২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

৮৬ বছর বয়সেও দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য লড়াই করছেন যিনি

ড. এমাজউদ্দীন আহমদ। - ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন রাষ্ট্রবিজ্ঞানী প্রফেসর ড. এমাজউদ্দীন আহমদের ৮৬তম জন্মদিন আজ শনিবার।

এ উপলক্ষে আজ বেলা ১১টায় স্বাধীনতা ফোরামের উদ্যোগে তার বাসভবনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে দেশের বিশিষ্ট নাগরিকদের আমন্ত্রণ জানানো হয়েছে।

৮৬ বছর বয়সেও তিনি দেশের গণতন্ত্র, সুশাসন ও মানবাধিকারের জন্য সোচ্চার ভূমিকা রেখে চলছেন। সর্বজন শ্রদ্ধার এই মানুষটিকে নিয়ে এখনো দেশের আশাবাদী।

১৯৩২ সালের ১৫ ডিসেম্বর অবিভক্ত বাংলার মালদহ জেলার কালিয়াচক থানার কালিনগরে তিনি জন্মগ্রহণ করেন। পরে তার পরিবার চাঁপাইনবাবগঞ্জে স্থায়ীভাবে বসতি স্থাপন করে। তার বাবা মরহুম সামসুদ্দীন আহমদ ছিলেন পেশায় চিকিৎসক এবং মা ছিলেন গৃহিণী।

তিনি ১৯৪৮ সালে ম্যাট্রিকুলেশন, ১৯৫০ সালে আইএ, ১৯৫২ সালে বিএ এবং ১৯৫৪ সালে এমএ (রাষ্ট্রবিজ্ঞান) পাস করেন। ১৯৬১ সালে তিনি ইংরেজিতে এমএ পাস করেন। ১৯৭৭ সালে কুইন্স বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৭০ সালের ফেব্রুয়ারি মাসে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সিনিয়র লেকচারার হিসেবে যোগদান করেন। ১৯৯৮ সালের আগস্টে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতাকালে তিনি রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান, হাজী মোহাম্মদ মহসীন হলের প্রাধ্যক্ষ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, প্রোভিসি এবং ১৯৯২ সালের ১ নভেম্বর ভিসি হিসেবে নিযুক্ত হন। ১৯৯৮ সালের ৩১ আগস্ট পর্যন্ত তিনি এ পদে অধিষ্ঠিত ছিলেন।

দেশ ও বিদেশে জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ে প্রকাশিত তার গ্রন্থাদি বিপুলভাবে সমাদৃত হয়। বাংলা ও ইংরেজিতে লেখা তার গবেষণা গ্রন্থের সংখ্যা অর্ধশত ছাড়িয়েছে। বিশ্বের ১৫০টি জার্নালে তার গবেষণালব্ধ নিবন্ধাদি প্রকাশিত হয়েছে। একুশে পদক ও স্বাধীনতা পদকসহ বিভিন্ন সম্মানে তিনি সম্মানিত হয়েছেন।

প্রফেসর ড. এমাজউদ্দীন আহমদের ৮৬তম জন্মদিনে নয়া দিগন্ত পরিবারের পক্ষ থেকে অভিনন্দন ও শুভেচ্ছা। নয়া দিগন্ত পরিবার স্যারের দীর্ঘায়ু ও সুসাস্থ্য কামনা করছে।


আরো সংবাদ



premium cement
বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম

সকল