২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রাবির মিলনায়তনে বাণিজ্যিক সিনেমা প্রদর্শনী, শিক্ষার্থীদের ক্ষোভ

রাবির মিলনায়তনে বাণিজ্যিক সিনেমা প্রদর্শনী, শিক্ষার্থীদের ক্ষোভ -

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কেন্দ্রীয় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে বাণিজ্যিক ছবি প্রদর্শণী নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। আগামী পহেলা ডিসেম্বর থেকে জাজ মাল্টিমিডিয়ার ‘দহন’ নামের সিনেমাটি প্রদর্শণ শুরু হওয়ার কথা রয়েছে। বিশেষ করে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে দায়ী করা হচ্ছে। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে নিয়ম মেনেই করা হয়েছে।

সূত্রে জানা যায়, বুধবার রাতে জাজ মাল্টিমিডিয়ার ভেরিফাইড ফেইসবুক পেজে বিশ্ববিদ্যালয় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে ‘দহন’ সিনেমাটি প্রদর্শিত হবে বলে প্রচার করা হয়।

সাইদ মুন্না নামের একজন লিখেছেন, ‘শুধু ছবি চালালে হবে? হলের দর্শক বাড়াতে সরকারিভাবে স্কুল-কলেজ-ভার্সিটির ক্লাস-পরীক্ষা বন্ধ রাখতে হবে। এই ছবিতে নিশ্চিত কোন নির্বাচনী দলের বিপক্ষে মেসেজ আছে। ও! হা! তাহলে কারো না কারো পক্ষেও থাকবে। নির্বাচনের আগে সকলকে সচেতন হতে হবে। সরকারিভাবে এটা ফ্রি করে দিলে দেখাটা সহজ হতো। গুড জব রা'বি, সাওতাল থেকে রমনীর পথে।’

এম মইন উদ্দিন লিখেছেন, ‘স্বায়ত্বশাসিত শিক্ষা প্রতিষ্ঠানে বাণিজ্যিক ধরনের সিনেমা প্রদর্শণ করা সুস্থ সাংষ্কৃতিক মননশীলতার বিকাশে বাধা। রাবি প্রশাসন কোন দৃষ্টিতে অনুমোদন দিলো তা বোধগম্য নয়। এটা কোনভাবেই মানব না।’

আকাশ পাল নামের শিক্ষার্থী লিখেছেন, রাবি প্রশাসনের উচিত হয়নি কাজী নজরুল ইসলাম অডিটোরিয়ামে সিনেমা দেখার জন্য অনুমতি দেয়া। কারণ এটা বিশ্ববিদ্যালয়ের সকল ডিপার্টমেন্টের অনুষ্ঠানের জন্য সিনেমাহল বা পাবলিক প্লেস নয় এটা।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, আগামী পহেলা ডিসেম্বর থেকে ৬ই ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন দুপুর ১২ টা, বিকেল ৩ টা, সন্ধ্যা ৬ টায় প্রদর্শিত হবে। এ ঘটনা শোনার পরই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে এ নিয়ে ব্যাপক তোলপাড় শুরু হয়।

তবে বিশ্ববিদ্যালয়ের টিএসসিসি পরিচালক ড. হাসিবুল আলম প্রধান বলেন, বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের যে নীতিমালা আছে সেখানে বাইরের মানুষের ব্যবহারের জন্য নিষেধাজ্ঞা নেই। বিশ্ববিদ্যালয় প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তাদের সাথে কথা বলেই বিষয়টি নিয়ে নিয়ম মেনেই সিদ্ধান্ত দেওয়া হয়েছে। অনেকে প্রদর্শরীর বিপক্ষে আছেন আবার অনেকেই সিনেমাটি দেখতে আগ্রহ প্রকাশ করেছেন।

বাণিজ্যিক সিনেমার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বাহিরের প্রতিষ্ঠান বা সংগঠনের জন্য অতিরিক্ত ফি ৫ হাজার টাকা নির্ধারণ করা আছে। যাতে উদ্ধুব্ধ না হয় সে চিন্তা রেখেই ফি বেশি করা হয়েছে। আর এতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সম্মতি আছে।

এদিকে প্রদর্শনী নিয়ে কোন অনাকাঙ্খিত পরিবেশ সৃষ্টি হওয়ার বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান বলেন, ‘টিএসসিসি পরিচালক যেহেতু অনুমোদন দিয়েছেন সেহেতু নিয়ম মেনেই দিবেন। তবে সেরকম কিছু হলে অবশ্যই নজর থাকবে। আমি বিষয়টি কথা বলে দেখছি’ বলে জানান তিনি।


আরো সংবাদ



premium cement
মোরেলগঞ্জে মাছ ধরতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যু আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান

সকল