২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

স্বার্থান্বেষী মহলের চক্রান্তে আবু সিনা ছাত্রাবাস ভবন সংরক্ষণ বাঁধাপ্রাপ্ত হচ্ছে : রাশেদা কে চৌধুরী

রাশেদা কে চৌধুরী - ছবি : সংগৃহীত

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও বাপা’র সহ-সভাপতি রাশেদা কে চৌধুরী বলেছেন, ঐতিহ্যবাহী ‘আবু সিনা ছাত্রাবাস ভবন’ শুধু সিলেটের নয় পুরো বাংলাদেশের ঐতিহ্য এর সাথে জড়িত। এর স্থাপত্যরীতি একটু ভিন্ন। রয়েছে এর প্রত্নতাত্বিক মুল্য। কিন্তু একটি স্বার্থান্বেষী মহলের চক্রান্তের কারণে সিলেটের ঐতিহ্যবাহী ‘আবু সিনা ছাত্রাবাস ভবন’ সংরক্ষণ বাঁধাপ্রাপ্ত হচ্ছে। শোনা যাচ্ছে এর সাথে আর্থিক লেনদেনেরও সম্পর্ক আছে।

সিলেটের ঐতিহ্যবাহী ‘আবু সিনা ছাত্রাবাস ভবন’ যথাযথভাবে সংরক্ষণের দাবিতে আজ বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন রাশেদা কে চৌধুরী। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও সিলেটের ঐতিহ্য রক্ষায় ঐক্যবদ্ধ নাগরিক সমাজ-এর উদ্যোগে ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র সাগর-রুনী মিলনায়তনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে (আবু সিনা ছাত্রাবাস) ভবনটি নিয়ে বিশ^বিদ্যালয়ের করা গবেষণাপত্রের সারসংক্ষেপ উপস্থাপন করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের স্থাপত্য বিভাগের সহকারী অধ্যাপক কৌশিক সাহা।

এতে রাশেদা কে চৌধুরী আরো বলেন, একটি শতবর্ষী ভবন রক্ষার নিরীহ নাগরিক আন্দোলনের মাধ্যমে সিলেটের প্রাচীন স্থাপত্যের ঐতিহ্য রক্ষা করতে চাইছি। এ চাওয়ার সাথে রাষ্ট্রের ঐতিহ্য সংরক্ষণের যে সদিচ্ছা রয়েছে তার কোনো ভিন্নতা নেই। আমরা আদি স্থাপত্যের এ ভবন সংরক্ষণ চাই। একইভাবে পরিকল্পিত নগর উন্নয়ন চাই। এদিকে কৌশিক সাহা তার প্রেজেন্টেশনে বলেন, ঐতিহ্যবাহী স্থাপত্যরীতির ভবন বিশ্বের দেশে দেশে মানুষ সংরক্ষণ করে। অর্থের বিনিময়ে তা পর্যটকেরা পরিদর্শন করে। আসাম প্যাটার্নের স্থাপত্য রীতির এই ভবন স্থাপত্য বিভাগের শিক্ষার্থীদের গবেষণা কাজে সহয়তা করেছে। ভবনটি রক্ষায় সিলেটের গণমাধ্যমের সোচ্চার ভূমিকা প্রয়োজন।

এতে উপস্থিত থেকে আরো বক্তব্য দেন স্থপতি ইনস্টিটিউট (আইএবি)’র সাবেক সভাপতি আবু সাঈদ এম আহমেদ, জালালাবাদ অ্যাসোসিয়েশনের সদ্য সাবেক সভাপতি, সি.এম তোফায়েল সামী, সিলেটের ঐতিহ্য রক্ষায় ঐক্যবদ্ধ নাগরিক সমাজের মূখপাত্র ও প্রত্নত্ত্ত্ব সংরক্ষক ডাঃ মোস্তফা শাহ জামান চৌধুরী বাহার, বাপা সিলেট শাখার সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন, শরীফ জামিল, যুগ্ম সম্পাদক, বাপা।


আরো সংবাদ



premium cement
হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল

সকল