌ক্তিসহ পাচ দা‌বি বেসরকা‌রি টিচার্স ট্রে‌নিং ক‌লে‌জে শিক্ষক‌দের

-

মানসম্পন্ন বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজসমূহের এম‌পি‌ওভ‌ু‌ক্তি সহ ৫ দফা দা‌বি জা‌নি‌য়ে‌ছে বেসরকা‌রি টিচার্স ট্রে‌নিং ক‌লেজ শিক্ষক স‌মি‌তি। শ‌নিবার জাতীয় প্রেসক্লা‌ব মিলনায়‌তে আ‌য়ো‌জিত সমা‌বে‌শে তারা এদা‌বি জানান।

দা‌বিগু‌লো হ‌চ্ছে, বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজসমূহে কর্মরত সকল শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্ত করা, শিক্ষক‌দের দেশে ও বিদেশে প্রশিক্ষণের সুযোগ দেয়া, প্রতিটি কলেজে একটি করে ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠাসহ তথ্য-প্রযুক্তির সকল সুবিধা নিশ্চিত করা, প্রতিটি কলেজের নামে একখণ্ড নিষ্কণ্টক জমি চিরস্থায়ী বন্দোবস্ত দেয়া এবং জরুরি ভিত্তিতে বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজের শিক্ষক-কর্মচারীদের আবাসন ব্যবস্থা নিশ্চিত করা।

সমিতির সভাপতি ড. মুহাম্মদ নজরুল ইসলাম ব‌লেন, ১৯৯২ সালে সর্বপ্রথম ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে সরকারি টিটি কলেজের যাত্রা শুরু হয়। পরবর্তীতে ১৯৯৬ সাল থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি নিয়ে প্রায় ১০৪টি বেসরকারি টিটি কলেজ ১৪টি সরকারি কলেজের ন্যায় একই কোর্স ও ক্যা‌রিকুলাম নি‌য়ে অভিন্ন একাডেমিক ক্যালেন্ডার এর মাধ্যমে মাধ্যমিক স্তরের শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়নের জন্য প্রশিক্ষণ দিয়ে আসছে।

নজরুল ইসলাম ব‌লেন, বর্তমানে ৭১টি বেসরকারি টি‌টি কলেজ বিএড প্রশিক্ষণ দিয়ে আসছে। এসব কলেজ থেকে প্রতিবছর প্রায় ৫ হাজার প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ নিয়ে বিদ্যালয়ে পাঠদান করছে। ‌তি‌নি ব‌লেন, আমরা জা‌নি বর্তমান সরকার মানসম্মত শিক্ষা ও প্রশিক্ষণের গুরুত্ব দিচ্ছে। মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে হলে প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকদের কোন বিকল্প নেই। গুণগত ও মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে না পারলে এফ‌ডি‌জি ৪ অর্জন করা কোনভাবেই সম্ভব হবে না। এমন একটি গুরুত্বপূর্ণ সেক্টর বিগত ২৭ বছরে ও সরকারের সুনজ‌রে আসেনি। অথচ এসব কলেজ থেকে বিপুলসংখ্যক প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ নিয়ে দেশ ও জাতি গঠনে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। সরকারের আর্থিক সহযোগিতা ছাড়াই উদ্যোক্তাদের একক প্রচেষ্টায় দীর্ঘ দুই যুগেরও বেশি সময় সংগ্রাম করে টিকে আছে এসব প্রতিষ্ঠান।

নজরুল ইসলাম আরো ব‌লেন, দুর্ভাগ্যের বিষয় আমরা যাদেরকে ট্রেনিং দিচ্ছে তাদের এমপিও দেয়া হচ্ছে কিন্তু আজও এসব টিচার্স ট্রেনিং কলেজে কর্মরত শিক্ষকদের এমপিও দেয়া হচ্ছে না। এসব প্রতিষ্ঠানে কর্মরত প্রশিক্ষকগণ বছরের পর বছর নামমাত্র বেতন কিংবা বিনা বেতনে প্রশিক্ষণ দিয়ে আসছেন।

সমাবেশে অন্যান্য বক্তারা বলেন, বেসরকারি ‌টি‌টি‌ কলেজ প্রতিষ্ঠার ২৭ বছ‌রেও সরকা‌রের কোনরূপ আর্থিক সুবিধা আমরা পাইনি। তাই অনতিবিলম্বে জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অন্তর্ভুক্ত করে পাঁচ দফা দাবি মেনে নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান তারা
সমাবেশে আরো বক্তব্য রাখেন, প্রফেসর ফাতেমা খাতুন, অধ্যাপক রমজান আলী, আল মুজাহিদ ফকির, আব্দুস সামাদ, মোঃ বাবুল হোসেন, মোঃ আবুল হোসেন, শাহেদা আক্তার, সুলতানা ইয়াসমিন প্রমুখ।


আরো সংবাদ



premium cement