২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

২৫ পরীক্ষার্থীকে নিয়ে নৌকাডুবি, নিহত ১

নিহত মৌসুমি খাতুনের পরিবারের সদস্যদের আহাজারি - নয়া দিগন্ত

তারা সবাই দাখিল পরীক্ষার্থী। প্রতিদিনের ন্যায় তারা নৌকায় চড়ে বাঁওড় পার হয়ে যাচ্ছিলেন পরীক্ষায় অংশ নিতে। কিন্তু মঙ্গলবার সকালে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কবলে পড়ে ২৫ জন দাখিল পরীক্ষার্থীকে বহনকারী নৌকাটি মাঝ বাঁওড়ে ডুবে যায়। এদের মধ্যে ২৩ জস সাঁতরে তীরে উঠতে সক্ষম হলেও নিখোঁজ হন মৌসুমি খাতুন নামে এক শিক্ষার্থী। পরে দীর্ঘক্ষণ চেষ্টার পর দুপুরে তার লাশ উদ্ধার করা হয়।

নিহত মৌসুমি খাতুন পারখাজুরা সিদ্দীকিয়া দাখিল মাদরাসা থেকে চলতি বছর দাখিল পরীক্ষায় অংশ নেয়। সে একই গ্রামের আব্দুর রশিদের মেয়ে। মঙ্গলবার সকাল ৯টার দিকে উপজেলার পারখাজুরা বাঁওড় পার হওয়ার সময় এই নৌকা ডুবির ঘটনা ঘটে। নৌকায় মোট ২৫জন পরীক্ষার্থী ছিলেন।

জানা যায়, দুর্ঘটনার পর সাঁতার কেটে ২৩ জন পরীক্ষার্থী পাড়ে উঠতে সক্ষম হলেও দাখিল পরীক্ষার্থী মৌসুমি খাতুন নিখোঁজ হয়। নিখোঁজ শিক্ষার্থীর সন্ধানে স্থানীয়রা ৭টি জাল দিয়ে বাঁওড়ে উদ্ধারকাজ শুরু করে। পাশাপাশি মণিরামপুর ফায়ার সার্ভিস ইউনিটের কর্মীরা নিখোঁজ শিক্ষার্থীর উদ্ধার কাজে অংশ নেয়। খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসারসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা ঘটনাস্থলে ছুটে আসেন।

এদিকে দীর্ঘক্ষণ উদ্ধারকাজ চালিয়েও নিখোঁজ শিক্ষার্থীকে উদ্ধার করতে না পেরে খুলনার ফায়ার সার্ভিসের ডুবুরি দলকে ডাকা হয়। দুপুরে খুলনা থেকে আসা ডুবুরিরা দীর্ঘক্ষণ প্রচেষ্টার পর মৌসুমি খাতুনের লাশ উদ্ধার করে।

পারখাজুরা সিদ্দীকিয়া দাখিল মাদরাসার সুপার একেএম সিফাতুল্লাহ জানান, উপজেলার রাজগঞ্জে কেন্দ্রে পরীক্ষায় অংশ নিতে প্রতিদিনের মতো প্রতিষ্ঠানের ২৫ শিক্ষার্থী পারখাজুরা থেকে নৌকাযোগে নলতাঘাটে যাচ্ছিল। এরপর বাঁওড়ের মাঝখানে পৌছুলে হঠাৎ দমকা হাওয়ায় নৌকাটি ডুবে যায়।

আরো পড়ুন : সেলফি তুলতে গিয়ে নৌকাডুবি : ৩ লাশ উদ্ধার
পাবনা ও চাটমোহর সংবাদদাতা, (০১ সেপ্টেম্বর ২০১৮)

পাবনার চাটমোহরের চলনবিলে নৌকা ভ্রমনের সময় সেলফি তুলতে গিয়ে নৌকাডুবির ঘটনায় নিখোঁজ ৫ জনের মধ্যে তিনজনের লাশ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস ও ডুবুরী দল। এখনো বৈজ্ঞানিক কর্মকর্তাসহ দুইজন নিখোঁজ রয়েছে। তাদের উদ্ধারের জন্য সর্বচ্চ চেষ্টা চালানো হচ্ছে। গত শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬ টার সময় এই ঘটনা ঘটে।

প্রথমে শুক্রবার দিবাগত রাত ১টা ১০ মিনিটের দিকে উদ্ধার করা হয় ঈশ্বরদী আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা বিল্লাল হোসেন গণি’র স্ত্রী মমতাজ পারভীন শিউলীর (৩৫) লাশ।
পর দিন শনিবার সকাল ১১টার দিকে ঈশ্বরদীর কলাম লেখক মোশারফ হোসেন মুসার স্ত্রী শাহনাজ পারভীন পারুল এর লাশ উদ্ধার করা হয়। এ সময় দুর্ঘটনা কবলিত নৌকাটিও উদ্ধার করে উদ্ধারকারীরা। পরে দুপুর সোয়া একটার দিকে উদ্ধার করা হয় ঈশ্বরদী আমবাগান এলাকার ব্যবসায়ী রফিকুল ইসলাম স্বপন বিশ্বাসের তার মেয়ে সাদিয়া খাতুনের লাশ (১২)। রাজশাহী থেকে আসা ডুবুরী দলের প্রধান মো: নুরুন্নবী এ তথ্য নিশ্চিত করেন।

এর আগে শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে চলনবিলের চাটমোহর উপজেলার হান্ডিয়াল পাইকপাড়া ঘাট এলকায় নৌকাডুবির এ দূর্ঘটনা ঘটে। নৌকাডুবির ঘটনায় এখনও ২ জন নিখোঁজ রয়েছেন। এরা হলেন, ঈশ্বরদী আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা বিল্লাল হোসেন গণি ও ঈশ্বরদী আমবাগান এলাকার ব্যবসায়ী রফিকুল ইসলাম স্বপন বিশ্বাস।

এর আগে শুক্রবার রাত ১১টার দিকে রাজশাহীর একটি ডুবুরী দল ঘটনাস্থলে পৌঁছে এবং রাত ১১টা ৫০ মিনিটে পানিতে নেমে নিখোঁজদের সন্ধানে উদ্ধার তৎপরতা শুরু করে। খবর পেয়ে রাতেই ঘটনাস্থলে ছুটে যান চাটমোহর উপজেলা নির্বাহী কর্মকর্তা সরকার অসীম কুমার ও সিনিয়র সহকারি পুলিশ সুপার (চাটমোহর সার্কেল) তাপস কুমার পাল।

এদিকে, দূর্ঘটনার পর প্রথম অবস্থায় উদ্ধারকারী কিশোর সুমন হোসেন জানান, আমি ওই নৌকার পিছনে ছিলাম। দুর্ঘটনার সময় আমি প্রথমে মানুষজনকে উদ্ধার করি। ২২ জনের মধ্যে ১৭ জনকে উদ্ধার করি। বাকি ৫ জন নিখোঁজ ছিল। সুমন আরো জানান, মুলত নৌকায় বেড়ানোর সময় নৌকার ছাদের ওপর (ছই) উঠে মোবাইলে সেলফি উঠতে গিয়ে ছই ভেঙ্গে বিলের পানিতে ডুবে যায় নৗকাটি। এ সময় যারা নৌকা থেকে দুর ছিটকে পড়ে তাদেরকেই পাওয়া যাচ্ছিল না।


আরো সংবাদ



premium cement
চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১

সকল