২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

উইলস লিটল ও আইডিয়াল স্কুলের ৩০ শিক্ষককে দুদকের নোটিশ

-

নানা তৎপরতা আর পদক্ষেপের পরেও বন্ধ হয়নি শিক্ষা প্রতিষ্ঠানের কোচিং ও ভর্তি বাণিজ্য। রাজধানীতে দু’টি প্রতিষ্ঠিত শিক্ষাপ্রতিষ্ঠানে কোচিং ও ভর্তি বাণিজ্যের অভিযোগে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ এবং মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে অভিযান চালানো হয়। এ সময় কোচিং বাণিজ্যে জড়িত থাকার অভিযোগে উইলস লিটলের ৩০ জন শিক্ষককে কারণ দর্শানো নোটিশ জারি করে দুদক।

দুদক সূত্র জানায়, উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজে কোচিং বাণিজ্য হচ্ছে মর্মে দুদক হটলাইনে (১০৬) এমন অভিযোগ এলে দুদক টিম গতকাল রোববার তাৎক্ষণিক অভিযান চালায়। দুদক মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরীর নির্দেশে সহকারী পরিচালক মো: জাভেদ হাবীব এবং উপসহকারী পরিচালক আফনান জান্নাত কেয়ার সমন্বয়ে গঠিত টিম এই অভিযানে অংশ নেয়। এ সময় সরেজমিন পরিদর্শনে পাওয়া যায়, বিদ্যালয়ের শিক্ষকগণ ২০১৭ সালে কোচিং করাবেন না এই মর্মে অঙ্গীকারনামা প্রদান করেন। কিন্তু তারা নীতিমালা ভঙ্গ করে শিক্ষার্থীদের কোচিং করতে বাধ্য করছেন। দুদক টিমের নির্দেশে তাৎক্ষণিকভাবে এ অনিয়মের সাথে জড়িত ৩০ জন শিক্ষকের বিরুদ্ধে কারণ দর্শানোর নোটিশ জারি করা হয়।

অভিযানকালে দুদক টিম উদঘাটন করে, নবম শ্রেণীর কয়েকজন শিক্ষার্থী বার্ষিক পরীক্ষায় বেশ কয়েকটি বিষয়ে অকৃতকার্য হওয়া সত্ত্বেও একজন শ্রেণী শিক্ষক তাদের দশম শ্রেণীতে ভর্তি করার উদ্যোগ গ্রহণ করেছেন। দুদক টিমের উপস্থিতিতে এ অভিযোগের সত্যতা যাচাইয়ের জন্য একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

এদিকে রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল ও কলেজে ভিআইপি কোটাকে সামনে রেখে ভর্তি বাণিজ্যের অভিযোগ খতিয়ে দেখতে গত ১৭ জানুয়ারি দুদকের একটি টিম ওই স্কুলে অভিযান চালায়। দুদক টিম প্রাথমিকভাবে অভিযোগের সত্যতা পায়।

এসব অভিযান প্রসঙ্গে দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, সব সেক্টরেই দুর্নীতি প্রতিরোধে নিয়মিত অভিযান পরিচালনা করা হবে। প্রাতিষ্ঠানিক সুশাসন প্রতিষ্ঠায় দুদক অবিরাম কাজ করবে।


আরো সংবাদ



premium cement