১৭ জুন ২০১৯

ইউজিসি’র নতুন চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইতিহাস বিভাগের অধ্যাপক কাজী শহীদুল্লাহকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। বুধবার শিক্ষা মন্ত্রণালয় থেকে জারী করা এক প্রজ্ঞাপনে এ নিয়োগ দেয়া হয়েছে। অধ্যাপক কাজী শহীদুল্লাহ এর আগে (২০০৯-২০১৩) জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সলর হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অধ্যাপক কাজী শহীদুল্লাহকে ইউজিসি নতুন চেয়ারম্যান নিয়োগ দেয়ার নেপথ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রাজনীতি বড় ভূমিকা পালন করেছে বলে সংশ্লিষ্টদের আলাপ করে জানা গেছে।

নাম প্রকাশ না করার শর্তে তারা নয়া দিগন্তকে বলেন, ইউজিসি’র চেয়ারম্যান পদে যে সব শিক্ষাবিদদের নাম শোনা যাচ্ছিল, তাদের বাদ দিয়ে অধ্যাপক কাজী শহীদুল্লাহ’র এ নিয়োগ সময়োপযোগী ও সঠিক সিদ্ধান্ত হয়েছে।

ইউজিসি-র চেয়ারম্যান পদে যাদের নাম শোনা যাচ্ছিল, তাদের মধ্যে ছিলেন সাবেক চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সলর প্রফেসর এ কে আযাদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সলর আ আ ম স আরেফিন সিদ্দিক, জাতীয় বিশ্ববিদ্যালয়ের বর্তমান ভাইস চ্যান্সলর প্রফেসর ড. হারুন-আর-রশিদ, বিদায়ী চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সলর শরীফ এনামুল কবীর।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান ভিসিসহ রাজধানী ও এর আশে-পাশের ৭/৮টি বিশ্ববিদ্যালয়ের ভিসিরা ঢাবি’র নীল প্যানেলের একাংশের সমর্থক। এরা কেউই উপরোক্তদের কাউকেই ইউজিসি’র চেয়ারম্যান পদে চাননি। বিষয়টি নিয়ে নীতি-নির্ধারক পর্যায়েও কথা বলেছেন বলে জানা গেছে। তারা ঢাবির সাবেক ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক, বা ইউজিসির সাবেক চেয়ারম্যান অধ্যাপক এ কে আযাদ চৌধুরীকে দায়িত্ব দেয়া হলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বর্তমান ভি সি প্রফেসর ড. হারুন-আর-রশিদ, ঢাবি ভিসি অধ্যাপক আকতারুজ্জামান, জবি ভিসি অধ্যাপক মিজানুর রহমানসহ আরো কয়েকজন দায়িত্ব পালন করতে স্বাচ্ছন্দ বোধ করবেন না বলে নীতি-নির্ধারক পর্যায়ে অবহিত করেছেন। এরই ভিত্তিতে ইউজিসির চেয়ারম্যান পদে সরকার ঘরানা ও নিরপেক্ষ এবং অন্যান্যদের ভিসিদের কাছে গ্রহনযোগ্য একজনকেই বেছে নেয়া হয়েছে।

মন্ত্রণালয়ের উপ-সচিব জিন্নাত রেহানা স্বাক্ষরিত উক্ত প্রজ্ঞাপনে বলা হয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সংখ্যাতিরিক্ত অধ্যাপক কাজী শহীদুল্লাহকে চার বছরের জন্য ইউজিসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। যোগদানের তারিখ থেকে এই নিয়োগ কার্যকর হবে। তিনি প্রচলিত বিধি অনুযায়ী বেতনভাতা ও আনুষঙ্গিক সুবিধা পাবেন।

ইউজিসি চেয়ারম্যান পদে অধ্যাপক আবদুল মান্নানের মেয়াদ গত ৭ মে শেষ হয়। এরপর থেকে কমিশনের জ্যেষ্ঠ সদস্য অধ্যাপক মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা চেয়ারম্যানের দায়িত্ব পালন করে আসছিলেন।


আরো সংবাদ