১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

জাহালমের ঘটনা নিন্দনীয় ও দুঃখজনক : আইনমন্ত্রী

জাহালমের ঘটনা নিন্দনীয় ও দুঃখজনক : আইনমন্ত্রী - সংগৃহীত

বিনা অপরাধে জাহালমের কারাভোগ করাকে নিন্দনীয় ও দুঃখজনক বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। গতকাল বৃহস্পতিবার আইন মন্ত্রণালয়ে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক উপদেষ্টা এস এস সোকো এশাকে ডাব্লিউয়ের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের প্রতিনিধিদলের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। এ ঘটনায় দুদক শিগগিরই সিরিয়াস পদক্ষেপ নেবে বলে প্রতিনিধিদের আশ্বস্থ করেন আইনমন্ত্রী।

জাতিসংঘের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের বিষয়ে আইনমন্ত্রী বলেন, মানবাধিকার নিয়ে আমরা আমাদের অভিমত ও কমিটমেন্ট ব্যক্ত করেছি। আমি বলেছি, শেখ হাসিনার সরকার বিশ্বাস করে বাংলাদেশে মানবাধিকার প্রতিষ্ঠা সরকারের অন্যতম লক্ষ্য এবং এটা সরকার সব সময় করে যাচ্ছে। যার কারণে আজকে মানবাধিকার পরিস্থিতি অনেক উন্নত। মানবাধিকার লঙ্ঘন যারা করবে, তাদের ব্যাপারে এই সরকারের অবস্থান পরিষ্কার, তাদেরকে আইনের আওতায় আনা হবে। জাতিসংঘের যতগুলো সংস্থা রয়েছে সেগুলো এক প্ল্যাটফর্মে থেকে বাংলাদেশকে সহযোগিতা করতে চায় বলেও জানান আইনমন্ত্রী।

তিনি বলেন, যেসব আইন হলে ভালো হয়, যেসব আইনের ব্যাপারে তাদের কিছু বক্তব্য আছে, সেসব নিয়ে উনারা কথা বলেছেন। এভিডেন্স অ্যাক্ট, এন্টি ডিসক্রিমিনেশন অ্যাক্ট- এগুলো কবে হবে, এগুলোর ব্যাপারে কী পদক্ষেপ নিয়েছি তা জানতে চেয়েছেন। আমরা বলেছি, এভিডেন্স অ্যাক্ট নিয়ে আমরা কাজ করছি, এন্টি ডিসক্রিমিনেশন অ্যাক্টের ব্যাপারে আগামী মাসে সভা করব, বিশ্বে এ ধরনের আইনের মধ্যে কি আছে জানার চেষ্টা করব।

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়েও জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রতিনিধি দলের সঙ্গে আলাপ-আলোচনা হয়েছে জানিয়ে আনিসুল হক বলেন, আমি স্পষ্টভাবে সরকারের অবস্থান ব্যক্ত করেছি।

আইনমন্ত্রী বলেন, জাহালমের ঘটনাটি এখন দুর্নীতি দমন কমিশন (দুদক) তদন্ত করছে। তদন্ত সাপেক্ষে এ ঘটনায় দোষী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। আমি মনে করি যে, দুর্নীতি দমন কমিশন এ রকম একটা ঘটনার ব্যাপারে অবহিত হয়েছে, তারা এ ব্যাপারে অত্যন্ত দ্রুত সিরিয়াস পদক্ষেপ নেবে।

সোনালী ব্যাংকের প্রায় সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির অভিযোগে আবু সালেকের বিরুদ্ধে ৩৩টি মামলা হয়। এর মধ্যে ২৬টিতে জাহালমকে আসামি আবু সালেক হিসেবে চিহ্নিত করে অভিযোগপত্র দেয় দুদক। চিঠি পাওয়ার পর দুদক কার্যালয়ে হাজির হয়ে পাঁচ বছর আগে জাহালম বলেছিলেন, তিনি সালেক নন। বাংলায় লিখতে পারলেও ইংরেজিতে লিখতে জানেন না। কিন্তু নিরীহ পাটকল শ্রমিক জাহালমের কথা সেদিন দুদকের কেউ বিশ্বাস করেননি। এরপর ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি দুদকের এসব মামলায় জাহালম গ্রেফতার হন।

আসামি না হয়েও সোনালী ব্যাংকের অর্থ জালিয়াতির ঘটনায় দুদকের মামলায় গ্রেফতার হয়ে তিন বছর জেল খেটে হাই কোর্টের আদেশে গত ৪ ফেব্রুয়ারি মুক্তি পান জাহালম।

মুক্তি পাওয়ার পর জাহালম বলেছেন, তিনি প্রধানমন্ত্রীর কাছে দুদকের বিচার চান। অন্যদিকে দুদক এ ঘটনায় দুঃখ প্রকাশ করে কর্মকর্তাদের গাফিলতি ছিল কি না খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটি করেছে।


আরো সংবাদ



premium cement