১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

নির্বাচনে নিজের আপত্তির লড়তে হবে এরশাদকে

হুসেইন মুহম্মদ এরশাদ - ছবি : সংগ্রহ

ইলেকট্রনিকস ভোটিং মেশিন-ইভিএমে ভোট কারচুপির আশঙ্কা আছে দাবি করে নির্বাচনে এটি ব্যবহারে আপত্তি জানালেও এখন সেই ইভিএমে ভোটযুদ্ধে নামতে হচ্ছে জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক প্রেসিডেন্ট হুসেইন মুহম্মদ এরশাদকে। নির্বাচন কমিশন সারা দেশে যে ছয়টি আসনের সব কেন্দ্রে ইভিএমে ভোট গ্রহণের ঘোষণা দিয়েছেন তাতে রংপুর-৩ আসনও রয়েছে। সেখানেই তিনি আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের প্রার্থী। 

পরিসংখ্যানে দেখা গেছে, গত এক বছরে এরশাদ রংপুর সফরকালীন প্রায় ১৪টি প্রোগ্রাম এবং সাংবাদিকদের সাথে আলাপকালে ইভিএমে ভোট গ্রহণের বিষয়ে আপত্তি জানান। সর্বশেষ তিনি চলতি নভেম্বর মাসের ১ তারিখে রংপুর সফরকালে পর্যটন মোটেলে সাংবাদিকদের সাথে আলাপকালেও ইভিএম দিয়ে ভোট গ্রহণে আপত্তি জানান। এ সময় তিনি বলেছিলেন, ইভিএম পরীক্ষিত নয়, এটিকে আমরা সন্দেহের চোখে দেখি। ইভিএমে কারচুপির আশঙ্কা থাকে। তাই আমরা ইভিএমের পক্ষে নই। এ সময় তিনি ইভিএমে ভোট গ্রহণ বন্ধ রাখতে প্রধানমন্ত্রীর কাছে দাবিও জানান। 
রংপুর আঞ্চলিক নির্বাচন অফিস সূত্র জানিয়েছে, ইভিএমে ভোট গ্রহণের ঘোষণার এ আসনটি রংপুর সদরের চারটি এবং ১,২,৩,৪,৫,৬,৭ ও ৮ ছাড়া রংপুর সিটি করপোরেশনের ২৫টি ওয়ার্ড নিয়ে গঠিত। 

এখানে কেন্দ্র রয়েছে ১৭৫টি। মোট চার লাখ ৪১ হাজার ৬৭৩ ভোটারের মধ্যে পুরুষ দুই লাখ ২১ হাজার ১০৯ ও মহিলা দুই লাখ ২০ হাজার ৫৬৪ জন। 
রাজনীতি বিশ্লেষক ড. তুহিন ওয়াদদু জানান, এরশাদ বারবার ইভিএমের ব্যাপারে আপত্তি জানালেও তার আসনেই ইভিএমে ভোট হচ্ছে। বিষয়টি অনেকটা কাকতালীয় হলেও এরশাদের জন্য চালেঞ্জই বটে। দেখা যাক এখানে ইভিএমে ভোট কারচুপি হয় কিনা। 
এ বিষয়ে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের বক্তব্য জানার চেষ্টা করেও সম্ভব হয়নি। 

এদিকে ইভিএমে ভোট গ্রহণ বিষয়ে রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জি এম সাহাতাব উদ্দিন নয়া দিগন্তকে জানান, নির্বাচন কমিশনের দিকনির্দেশনা আমাদের কাছে এসেছে। আমাদের অফিসাররা এরই মধ্যে ইভিএমে ভোট গ্রহণ বিষয়ে ঢাকা থেকে ট্রেনিং নিয়ে এসেছেন। তারাও দুই একদিনের মধ্যে মাঠপর্যায়ে ভোটের সাথে যুক্তদের ট্রেনিং দেয়া শুরু করবেন। ১০ ডিসেম্বরের পর থেকে ঢাকা থেকে মালামাল আসতে শুরু করবে। এরই মধ্যে আমরা জনগণকে ইভিএমে ভোট দিতে এওয়ারনেস তৈরির জন্য প্রতিটি ওয়ার্ড এবং জনবহুল এলাকায় ইভিএম মগ ভোটিং প্রদর্শনী করব। 

এ নির্বাচন কর্মকর্তা দাবি করেন, সিটি করপোরেশন নির্বাচনে ২৫ নম্বর ওয়ার্ডে ইভিএমে ভোট দেয়ার অভিজ্ঞতা আছে রংপুরের মানুষের। আশা করি ইভিএম ভোট গ্রহণের কারণে এখানে ভোটার উপস্থিতি আগের চেয়ে বেশি হবে।


আরো সংবাদ



premium cement
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২

সকল