২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

জাবিতে হিম উৎসবকে ঘিরে মাদক সেবন, নারীসহ আটক ১৮

- ছবি : নয়া দিগন্ত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দিন মুক্তমঞ্চে অনুষ্ঠিত ‘হিম উৎসবে’র আশেপাশ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ ১৮ জনকে আটক করেছে বিশ্ববিদ্যালয় প্রসাশন।

জানা যায়, ক্যাম্পাসে ১৭ থেকে ১৯ জানুয়ারি তিনদিন ব্যাপী ‘হিম উৎসব’ ঘিরে অভ্যন্তরীণ ও বহিরাগতদের যত্রতত্র মাদক সেবন ও উশৃঙ্খলা দেখে ক্যাম্পাসের শিক্ষার্থীরা অতিষ্ট হয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ প্রকাশ করে এবং প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে।

পরে শিক্ষার্থীদের অভিযোগ ও অনুসন্ধানের অলোকে প্রক্টর আসম ফিরোজ উল হাসানের নেতৃত্বে অভিযান চালায় প্রক্টরিয়াল টিম।

শনিবার সন্ধ্যায় অনুষ্ঠান চলাকালে সেন্ট্রাল মাঠ ও কনসার্টের আশেপাশ থেকে প্রথমত বারো থেকে পনের জন গাঁজা ও মাদকসেবীকে আটক করা হয়। আটককৃতদের মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ার বিভাগের ৭ম ব্যাচের শিক্ষার্থী আসাদুজ্জামান নূরকে প্রকাশ্যে মদ্যপান ও বিতরণরত অবস্থায় আটক এবং তার সাথে নারীসহ আরো ১২-১৫ জনকে একই মদ্যপ অবস্থায় পাওয়া বলে জানান প্রক্টর। এসময় আটককৃত নূরসহ কয়েকজন মাদকসেবী নিজেদেরকে অনুষ্ঠান আমন্ত্রিত ব্যান্ডদলের সদস্য বলে দাবি করেছে বলে জানান প্রক্টর ফিরোজ উল হাসান।আটককৃতদেরকে প্রায় দুইঘন্টা আটক রেখে পরে মুচলেকা নিয়ে পরিবারের সাথে যোগাযোগ করে ছেড়ে দেয়া হয়।

এদিকে রাত দুইটার দিকে আবারও অভিযানে নামেন প্রক্টরিয়াল বডি। অভিযানে সেন্ট্রাল মাঠ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৩ নারী শিক্ষার্থীসহ ৬ জন শিক্ষার্থীকে মদ্যপ অবস্থায় আটক করা হয়।

আটককৃতরা হলেন, নুসরাত জাহান (সাইকোলজি বিভাগ, স্নাতকোত্তর), জান্নাতুল ফেরদৌস (ফারসি বিভাগ, চতুর্থ বর্ষ), সামিহা হক (এমআইএস, চতুর্থ বর্ষ), হাবিব আহসান (ডেপলভমেন্ট স্টাডিজ, চতুর্থ বর্ষ), আশফাক হোসেন (ডেপলভমেন্ট স্টাডিজ, চতুর্থ বর্ষ) এবং খাইরুল ইসলাম শুভ (ডেপলভমেন্ট স্টাডিজ, চতুর্থ বর্ষ)। আটকের পরে তাদের নিরাপত্তা শাখার নিয়ে যায় হয়।

তল্লাশি করে ৩ জনের শরীরে ইয়াবা প্যাকেট, সিগারেট এবং বিশ্ববিদ্যালয়ের পরিচয়পত্র উদ্ধার করে নিরাপত্তা কর্মকর্তা। সেখানে প্রাথমিক জিজ্ঞাসাবাদে সামিয়া হক নামের আটককৃত এক ছাত্রী প্রক্টরিয়াল বডির এক সদস্যকে বলেন, ‘আমরা প্রায় এখানে আসি এবং মদ খাই, নেশা করি’।

সর্বশেষ তারা ভুল স্বীকার করেন এবং ভবিষ্যতে এরকম ঘটনার সাথে জড়িত হবে না বলে প্রতিজ্ঞা করেন। পরে তাদের প্রত্যেকের কাছে মুচলেকা নিয়ে অভিভাবকদের বিষয়টি জানানো হয়।

সারাদিনের মাদক বিরোধী অভিযানের বিষয়ে প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বলেন, মাদকের বিরুদ্ধে আমরা ‘জিরো টলারেন্স’ নিয়েছি। মুক্তমঞ্চে গাঁজা ও মাদকের গন্ধে এমন অবস্থা হয়েছিল যে অনুষ্ঠানে ভিসি, প্রো-ভিসিসহ দর্শকেরা বিব্রতবোধ করেছে। সাংস্কৃতিক অনুষ্ঠানকে ঘিরে এভাবে প্রকাশ্যে বহিরাগতদের মাদক সেবন ও মাদক গ্রহণ খুবই দু:খজনক। আমরা শিক্ষার পরিবেশ বজায় রাখতে এ অভিযান চালিয়ে যাব। এবিষয়ে সব দায়ভার আয়োজক কমিটিকে দিচ্ছি না তবে, এসব বিষয়ে আয়োজক কমিটিকে আরো সচেতন হওয়া দরকার। কারণ জাবিকে সবাই সুস্থ সংস্কৃতির রাজধানী হিসেবে জানে। আর আমাদের সাংস্কৃতিক কর্মকাণ্ডও টিকিয়ে রাখতে হবে।

হিম উৎসব আয়োজক কমিটির স্বাগতম নীল বলেন, এই ঘটনা হিম উৎসবের সাথে সংশ্লিষ্ট না। যারা আটক হওয়ার পর নিজেদেরকে আমাদের অনুষ্ঠানে দাওয়াত পাওয়া ব্যান্ড দলের সদস্য বলে দাবি করেছে তারা ব্যান্ডের কেউ না। আসলে একটি চক্র উদ্দেশ্যপ্রণোদিতভাবে হিম উৎসবে কালিমা লেপনের চেষ্টা করছে। তাই উৎসবকে জড়িয়ে এসব প্রচার করছে। এসবের দায়ভার হিম উৎসব কর্তৃপক্ষ নিবেনা।

হিম উৎসবে মাদকদ্রব্য ও মাদকসেবীদের বিশ্ববিদ্যালয় প্রশাসন স্বউদ্যোগে আটক করেছে। তাহলে কি প্রশাসনই এ অনুষ্ঠানে কালিমা লেপনের চেষ্টা করেছে এমন প্রশ্ন করা হলে নীল বিব্রতবোধ করে বলেন, না বহিরাগতরা উৎসবকে ধ্বংসকরার জন্য এসব করছে।

আগামী আয়োজন থেকে মনিটরিং সেল করে তদারকি করে ব্যবস্থা নেয়ার কথা জানান তিনি।


আরো সংবাদ



premium cement
তৃণমূল সংগঠনের মজবুতির জন্য কাজ করতে হবে : মাওলানা আব্দুল হালিম ‘দেশ ও জাতি দুঃসময় পার করছে’ ওসমানীনগরে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে আহত ২ সহ-অধিনায়ক হতে পারেন রিজওয়ান মেক্সিকোয় মেয়র প্রার্থী ছুরিকাঘাতে নিহত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু

সকল