১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ঢাবি ছাত্রের চিঠি ‘আত্মহত্যার চিন্তা মাথায় ঘুরপাক খাচ্ছে’

আত্মহত্যার হুমকি দিয়ে ছাত্রের চিঠি। - ছবি: সংগৃহীত

টাকার অভাবে পরীক্ষা দিতে পারবেন না। তাই হতাশা কাজ করছে মনে। এমন হতাশা থেকে ‘আত্মহত্যার চিন্তা মাথায় ঘুরপাক খাচ্ছে' উল্লেখ করে প্রক্টরের কাছে একটি আবেদনপত্র জমা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক শিক্ষার্থী।

‘জরিমানা মওকুফের জন্য আবেদন’ শিরোনামে বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানীর কাছে একটি চিঠি জমা দেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মো: সোহেল রানা।

প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানী ঐ ছাত্রের চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

চিঠিতে সোহেল রানা লিখেছেন, ‘৭ম সেমিস্টারে ৪০১ নং কোর্সের জন্য ডিনস কমিটি পাঁচ হাজার টাকা জরিমানা করেছেন। আমার বাবা হার্ট অ্যাটাকের রোগী, যার উপর পরিবারের সবাই নির্ভরশীল। তার পক্ষে এত টাকা দেওয়া সম্ভব নয়। সবাই পরীক্ষা দিলেও আমি টাকার অভাবে না দিতে পারায় হতাশায় ভুগছি। হতাশা থেকে আত্মহত্যার চিন্তা মাথায় ঘুরপাক খাচ্ছে।'

এ বিষয়ে জানতে চাইলে প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানী বলেন, 'আমরা বিষয়টি দেখছি।
তার চিকিৎসা ও সহযোগিতা করার জন্য খোঁজ নিচ্ছি।'

এদিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান বলেন, টাকার অভাবে কোনো শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবে না বা আত্মহত্যা করবে তা হতে দেওয়া যাবে না। ছেলেটাকে সহযোগিতা ও পরামর্শ দেওয়ার জন্য তার হল প্রাধ্যক্ষ ও বিভাগের চেয়ারম্যানের সাথে কথা বলেছি।

চলতি বছরের জানুয়ারি থেকে নভেম্বর মাস পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের নয় জন শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। যেখানে চলতি মাসের ১২ থেকে ২২ তারিখের মধ্যে বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থী আত্মহত্যা করেছেন।

উল্লেখ্য, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০১৪-১৫ সেশনের (চতুর্থ বর্ষ) শিক্ষার্থীরা কোটা সংস্কার আন্দোলন চলার সময় গত ১৪ মে ‘যোগাযোগ ও তথ্য প্রযুক্তি’ (৪০১ নং) নামক কোর্সটির পরীক্ষা দিতে পারেননি। এই জন্য পরীক্ষার ফলাফলে সবাইকে অকৃতকার্য দেখানো হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসন ঐ শিক্ষার্থীদের পরীক্ষা আর নেবে না বলে ঘোষণা দিলে শিক্ষার্থীরা উপাচার্য ও পরীক্ষা নিয়ন্ত্রকের কাছে অন্তত অর্ধ শতবার ধরনা দেন। অবশেষে গত ২০ নভেম্বর ডিনস কমিটির সভায় ৬১ শিক্ষার্থীর প্রত্যেককে পাঁচ হাজার টাকা জরিমানা সাপেক্ষে পরীক্ষা দেওয়ার সিদ্ধান্ত হয়।

দেখুন:

আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল