১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

শিক্ষার্থীদের অধিকারের কথা বলতেই দায়িত্ব নিচ্ছি : নুর

শিক্ষার্থীদের অধিকারের কথা বলতেই দায়িত্ব নিচ্ছি : নুর - সংগৃহীত

বিভিন্ন দাবি ও আন্দোলনের মধ্যে দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ ও হল সংসদে নবনির্বাচিত ভিপি নুরুল হক নুরু। তিনি বলেন, শিক্ষার্থীদের অধিকারের কথা বলতেই সাধারণ শিক্ষার্থীদের মতামতকে প্রাধাণ্য দিয়ে দায়িত্ব নিচ্ছি। শুক্রবার বিকেলে মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি দায়িত্ব নেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। নুরুর সাথে তার প্যানেলের সমাজসেবা সম্পাদক আখতার হোসেনও দায়িত্ব নেবেন।

ডাকসুর ২৫টি পদের মধ্যে বাকি ২৩টি পদেই ক্ষমতাসীন আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগের প্যানেল জয় পেয়েছে।

ভিপি বলেন, আমরা নীতিগতভাবে দায়িত্ব গ্রহণের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছি। বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থীদের ম্যান্ডেটকে প্রাধান্য দিয়েই এই সিদ্ধান্ত নিয়েছি আমরা। একই সময় রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক জিনাত হুদার পদত্যাগ দাবি করে তিনি বলেন, নির্বাচন বর্জনকারী অন্যান্য প্যানেলের দাবির সাথে তিনি একমত।

ডাকসুতে আয়োজিত সংবাদ সম্মেলনে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন জানান, ভিপি নুরুলের সাথে সমাজসেবা সম্পাদক আখতার হোসেন ও দায়িত্ব গ্রহণ করবেন।

ভিপি নূরুল বলেন, শত প্রতিকূলতা সত্বেও শিক্ষার্থীরা আমাদের ভোট দিয়েছে। তাদের প্রতি শ্রদ্ধা রেখেই আমরা ডাকসুতে দায়িত্ব নিচ্ছি। দেশের সর্ব্বোচ্চ বিদ্যাপিট ঢাকা বিশ্ববিদ্যালয়ে একজন শিক্ষার্থী চান্স পান নিজের যোগ্যতা দিয়ে। আমরা দেখেছি নবনির্মিত হলগুলো ছাড়া মেয়েদের হল ও হলগুলো প্রশাসন অলিখিতভাবে একটি পক্ষকে ইজারা দিয়েছে। সেই জায়গা থেকে আমি বলতে চাই, একজন শিক্ষার্থী যেমন তার যোগ্যতা দিয়ে এই বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েছে তাই অর্থনৈতিক ও অন্যান্য দিক বিবেচনা করে তার প্রথম বর্ষ থেকেই আবাসন ব্যবস্থা নিশ্চিত করতে হবে। বাধ্য করে কোন মিছিল মিটিং এ নেয়া যাবে না। আর রাজনৈতিক বিবেচনায় সিট দেয়া যাবে না।

নির্বাচনে যে অনিয়ম ও কারচুটি হয়েছে সেই আন্দোলনকে আরো বেগবান করার জন্য এবং বিশ্ববিদ্যালয়ে যে অনিয়ম রয়েছে সেসব কথা বলার জন্য আমরা দায়িত্ব নিচ্ছি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কয়েকটি মৌলিক দাবিতে যে আমরা ঐক্যমত হয়েছে তাতে আমরা এখনো একসাথে আছি। তার মধ্যে অন্যতম হচ্ছে পুনঃনির্বাচন। এখনো আমরা পুনঃনির্বাচন চাই।

অপর এক প্রশ্নের জবাবে নুর বলেন, ডাকসুর গঠনতন্ত্রে বলা আছে যেহেতু নির্বাচনের ফল একবার ঘোষণা হয়েছে তাই আবার নির্বাচন না দেয়া পর্যন্ত তো এই কমিটি থাকবে। দীর্ঘ ২৮ বছর পর হলেও ডাকসু নির্বাচন হয়েছে। সেই জায়গা থেকে আমরা পুনঃনির্বাচন না হওয়া পর্যন্ত দায়িত্ব থাকবো। আমরা চাই প্রক্রিয়াটি চলমান হোক। তিনি বলেন, শিক্ষার্থীদের জন্য কাজ করতে চাই আমারা। দায়িত্বে থেকে শিক্ষার্থীদের অধিকার আদায়ের কথাগুলো বলতে চাই।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম-আহ্বায়ক ও জিএস পদে প্রতিদন্ধিতাকারী রাশেদ খান, সহ সাধারণ সম্পাদক প্রার্থী ফারুক হোসেন প্রমুখ।


আরো সংবাদ



premium cement
তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন সিরিয়ায় আইএস-এর হামলায় সরকার সমর্থক ২০ সেনা সদস্য নিহত ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু জনসমর্থনহীন সরকার জনগণের আওয়াজ নির্মমভাবে দমন করে : রিজভী

সকল