২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
ভিসির পদত্যাগ দাবি

প্রক্টর, প্রভোস্টসহ বরিশাল বিশ্ববিদ্যালয়ের ৫০ জন শিক্ষকের পদত্যাগ

প্রক্টর, প্রভোস্টসহ বরিশাল বিশ্ববিদ্যালয়ের ৫০ জন শিক্ষকের পদত্যাগ - ফাইল ছবি

বরিশাল বিশ্ববিদ্যালয় ভিসির পদত্যাগের দাবিতে বিশ্ববিদ্যালয়ের ৫০জন শিক্ষক ও কর্মকর্তা তাদের প্রশাসনিক পদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন। বুধবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি এক জরুরি সভা শেষে এ ঘোষণা দেয়া হয়।

পদত্যাগের ঘোষণা দেয়া শিক্ষক ও কর্মকর্তাদের মধ্যে রয়েছেন বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, টিএসসি’র পরিচালক, প্রক্টর, প্রভোস্ট, লাইব্রেরিয়ান ও পরিবহন পুলের ম্যানেজার।

পদত্যাগের তথ্যের সত্যতা নিশ্চিত করে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মোঃ আবু জাফর মিয়া জানান, বিশ্ববিদ্যালয়ের ভিসি’র অপসারণের দাবিতে শিক্ষার্থীরা টানা একমাস আন্দোলনের পর বুধবার থেকে আমরণ অনশন শুরু করেছেন। তাই এই মুহূর্তে শিক্ষার্থীদের অভিভাবক হিসেবে আমাদের কি করণীয় থাকতে পারে সে বিষয়টি নিয়ে আমরা শিক্ষক সমিতি জরুরি সভা করেছি।

সভায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রশাসনিক পদের দায়িত্বে থাকা শিক্ষক ও কর্মকর্তারা সর্বসম্মতিক্রমে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। সে অনুযায়ী ভিসি’র পদত্যাগের দাবিতে সভা শেষে ৫০ জন শিক্ষক ও কর্মকর্তা তাদের প্রশাসনিক পদ থেকে পদত্যাগের ঘোষণা করেছেন। সামনে এর সংখ্যা আরও বৃদ্ধি পাবে।
তিনি আরো বলেন, ভিসি’র অপসারণের জন্য আমরা বৃহস্পতিবার পর্যন্ত অপেক্ষা করেছি। এর মধ্যে ভিসিকে অপসারণ না করায় শিক্ষার্থীদের সাথে শিক্ষকরাও আমরণ অনশনে যোগ দিবেন মর্মে জরুরি সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সে অনুযায়ী বৃহস্পতিবার দুপুর থেকে শিক্ষার্থীদের সাথে অনশন কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সহ-সভাপতি কায়ছার আহম্মেদ জয়, সাধারণ সম্পাদক আবু জাফর মিয়াসহ অন্যান্য শিক্ষকরা অংশগ্রহণ করেন।

আন্দোলনরত শিক্ষার্থী জহিরুল ইসলাম জানান, তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত এ অনশন কর্মসূচি চলবে। তিনি বলেন, কয়েকজন শিক্ষার্থীকে এরইমধ্যে স্যালাইন দিতে হয়েছে, তবে দাবি আদায়ের অনড় মনোবল নিয়ে কর্মসূচিতে অংশগ্রহণ করা বেশিরভাগ শিক্ষার্থী স্বাভাবিক অবস্থায় রয়েছেন।

শিক্ষার্থী তনুশ্রী ভট্টাচার্য বলেন, গত ২৬ মার্চ থেকে শুরু হওয়া আন্দোলনের এক মাস পূর্ণ করে আমরা আমরণ অনশন কর্মসূচি পালন শুরু করেছি। ভিসির অপসারণ নয়তো পূর্ণ মেয়াদে ছুটিতে যাওয়ার দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সহ-সভাপতি কায়ছার আহম্মেদ জয় বলেন, শিক্ষার্থীদের যৌক্তিক দাবির প্রতি সম্মতি জানিয়ে তারাও শিক্ষার্থীদের সাথে অনশন কর্মসূচিতে অংশগ্রহণ করেছেন।

তিনি আরো বলেন, শিক্ষক-শিক্ষার্থীদের উদ্দেশ্যে ভিসি বলেছিলেন- ৫ শতাংশ শিক্ষক-শিক্ষার্থী ছাড়া অন্য কেউ আন্দোলনে যোগদান করেনি। তাই তিনি শিক্ষার্থীদের ক্লাসে যাওয়ার আহবান জানালেও কোনো শিক্ষার্থী ক্লাসে ফিরে যায়নি। তাহলে সত্য কি দাঁড়ালো?

তিনি বলেন, ভিসি চাতুরতার সাথে আমাদের সন্ত্রাসী হিসেবে আখ্যায়িত করেছেন কিন্তু প্রকৃত বিষয় হলো, তিনি নিজেই বিভ্রান্তি সৃষ্টি করে শিক্ষক ও শিক্ষার্থীদের আন্দোলনে নামাতে বাধ্য করেছেন।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আবু জাফর মিয়া জানান, শিক্ষক সমিতির আহবানে সাড়া দিয়ে এ পর্যন্ত ৫০ জন শিক্ষক ও কর্মকর্তা তাদের স্ব-স্ব প্রশাসনিক পদ থেকে পদত্যাগের বিষয়ে সম্মতি জ্ঞাপন করেছন। যারা এরইমধ্যে তাদের পদ থেকে সরে দাঁড়িয়েছেন।


আরো সংবাদ



premium cement