২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

জাবিতে ‘ভর্তি বৈষম্যে’র অভিযোগে উকিল নোটিশ

-

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদে মাদরাসার শিক্ষার্থীদের ওপর বৈষম্যের কারণ ও ব্যাখ্যা জানতে চেয়ে উকিল নোটিশ পাঠিয়েছে কয়েকজন ভর্তিচ্ছু শিক্ষার্থী। ২৫ অক্টোবরের মধ্যে জবাব চেয়ে নোটিশটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রেজিষ্ট্রার, একাডেমিক কাউন্সিলের সভাপতি, ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) এবং কলা ও মানবিকী অনুষদের ডিন বরাবর নোটিশটি পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবি এ্যাডভোকেট সৈয়দ মো. রাইহান উদ্দিন।

বৈষম্যের শিকার ভর্তিচ্ছু শিক্ষার্থী সাজ্জাদুল ইসলাম, মোঃ নুরুজ্জামান, রাকিব হোসেন, মোঃ আনিসুর রহমান, মোঃ ওসমান গণি ও মোঃ বায়োজিদ হোসেন ন্যায়বিচারের দাবিতে এ নোটিশ পাঠায় বলে জানানো হয়।

নোটিশে অনুষদের ৮ টি বিভাগের ৩৬৪ টি আসনের বিপরীতে মাত্র ১৩ আসন মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য বরাদ্দ রাখাসহ অন্যান্য বৈষম্যের দিকগুলো তুলে ধরা হয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নুরুল আলম বলেন,‘আমি এখনও এই ধরনের কোনো নোটিশ পাইনি। হয়তো বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় হাতে আসেনি।’

এদিকে অ্যাডভোকেট সৈয়দ মো. রাইয়ান উদ্দিন বলেন,‘সংবিধান ও প্রচলিত আইনানুসারে মাদরাসা ছাত্রদের সাথে যে বৈষম্য করা হচ্ছে তা আমরা চিহ্নিত করেছি এবং জাবি প্রশাসনকে অবহিত করে ২৫ অক্টোবরের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। জবাব আসলে বা না আসলেও ওই ছাত্ররা হাইকোর্টে রিট করতে পারবে।’


আরো সংবাদ



premium cement