১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ প্রশ্নফাঁস রোধে পরীক্ষার্থীদের ওপর খড়গ

প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ প্রশ্নফাঁস রোধে পরীক্ষার্থীদের ওপর খড়গ - সংগৃহীত

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রশ্নফাঁস রোধে খড়গ নেমে এসেছে পরীক্ষার্থীদের ওপর। নিয়োগ পরীক্ষায় প্রশ্নফাঁসের পর জরুরি পদক্ষেপের হিসেবে পরবর্তী নিয়োগ পরীক্ষায় পরীক্ষার্থীদের ব্যাপারে বেশ কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, পরীক্ষায় কোনো পরীক্ষার্থীকে কান ঢেকে কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হবে না। যদি কেউ পরীক্ষা কেন্দ্রেও কান ঢেকে রাখেন তবে তাকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

চার ধাপে অনুষ্ঠিত এ পরীক্ষার পরবর্তী সব ধাপে প্রশ্নফাঁস রোধে প্রয়োজনে আরো কঠোর পদক্ষেপ নেয়ার ব্যাপারে ইঙ্গিত দিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন। সাংবাদিকদের তিনি বলেন, পরবর্তী ধাপের পরীক্ষা আয়োজনে আরো কঠোর অবস্থান অবলম্বন করা হতে পারে। 
মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রশ্নফাঁস রোধে যে জেলায় পরীক্ষা অনুষ্ঠিত হবে সে জেলার কর্মচারীদের দিয়ে প্রশ্ন প্রিন্টিং কাজের দায়িত্ব দেয়া হবে না। অন্য জেলায় কর্মরতদের দিয়ে এসব কাজ করা হবে। প্রথম ধাপের মতো আর অভিন্ন প্রশ্নে দ্বিতীয় ধাপে এবং পরবর্তী ধাপের পরীক্ষা নেয়া হবে না। 

নিয়োগ পরীক্ষার দিন সব কেন্দ্রের ভেতরে-বাইরে নিরাপত্তাব্যবস্থা আরো জোরদার করতে র্যাব, এনএসআইসহ অন্যান্য গোয়েন্দা সংস্থার প্রধানদের চিঠি দিয়ে নিরাপত্তা বাড়াতে অনুরোধ করা হয়েছে। যেসব জেলায় পরীক্ষা হবে সেসব জেলার জেলা প্রশাসকদের সতর্ক থাকতে নতুন করে নির্দেশনা দেয়া হয়েছে।
দ্বিতীয় ধাপের নিয়োগ পরীক্ষা হবেÑ মুন্সীগঞ্জ, গোপালগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর, ফরিদপুর, নরসিংদী, জামালপুর, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, নারায়ণগঞ্জ, শেরপুর, রাজবাড়ী, লক্ষ্মীপুর, কক্সবাজার, চাঁদপুর, মৌলভীবাজার, হবিগঞ্জ, সুনামগঞ্জ, সিলেট, পিরোজপুর, পটুয়াখালী, সাতক্ষীরা, নীলফামারী, নাটোর, লালমনিরহাট ও ঠাকুরগাঁও। এই ২৬টি জেলায় প্রায় ছয় লাখ প্রার্থী রয়েছে। 
এ দিকে দ্বিতীয় ধাপের পরীক্ষার আগে যেসব পদক্ষেপ নেয়া হয়েছে তাতে সন্তোষ প্রকাশ করেছেন অনেক পরীক্ষার্থী। প্রশ্ন ফাঁসের জন্য আগে থেকেই সতর্ক ও সচেতন থাকা প্রয়োজন ছিল বলে অনেক পরীক্ষার্থী মন্তব্য করে নয়া দিগন্তকে বলেন, প্রশ্ন ফাঁসের ব্যাপারে প্রশাসনকে আরো সতর্ক না করে, শুধু পরীক্ষার্থীদের ওপর খড়গ চাপালে ভালো ফল পাওয়া যাবে না। পরীক্ষার্থীরা প্রশ্নের পেছনে ছোটে না, ফাঁসকারীরাই পরীক্ষার্থীদের খোঁজে। সুতরাং ফাঁসকারীদের ব্যাপারে আরো কঠোর এবং ফাঁসের ছিদ্রগুলো আগে বন্ধ করা দরকার। 

পেছালো তিনটি উপজেলার নিয়োগের লিখিত পরীক্ষা 
তিনটি উপজেলার সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষার সময় পেছানো হয়েছে। এই তিন উপজেলা হলোÑ গোপালগঞ্জের কাশিয়ানী, টুঙ্গিপাড়া ও মুকসুদপুর। প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্র এ তথ্য জানিয়েছে।
সূত্র জানায়, ওই তিন উপজেলার পরীক্ষা নেয়ার কথা ছিল দ্বিতীয় ধাপে আগামী ৩১ মে। এখন আগামী ২৮ মে চতুর্থ ধাপের পরীক্ষার সাথে ওই তিন উপজেলার পরীক্ষা নেয়া হবে। এই পরীক্ষা পেছানোর কারণ সম্পর্কে ডিপিই থেকে কোনো ব্যাখ্যা দেয়া হয়নি। গোপালগঞ্জের জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে চিঠি দিয়ে এ তথ্য ও সিদ্ধান্তের কথা জানিয়েছে ডিপিই। চিঠিতে বলা হয়, গোপালগঞ্জের কাশিয়ানী, টুঙ্গিপাড়া ও মুকসুদপুর উপজেলার সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা ৩১ মের পরিবর্তে আগামী ২৮ জুন সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত হবে। 

উল্লেখ্য, গত ২৪ মে প্রথম ধাপে ২৫ জেলায় লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। দ্বিতীয় ধাপ আগামী ৩১ মে, তৃতীয় ধাপ ২১ জুন ও চতুর্থ ধাপে ২৮ জুন পরীক্ষা হবে। প্রায় ১২ হাজার পদের বিপরীতে তিন পার্বত্য জেলা বাদে ৬১ জেলার ২৪ লাখ এক হাজার ৯১৯ প্রার্থী পরীক্ষায় অংশ নেয়ার জন্য নিবন্ধিত হয়েছেন।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল