১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
ঢাবির সেমিনারে বক্তারা

আত্মহত্যা প্রতিরোধে স্বজনদের এগিয়ে আসতে হবে

-

সম্প্রতি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের আত্মহত্যার বিষয়টি সবাইকে নাড়িয়ে দিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মতো সর্বোচ্চ বিদ্যাপীঠও এই শোক হতে রেহায় পায়নি। ঘটেছে এক সপ্তাহে ৪জন শিক্ষার্থীর আত্মহত্যার ঘটনা। এমন উদ্বেগজনক পরিস্থিতিতে ‘আত্মহত্যা প্রতিরোধ’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করেছে ঢাবি। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশ নেয়।

বৃহস্পতিবার সকালে ঢাবির আরসি মজুমদার আর্টস অডিটরিয়ামে এর আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয় ছাত্র নির্দেশনা ও পরামর্শদান দফতর এর আয়োজন করে।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র নির্দেশনা ও পরামর্শদান দফতরের পরিচালক ও এডুকেশনাল এ্যান্ড কাউন্সেলিং সাইকোলজির চেয়ারম্যান অধ্যাপক ড. মেহজাবিন হক, একই বিভাগের শিক্ষক অধ্যাপক ড. শাহীন ইসলাম এবং সহকারী কাউন্সেলিং সাইকোলজিস্ট রেহনুমান-ই জান্নাত বক্তব্য রাখেন।

বিশেষজ্ঞরা আত্মহত্যাকে একধরনের মানসিক ব্যাধি উল্লেখ করে এর প্রতিকারে বিভিন্ন পরমর্শ তুলে ধরেন । এ সময় তারা বলেন, আত্মহত্যা প্রতিরোধে স্বজনদের বিশেষ করে পরিবারের সদস্য, বন্ধু-বান্ধব ও শিক্ষকদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে বলে।

সেমিনারে বক্তারা শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যার কথা শুনেন এবং বিষয়গুলো নিয়ে খোলামেলা আলোচনা করেন। এ সময় উপস্থিত শিক্ষার্থীরা তাদের সাথে ঘটে যাওয়া বিভিন্ন অভিজ্ঞতার কথা শেয়ার করেন এবং আশপাশের কেউ যদি এ রকম কাজে উদ্যত হয় তখন কি করা উচিত তা জানতে চান? পরে অতিথিরা তাদের সে সমস্যার সমাধানকল্পে বিভিন্ন পরামর্শ প্রদান করেন।

সেমিনারে অধ্যাপক ড. মেহজাবিন হক বলেন, আমরা সবাই সচেতন হলে এ অনাকাক্সিক্ষত ঘটনাগুলো কমিয়ে আনা সম্ভব। কারো যদি আত্মহত্যা করার মত অবস্থা হয় তার বন্ধুদের উচিত তার গায়ে হাত রাখা এবং তাকে বুঝানো যে পৃথিবীতে তোমার বেঁচে থাকা কত দরকার।


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইস্ফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল