১৮ আগস্ট ২০১৯

প্রশ্নে পর্নো তারকার নাম : সেই শিক্ষক সাময়িক বরখাস্ত

রাজধানীর রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ে দুই পর্নো তারকার নাম ব্যবহার করে প্রশ্ন প্রণেতা সেই শিক্ষককে সাময়িক বরখাস্ত ও কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। আগামী ২৪ এপ্রিলের নোটিশের জবাব দিতে বলা হয়েছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয় প্রকাশ সরকার প্রাতিষ্ঠানিক এ সিদ্ধান্তের কথা নয়া দিগন্তকে নিশ্চিত করেছেন।

অপরদিকে শুক্রবার রাজধানীর তিতুমীর কলেজ কেন্দ্রে বেসরকারি শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা পরিদর্শনে গিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সাংবাদিকদের এ সংক্রান্ত প্রশ্নের জবাবে বলেছেন, বিষয়টি অনাকাঙ্ক্ষিত। সরকার বিষয়টি খতিয়ে দেখবে এবং দায়ী ব্যক্তির বিষয়ে ব্যবস্থা নেবে।

এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মোঃ সোহরাব হোসাইন উপস্থিত ছিলেন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয় প্রকাশ সরকার আরো বলেন, শুক্রবার সাপ্তাহিক ছুটির কারণে কোন ব্যবস্থা নেয়া হয় নি। বিষয়টি আমাদের নজরে আসার পরই কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে এবং তাৎক্ষণিক সিদ্ধান্ত নেয়া হয়। আজ(শনিবার) অফিস খোলার দিনই এ ব্যাপারে প্রতিষ্ঠানিক সিদ্ধান্ত নেয়া হয়েছে। অভিযুক্ত শিক্ষককে (শংকর চক্রবর্তী) কারণ দর্শানোর নোটিশ পৌছানো হয়েছে।

উল্লেখ্য গত ১৭ এপ্রিল বুধবার রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত প্রথম সাময়িক পরীক্ষার বাংলা ১ম পত্রের বহু নির্বাচনী প্রশ্নে জানতে চাওয়া হয়েছিল ‘বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের পিতার নাম কী ?’ এই প্রশ্নের সম্ভাব্য যে চারটি উত্তর দেয়া হয়েছে, তার মধ্যে রয়েছে পর্ন তারকা মিয়া খালিফার নাম ! তবে তার নাম লেখা হয়েছে ‘মিয়া কালিফা’। এ ছাড়া একই প্রশ্নে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত কিশোর উপন্যাস ‘আম-আঁটির-ভেঁপু’র (প্রশ্নে আঁটি বানানে চন্দ্রবিন্দু দেয়া হয় নি) রচয়িতার সম্ভাব্য নাম হিসেবে প্রশ্নে বলা হয়েছে ভারতীয় বংশোদ্ভুত পর্ন অভিনেত্রী সানি লিয়নের নাম।

অপর এক প্রশ্নে জানতে চাওয়া হয়েছে প্রমথ চৌধুরীর পৈত্রিক নিবাস কোথায় ? এই প্রশ্নের সম্ভাব্য যে চারটি উত্তর দেয়া হয়েছে, তার মধ্যে একটি হচ্ছে ঢাকার বলধা গার্ডেন ! তবে নামটি লেখা হয়েছে ‘বলদা গার্ডেন’।

পরীক্ষার পর দিনই প্রশ্নপত্রটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ার পর পরই ব্যাপক সমালোচনার মুখে রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয় কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিল।

বাংলা পরীক্ষার প্রশ্নে সানি লিওনি ও মিয়া খলিফার নাম


আরো সংবাদ




bedava internet