২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বিসিএস পরীক্ষার নিয়ে শঙ্কায় রাবির তিন শতাধিক পরীক্ষার্থী

-

বাংলাদেশ কর্ম কমিশন (বিসিএস) এর ৪০তম প্রিলিমিনারি পরীক্ষার ফরমে শিক্ষার্থীদের ভুলভাবে পূরণ করে প্রতারণা করায় পরীক্ষায় বসতে পারা নিয়ে শঙ্কায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) তিন শতাধিক শিক্ষার্থী। এঘটনায় অভিযুক্ত দোকানীদেরকে পুলিশে সোপর্দ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে সরকারী কর্ম কমিশন প্রতারণার শিকার শিক্ষার্থীদের জন্য আদৌ কোন সুযোগ দিবে কিনা এ নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার সকালে প্রতারণার বিষয়টি সামনে আসার পর তাদেরকে আটক করে প্রক্টর অফিসে দুপুর পর্যন্ত জিজ্ঞাসাবাদ করা হয়। পরে বেলা দুইটার দিকে তাদেরকে মতিহার থানা পুলিশের হাতে সোপর্দ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সোপর্দকৃতরা হলেন, বিশ্ববিদ্যালয় পরিবহন মার্কেটের স্পন্দন কম্পিউটারের মালিক মোস্তাক আহমেদ মামুন ও ভাই ভাই কম্পিউটারের আরিফ হোসেন ও রফিকুল ইসলাম।

এদিকে ভুক্তোভোগী হিসাববিজ্ঞান বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী মোমিন হোসেন বাদি হয়ে অভিযুক্তদের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন।

সূত্রে জানা যায়, প্রতিবন্ধী না হওয়া স্বত্ত্বেও প্রায় তিন শতাধিক প্রার্থীকে বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার জন্য ইচ্ছাকৃত প্রতিবন্ধি কোটায় ফরম পূরণ করে দিয়েছে অভিযুক্ত দোকানীরা। যদিও শিক্ষার্থীদের কাছ থেকে কোটা ব্যতিত কর্মকমিশন নির্ধারিত ফি ৭০০ টাকা নিয়েছে দোকানী। আর প্রতিবন্ধী কোটায় ১০০ টাকায় ফরম পূরণ করায় দোকানীর পকেটে গেছে বাকি ৬০০ টাকা। সকালে দোকানীর এমন উদ্দেশ্যমূলক এমন কাজের বিষয়টি চক্ষুগোচর হলে সাংবাদিকসহ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে অভিযোগ দেন। এর প্রেক্ষিতে তাদেরকে আটক করে প্রক্টর দপ্তরে জিজ্ঞাসাবাদ করা হয়। পরে পুলিশে দেওয়া হয় তাদেরকে।

অভিযুক্তদের পুলিশে সোপর্দ করা হলেও বিসিএস এর এবারের পরীক্ষায় আদৌ ভুক্তভোগী শিক্ষার্থীরা বসতে পারবেন কিনা এ নিয়ে শঙ্কা প্রকাশ করে জামাল উদ্দিন নামের এক শিক্ষার্থী বলেন, আজ সন্ধ্যা পর্যন্ত ফরম পূরণের সময় দেওয়া আছে। পিএসসি নিজেদের মতো করে চলে। তারা যদি আমাদেরকে সুযোগ না দেয় বা এর মধ্যে যদি বিষয়টি ঠিক করা না যায় তাহলে পরীক্ষায় বসা অনিশ্চিত হয়ে যাবে।

ভুক্তভোগী শিক্ষার্থীদের আশংকার কোন কারণ নেই বলে জানিয়ে সরকারি কর্ম কমিশনের বরাত দিয়ে বিশ্ববিদ্যালয় ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. লায়লা আরজুমান বানু বলেন, পিএসসির সাথে আমাদের কথা হয়েছে আজ সন্ধ্যা ৬ টার মধ্যে ভুক্তভোগী শিক্ষার্থীদের একটি তালিকা পাঠানোর কথা জানিয়েছে তারা। পাঠানোর পর পিএসসি প্রয়োজনীয় উদ্যোগ নিবে এবং শিক্ষার্থীদের জন্য টাকা প্রদানের ৭২ ঘন্টা সময় বাড়ানো হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান বলেন, শিক্ষার্থীদের সাথে প্রতারণা করে টাকা নিয়েছে। দোকানীদেরকে পুলিশের কাছে হস্তান্তর করেছি আমরা। এর আগে তাদের কাছ থেকে ৮০ হাজার টাকা উদ্ধার করা সম্ভব হয়েছে। যেটি শিক্ষার্থীদেরকে ফেরত দেওয়া হবে। পিএসসির সাথে কথা হয়েছে শিক্ষার্থীদের কোন সমস্যা হবে না বলে আশাবাদি আমরা।


আরো সংবাদ



premium cement