২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

শিক্ষার্থীদের প্রত্যেকটি দফা মানতে হবে : নুর

শিক্ষার্থীদের প্রত্যেকটি দফা মানতে হবে : নুর - সংগৃহীত

সকাল ১১টা থেকে শাহবাগ মোড়ে রাস্তা আটকে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করছে ঢাকা বিশ্ববিদ্যালয় ও আশপাশের শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। তারা সেখানে তাদের দাবি নিয়ে মিছিলও করে। উই ওয়ান্ট জাস্টিস স্লোগানে মুখরিত ছিল পুরো এলাকা। বেলা সাড়ে ১২টায় সেখানে উপস্থিত হন নবনির্বাচিত ডাকসু ভিপি নূরুল হক নূর। শিক্ষার্থীরা তাকে স্লোগানে স্লোগানে বরণ করে নেয়।

এসময় নূর বলেন, ছাত্রদের প্রতিটি দাবি ন্যায়সঙ্গত। তাদের সব দাবি মেনে নিতে হবে। এজন্য তিনি প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করেন।

তিনি বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটি শিক্ষার্থী এই যৌক্তিক আন্দোলনের সাথে রয়েছে। শহীদ রমিজ উদ্দীন ক্যান্টনমেন্টের দুজন শিক্ষার্থীর মৃত্যুকে কেন্দ্র করে গড়ে উঠা নিরাপদ সড়ক আন্দোলনে শিক্ষার্থীরা এ রাষ্ট্রের অনিয়ম ও বিশৃঙ্খলাগুলো চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছিল’।

নূর আরো বলেন, তখন প্রথমদিকে শিক্ষার্থীদের প্রশংসা করা হলেও সেই আন্দোলন দমনের জন্য রাষ্ট্র বর্বর ভূমিকা পালন করেছিল, হাতুড়ি-হেলমেট বাহিনী লেলিয়ে দিয়েছিল। একদিকে বলা হয়েছিলো যে, শিক্ষার্থীরা তাদের চোখ খুলে দিয়েছে অন্যদিকে শিক্ষার্থীদের হাতকড়া পরিয়ে দেয়া হয়েছিল।’

তিনি আরো বলেন, ‘আজকে শিক্ষার্থীরা যে আট দফা দাবি দিয়েছে তার প্রত্যেকটি দফা মানতে হবে। গত নিরাপদ সড়ক আন্দোলনে শিক্ষার্থীদের বিরুদ্ধে যে মিথ্যা মামলা দেয়া হয়েছিল তা আজকের মধ্যেই তুলে নিতে হবে।

ডাকসু ভিপি বলেন, ‘এদেশের রন্ধ্রে রন্ধ্রে অনিয়ম বিশৃঙ্খলা রয়েছে, এগুলোর প্রত্যেকটি সমাধান করতে হবে। যদি রাষ্ট্রের দায়িত্বশীল ব্যক্তিরা ব্যর্থ হন, তাহলে শিক্ষার্থীরা রাস্তায় নেমে এসে সমস্যার সমাধান করবে।’

আরো পড়ুন : নিরাপদ সড়ক চাই, আমার ভাই কবরে খুনি কেন বাইরে, উই ওয়ান্ট জাস্টিস 
নয়া দিগন্ত অনলাইন ২০ মার্চ ২০১৯

রাজধানীর বিজয় সরণীতে বাংলাদেশ য়্যুনিভার্সিটি অফ প্রফেসনালের শিক্ষার্থী বাস চাপায় নিহতের জের ধরে হত্যার বিচার ও নিরাপদ সড়কের দাবিতে আবারো রাজধানীর বেশিরভাগ সড়ক নিয়ন্ত্রণে নিয়েছে সাধারণ শিক্ষার্থীরা। তারা বিভিন্ন পয়েন্টে সড়ক অবরোধ করে রাখছে, পরীক্ষা করছে বিভিন্ন যানবাহনের লাইসেন্স।

এতে কার্যত অচল হয়ে পড়েছে রাজধানীর যান চলাচল। প্রত্যক্ষদর্শীরা জানান, আবরারের নিহত হওয়ার প্রতিবাদে সকাল থেকেই রাজধানীর প্রগতি সরণীতে বিক্ষোভ করতে থাকে শিক্ষার্থীরা। পরে বসুন্ধরা আবাসিক গেট এলাকায় সকাল ১০টার পরে সড়ক অবরোধ করে যান চলাচল বন্ধ করে দেয়। এ সময় তারা "নিরাপদ সড়ক চাই, আমার ভাই কবরে খুনি কেন বাইরে, উই ওয়ান্ট জাস্টিস " ইত্যাদি স্লোগান দিতে থাকে"। বিক্ষোভে অংশ নিয়েছে কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী।

সকাল ১১টার দিকে উত্তরা হাউজবিল্ডিং এলাকায় সড়ক অবরোধ করে উত্তরা ইউনিভার্সিটি, এশিয়ান ইউনিভার্সিটি, উত্তরার বিভিন্ন স্কুলের-কলেজের শিক্ষার্থীরা। তারাও আবরারের হত্যার বিচার ও নিরাপদ সড়কের দাবিতে শ্লোগান দিতে থাকে। এতে ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। সকাল সাড়ে ১০টার দিকে বিজয় সরণীতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সড়কে মিছিল নিয়ে অবরোধ করে। এই সংবাদ লেখা পর্যন্ত উত্তরা ও প্রগতি স্বরণী এলাকায় বিক্ষোভ চলছে।

আবরারের নামে ফুটওভার উদ্বোধন মেয়র আতিকের

নিরাপদ সড়কের ব্যাপারে প্রধানমন্ত্রী সর্বাত্মক ব্যবস্থা নিতে বলেছেন জানিয়ে প্রগতি সরণি এলাকার যে স্থানে বাসচাপায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) ছাত্র আবরার আহমেদ চৌধুরী নিহত হয়েছেন, সেখানে আবরারের নামে ফুটওভার ব্রিজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। বুধবার সকালে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়াকে সঙ্গে নিয়ে তিনি এর উদ্বোধন করেন।

আতিক বলেন, নিরাপদ সড়ক আমাদের সকলের দাবি। আমরা এ বিষয়ে কাজ করছি। আজকেই আমরা একটি মিটিংয়ে বসব। যত দ্রুত সম্ভব আমরা সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনব।


আরো সংবাদ



premium cement
দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল

সকল