২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

নতুন নিয়মে কাল শুরু ইবির ভর্তি পরীক্ষা

ইবির ভর্তি পরীক্ষা শুরু কাল - সংগৃহীত

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামীকাল রোববার থেকে শুরু হচ্ছে। প্রতিদিন চার শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। তাছাড়া এবারের ভর্তি পরীক্ষায় এমসিকিউ পরীক্ষার পাশাপাশি এবারই প্রথম লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর ২ হাজার ২৭৫টি আসনের বিপরীতে আবেদন করেছে ৪৮ হাজার ৭১৯জন ভর্তিচ্ছু।

এবারের ভর্তি পরীক্ষায় ২০ নম্বরের লিখিত পরীক্ষা নতুন করে সংযোজন করা হয়েছে। তবে এমসিকিউ অংশে নেগেটিভ মার্কিং থাকলেও লিখিত অংশে তা থাকছে না।

এ বছর ৫টি অনুষদভুক্ত সকল বিভাগের পরীক্ষা ৪টি ইউনিটে গ্রহণ করা হবে। পরীক্ষার প্রথম দিন ৪ নভেম্বর সকাল ৯টা থেকে ১০টা ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। দিনের দ্বিতীয় শিফট বেলা ১১টা থেকে ১২টা ‘বি’ ইউনিটের রোল ০০০০১ থেকে ০৭১৫৫, তৃতীয় শিফট দুপুর ২টা থেকে ৩টা ‘বি’ ইউনিটের রোল ০৭১৫৬ থেকে ১৪৩১০ এবং দিনের শেষ শিফট চতুর্থ শিফটে ‘বি’ ইউনিটের রোল ১৪৩১১ থেকে অবশিষ্টদের পরীক্ষা গ্রহণ করা হবে।

পরীক্ষার শেষ দিন সোমবার প্রথম শিফট সকাল ৯টা থেকে ১০টা ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই দিনের দ্বিতীয় শিফট বেলা ১১টা থেকে ১২টা ‘ডি’ ইউনিটের রোল ০০০০১ থেকে ০৭১৫৫, তৃত্বীয় শিফট দুপুর ২টা থেকে ৩টা ‘বি’ ইউনিটের রোল ০৭১৫৬ থেকে ১৪৩১০ এবং দিনের শেষ শিফট চতুর্থ শিফটে ‘বি’ ইউনিটের রোল ১৪৩১১ থেকে অবশিষ্টদের পরীক্ষা গ্রহণ করা হবে।

ভর্তি পরীক্ষায় মোট নম্বর ১২০। এর মধ্যে এসএসসি/সমমান ২০ এবং এইচএসসি/সমমানে ২০ নম্বর। বাকী ৮০ নম্বরের মধ্যে ৬০ নম্বর এমসিকিউ এবং ২০ নম্বর লিখিত পরীক্ষা হবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (iu.ac.bd) থেকে জানা যাবে।

ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী বলেন,‘শিক্ষার্থীদের ভোগান্তি কোমাতে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আশাকরি এ সিদ্ধান্ত স্বার্থক হবে।’ পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সংশ্লিষ্ট সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন তিনি।

 


আরো সংবাদ



premium cement