২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

নুরের বিজয় নিয়ে যা বললেন আসিফ নজরুল

ডাকসুর নবনির্বাচিত ভিপি নুরুল হক নুর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল - ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে ভিপি পদে নির্বাচিত হয়েছেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম-আহ্বায়ক ও কোটা সংস্কার আন্দোলনের নেতা নুরুল হক নুর। শত অনিয়ম ও কারচুপির মধ্যেও নুরের বিজয়ে অভিনন্দন ও ডাকসু নির্বাচনের বিষয়ে নিজের মতামত জানিয়ে বক্তব্য দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল।

তিনি বলেন, বিশাল আকারে কারচুপি করেও কেবল জনপ্রিয়তার কারণে নুরুল হক নুরকে পরাজিত করতে পারেনি সরকারদলীয়রা। পাশাপাশি নবনির্বাচিত নুরের মধ্যে তরুণ বঙ্গবন্ধুর ছায়া দেখছেন বলেও জানিয়েছেন ঢাবির আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল।

মঙ্গলবার সকালে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে তিনি এসব কথা বলেন। নির্বাচন সুষ্ঠু হলে কোটা আন্দালনের আরো অনেকে জয়লাভ করতো বলেও মনে করেন তিনি।

ড. আসিফ নজরুল আরো বলেন, যেখানে কারচুপির সুযোগ ছিলো না সেখানে পুরো প্যানেলেই পরাজিত হয়েছে ছাত্রলীগ। উদাহরণ হিসেবে তিনি কুয়েত-মৈত্রী হলের নির্বাচনের ফলাফলের কথা উল্লেখ করেন।

ড. আসিফ নজরুলের পুরো স্ট্যাটাসটি তুলে দেয়া হলো-

‘নূরের বিজয়, নূরের শপথ

কুয়েত মৈত্রী হলের নির্বাচনের ফলাফল ভালো করে লক্ষ্য করুন, এটা খুব গুরুত্বপূর্ণ। সেখানে ব্যালট ভরা বাক্স উদ্ধারের পর সাধারণ ছাত্রীরা তুমুল প্রতিবাদে ফেটে পড়লে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে নতুন প্রভোস্ট নিয়োগ দিতে হয়েছে। নির্বাচনে কারচুপির কোনো সুযোগ ছিল না সেখানে। ফলাফল? ১৩টির সব আসনে পরাজিত ছাত্রলীগ।

নির্বাচন সুষ্ঠুভাবে হলে ডাকসু ও বাকী সব হলের ফলাফল হয়তো তাই হতো। ডাকসুতে শুধু নুর আর আখতার না, জিততো কোটা আন্দালনের আরো অনেকে। বিভিন্ন আলামত দেখে এটা মনে হয় যে, কোটার অনেককে কারচুপি করে হারিয়ে দেয়া হয়েছে। কিন্তু নুর আর আখতারের সাথে প্রতিদ্বন্দ্বীর ব্যবধান এতো বিশাল ছিল যে, কারচুপি করেও তাদের হারানো যায়নি।

এখন প্রশ্ন হচ্ছে নুরের কি ডাকসু’র ভিপি পদ গ্রহন করা উচিৎ? আমার মতে কোটা আন্দোলনের নেতারা সবাই যদি রাজী থাকে তাহলে তার ডাকসু’র ভিপির পদ গ্রহণ করা উচিত। ডাকসু’র ভিপি হিসেবেই হয়তো ছাত্রদের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনকে আরো বেগবান করা সম্ভব। তবে নুরকে সিদ্ধান্ত নিতে হবে কোটা আন্দোলনের নেতাদের সাথে ঐক্যবদ্ধভাবে। বাম বা ছাত্রদলের মতামত এখানে গুরুত্বপূর্ণ হতো, যদি তারা কোটার নেতাদের সাথে একসাথে নির্বাচন করতো। তারা এটি করেনি।

নুরের মধ্যে আমি দেখি তরুণ বয়েসের বঙ্গবন্ধুর ছায়া। সাধারণ ছাত্রদের নির্যাতনকারীদের মধ্যে বঙ্গবন্ধু কোনোভাবেই নেই।’


আরো সংবাদ



premium cement